৩১শে মে থেকে বন্ধ হচ্ছে Facebook-এর কিছু ফিচার; তালিকায় রয়েছে জনপ্রিয় ‘Nearby Friends’-ও

এই মাসের শেষ থেকে বন্ধ হতে চলেছে Facebook-এর কিছু লোকেশন সম্বন্ধিত ফিচার। ইন-অ্যাপ নোটিফিকেশনের মাধ্যমে ইউজারদের এমনই বার্তা দিচ্ছে সংস্থা।

facebook-nearby-friends-feature-discontinue-from-may-31-along-with-weather-alerts-location-history

খুব শীঘ্রই বন্ধ হতে চলেছে Facebook (ফেসবুক)-এর ‘Nearby Friends’ (নিয়ারবাই ফ্রেন্ডস) ফিচার। বর্তমানে এই ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা তাদের রিয়েল টাইম লোকেশন অন্যান্য Facebook ইউজারদের সাথে শেয়ার করতে পারেন। তবে আগামী ৩১ মে থেকে আর এই ফিচারের সুবিধা পাওয়া যাবে না। জানা গিয়েছে যে, Meta (মেটা) মালিকানাধীন কোম্পানিটি ‘Nearby Friends’ সহ অন্যান্য বেশ কয়েকটি লোকেশন-ভিত্তিক ফিচার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে যার মধ্যে রয়েছে ওয়েদার অ্যালার্টস, লোকেশন হিস্ট্রি এবং ব্যাকগ্রাউন্ড লোকেশন। আর সংস্থাটি ইতিমধ্যেই এ বিষয়ে ইউজারদেরকে অবহিত করা (পড়ুন ইন-অ্যাপ নোটিফিকেশন পাঠানো) শুরু করে দিয়েছে। যদিও ঠিক কী কারণে আচমকা এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সে বিষয়ে এখনও সংস্থার তরফে কিছু জানানো হয়নি।

এই মুহূর্তে টুইটারে একাধিক ইউজার বিষয়টি নিয়ে পোস্ট করেছেন। সেখান থেকে জানা গেছে যে, ফেসবুক অ্যাপে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়ারবাই ফ্রেন্ডস ফিচারটি ৩১ মে, ২০২২ থেকে বন্ধ করার কথা জানিয়েছে সংস্থা। সেইসাথে ওয়েদার অ্যালার্টস, লোকেশন হিস্ট্রি এবং ব্যাকগ্রাউন্ড লোকেশনের মতো লোকেশন-ভিত্তিক ফিচারগুলিও প্ল্যাটফর্ম থেকে অদৃশ্য হতে চলেছে। এক্ষেত্রে লোকেশন হিস্ট্রিসহ যাবতীয় ডেটা ডাউনলোড করার জন্য সংস্থাটি সকল ব্যবহারকারীদের এই বছরের ১ আগস্ট পর্যন্ত সময় দিয়েছে, যার পরে সব ডেটা রিমুভ করে দেওয়া হবে। ফেসবুকের লোকেশন নির্ভর ফিচারগুলি দীর্ঘদিন ধরেই উপভোক্তাদের মনোগ্রাহী বিষয় হলেও ইউজারদের সুরক্ষার কথা মাথায় রেখেই এগুলিকে বন্ধ করা হচ্ছে বলে অনেকেই মনে করছেন।

উল্লেখ্য যে, ফেসবুক ২০১৪ সালে আইওএস (iOS) এবং অ্যান্ড্রয়েড (Android) উভয় প্ল্যাটফর্মের জন্যেই নিয়ারবাই ফ্রেন্ডস ফিচারটি চালু করা শুরু করে। এই ফিচারটি মূলত কাছাকাছি বন্ধুদের সন্ধান পেতে ইউজারদের সহায়তা করে থাকে। এই ফিচারটি টার্ন অন করা থাকলে ফেসবুক মাঝে মাঝেই কাছাকাছি থাকা বন্ধুদের সম্পর্কে ইউজারদেরকে অবহিত করতে থাকে, যাতে তারা একে অপরের সঙ্গে দেখা করতে এবং যোগাযোগ করতে পারেন। এছাড়াও, এই ফিচার মারফত কোনো ইউজার খুব সহজেই জেনে ফেলতে পারেন যে, তার বন্ধুরা বর্তমানে কোথায় কোথায় ভ্রমণ করছেন বা শহরের ঠিক কোন জায়গায় রয়েছেন। কিন্তু চলতি মাসের শেষ থেকে আর এই সুবিধা পাওয়া যাবে না।

তবে এই ফিচারগুলি বন্ধ করলেই যে Facebook কোনো ব্যবহারকারীর কাছ থেকে লোকেশন ডেটা কালেক্ট করবে না, এমনটা কিন্তু নয়। কারণ সংস্থাটি স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে, লোকেশন সম্পর্কিত বিভিন্ন ফিচার বন্ধ করা হলেও অন্যান্য ফিচারের অভিজ্ঞতা আরও উন্নত করার পাশাপাশি AI ডেভেলপ করার জন্য তারা কিন্তু ব্যবহারকারীদের লোকেশন ইনফরমেশন সংগ্রহ করা অব্যাহত রাখবে। তবে একাধিক টুইটার ব্যবহারকারীর পোস্ট থেকে জানা গিয়েছে যে, যদি কোনো ইউজার ডেটা শেয়ারে ইচ্ছুক না থাকেন, তাহলে তিনি ডেটা শেয়ারিং প্রসেস বন্ধ রাখতে পারেন।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।