ওজন কমছে না বলে চিন্তিত? স্মার্টফোনে এই তিনটি অ্যাপ্লিকেশন ইনস্টল করে হয়ে যান ‘ফ্যাট’ থেকে ‘ফিট’!

বেশি ওজনের সমস্যায় অনেকেই বেশ বিব্রত বোধ করেন! কারণ ভারী চেহারার জন্য রোজকার জীবনে নানাবিধ অসুবিধার মুখে পড়তে হয়। সেক্ষেত্রে নিয়মিত ওয়ার্কআউট এবং ডায়েট নিয়ন্ত্রণ করার পরেও যদি ওজন না কমে, তাহলে এই প্রতিবেদনটি আপনারই জন্য! আসলে এই আধুনিক প্রযুক্তির যুগে আপনি আপনার মোবাইলে কিছু অ্যাপ ইন্সটল করতে পারেন। আর এই অ্যাপগুলি আপনার ওজন কমাতে অনেক সাহায্য করবে। এখন আপনি নিশ্চয়ই ভাবছেন এত কাঠখড় পুড়িয়ে যেখানে খুব একটা লাভ হচ্ছে না, সেখানে সামান্য স্মার্টফোন অ্যাপ্লিকেশন কী-ই বা করবে? তাহলে আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নিই…

এই অ্যাপগুলির সাহায্যে কমবে ওজন

Lose It! অ্যাপ: এই ইউজার ফ্রেন্ডলি অ্যাপটি ক্যালোরি কাউন্ট করে এবং ওজন ট্র্যাকিংয়ের ওপর ফোকাস করে। এটি ইউজারের শরীরের ওজন, বয়স এবং স্বাস্থ্যের অবস্থা জানার পর ওজন কমানোর জন্য নির্দিষ্ট পরিকল্পনা দেয়। এখানে আপনি ডায়েট চার্ট, লোকাল রেস্টুরেন্ট এবং ব্র্যান্ড সম্পর্কিত তথ্য দেখতে পাবেন। তবে এই অ্যাপের প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে আপনাকে প্রতি মাসে ৯.৯৯ ডলার ব্যয় করতে হতে পারে।

Fitbit অ্যাপ: এই অ্যাপে ওয়ার্কআউটের অভ্যাস ট্র্যাক করার জন্য একটি ফিচার রয়েছে। এটি মূলত ইউজারের সারাদিনের কার্যকলাপের ওপর নজর রাখে। একইসাথে, এটি আপনার হৃদস্পন্দনও অর্থাৎ হার্ট রেটও পরিমাপ করে। এছাড়াও ইউজারকে কতটা পরিশ্রম করতে হবে সেই পরামর্শও দেয় Fitbit।

MyFitnessPal অ্যাপ: এটিও আপনার শরীরের ক্যালোরি কাউন্ট করে এবং এই বস্তুটি কমাতে বারবার ইউজারকে অবহিত করে। এই অ্যাপটির বিশেষত্ব হল এটির ফোকাস ইউজারের খাবার এবং ক্যালোরি কাউন্টের ওপর থাকে। এছাড়া এই অ্যাপটিতে একটি বারকোড স্ক্যানারও রয়েছে, যা আপনার খাবার সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারে এবং সেটি উপকারী কিনা তা জানাতে পারে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।