Two-Wheelers: চাহিদা বাড়াতে মোটরসাইকেল ও স্কুটারের উপর থেকে GST কমাক কেন্দ্র, আর্জি ডিলারদের সংগঠনের

fada-urges-government-to-reduce-gst-on-two-wheelers-to-increase-demand

২০২১-এ দেশে গাড়ি ব্যবসার বেহাল দশার কথা ইতিমধ্যেই সর্বসমক্ষে এসেছে। অতিমারির প্রভাবে একে তো অর্থনীতির দুরাবস্থা, তার উপর বিশ্বজুড়ে সেমিকন্ডাক্টর চিপের অপ্রতুলতা, এবং উপরকি হিসেবে যন্ত্রাংশের ইনপুট খরচ বৃদ্ধি – সব মিলিয়ে গত কয়েক বছরে দেশে কমেছে গাড়ির চাহিদা। অন্তত গত কয়েক মাসের পরিসংখ্যানে তেমনটাই দেখা গেছে। এদিকে সামনেই কেন্দ্রীয় বাজেট। তার ঠিক আগে দেশের গাড়ি ডিলারদের সংগঠন FADA সরকারের কাছে সুরাহা চেয়ে আবেদন জানাল। FADA-র দাবি দেশের টু-হুইলারের উপর থেকে ১৮ শতাংশ জিএসটি (GST) কমিয়ে দিক সরকার। সংগঠনটি এও জানিয়েছে, যেহেতু টু-হুইলার লাক্সারি সেগমেন্টের মধ্যে পড়ে না, তাই এর উপর থেকে জিএসটি কমানো অতি প্রয়োজন।

উল্লেখ্য, দেশের ১৫,০০০টি অটোমোবাইল ডিলার এবং ২৬,৫০০টি ডিলারশিপের হয়ে প্রতিনিধিত্ব করছে ফাডা (FADA)। শিল্পক্ষেত্রগুলি এক বিবৃতিতে জানিয়েছে, “FADA কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছে, দু’চাকার গাড়ির উপর থেকে ১৮ শতাংশ জিএসটি মকুব করে দেওয়া হোক এবং সমগ্র বিশ্বে ভারত যাতে এইক্ষেত্রে নেতৃত্ব দিতে পারে তাই এটি জারি রাখা হোক।” তারা আরো জানিয়েছে, “প্রতি তিন থেকে চার মাস অন্তর ইনপুট খরচ বেড়ে চলেছে, যার প্রভাব পড়ছে গাড়ির দামে। জিএসটি কমে গেলে গাড়ির দামও কমে যাবে, ফলে বাড়বে চাহিদা।”

সংগঠনটির বক্তব্য, দেশের গ্রামাঞ্চলের মানুষ প্রত্যহ দূরবর্তী যাত্রার ক্ষেত্রে টু-হুইলারের উপর নির্ভরশীল। তাই ২৮ শতাংশ জিএসটি, ২ শতাংশ সেস, যা বিলাসবহুল গাড়ি জন্য বরাদ্দ, এগুলির প্রভাবে দু’চাকার গাড়ি বিক্রিতে ভালো সাড়া মিলছে না। পাশাপাশি সংগঠনটির বিশ্বাস, টু-হুইলারের চাহিদা বৃদ্ধি পেলে এই শিল্পক্ষেত্রের উপর নির্ভরশীল অন্যান্য ক্ষেত্রকেও প্রভাবিত করবে, ফলে কর সংগ্রহের পরিমাণ বাড়বে।

FADA শুল্ক সংগ্রহের পরিমাণ বৃদ্ধির প্রসঙ্গে বলেছে, “মাঝারি থেকে দীর্ঘমেয়াদি রাজস্বের পরিমাণের উপর ইতিবাচক প্রভাব ফেলবে এবং সামগ্রিক অর্থনীতিতে সুদিন আনতে সহায়তা করবে।” তারা এও বলেছে, সমস্ত হাত ফেরতা গাড়ির উপর জিএসটির পরিমাণ ৫% করা হোক। বর্তমানে যা ১২% ও ১৮% রয়েছে। এর ফলে শিল্প ক্ষেত্রগুলি অসংগঠিত থেকে সংগঠিত ক্ষেত্রে পরিবর্তিত হতে পারবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।