ফেসবুক সার্চে এবার থেকে দেখা যাবে উইকিপিডিয়ার তথ্য, কিভাবে দেখবেন জানুন

এবার থেকে Facebook সার্চ বারের রেজাল্টে দেখা যাবে উইকিপিডিয়া নলেজ্ বক্স। ফেসবুক টেকক্রাঞ্চকে নিশ্চিত করেছে, সংস্থাটি একটি নতুন ফিচার পরীক্ষা করছে যেটির সাহায্যে ইউজাররা ফেসবুক থেকে বিখ্যাত ব্যক্তিত্ব, জায়গা এবং ইন্টারেস্ট – যেমন চলচ্চিত্র এবং টিভি শোয়ের মতো বিষয়গুলি অনুসন্ধান করলে, সেগুলি সম্পর্কে গুগল বা Wikipedia-র সমস্ত তথ্য পেয়ে যাবে। তথ্যটি দেখার জন্য নতুন করে ফেসবুকের বাইরে ক্লিক করার প্রয়োজন হবেনা।

অর্থাৎ, আপনি যদি ফেসবুক সার্চ বারে কোনও সিনেমার শিরোনাম টাইপ করেন, তবে সেখানে একটি ইনফরমেশন বক্স প্রদর্শিত হবে যা আপনাকে সিনেমাটি সম্পর্কে সমস্ত বিবরণ দেবে।

উদাহরণস্বরূপ বলা যায়, যদি সার্চ বারে কোনো অভিনেতা বা অভিনেত্রীর নাম লেখা হয় তবে এবার থেকে তাঁর সম্পর্কিত একটি সঠিক এবং বিস্তারিত তথ্য তাঁর ফটো সমেত ডানদিকে প্রদর্শিত হবে। ব্যক্তির জন্ম তারিখ এবং জন্মস্থান এবং কিছু ব্যক্তিগত তথ্যও দেখতে পাওয়া যাবে। এছাড়াও দেখা যাবে তাঁর অভিনীত সমস্ত সিনেমা বা টিভি শোয়ের নাম।

জেসি ভ্যান জিজল, ম্যাট নাভারা এবং গিওলিও এস প্রমুখরা টুইটারে পোস্ট করে এই নতুন ফিচারটির কথা প্রথম সোশ্যাল মিডিয়াতে প্রকাশ করেছেন। নতুন পাইলট ফিচারটি ফেসবুকের আইওএস, ডেস্কটপ অ্যাপ্লিকেশন এবং মোবাইল ওয়েবেও উপলব্ধ। তবে যেহেতু এখনো এটি পরীক্ষাধীন তাই আপাতত সব ইউজাররা এটি উপভোগ করতে পারবেন না।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।