প্রথম ফিজিক্যাল রিটেল স্টোর খুলছে Facebook Meta, কবে ও কোথায় জেনে নিন

কয়েকদিন আগেই মেটার তরফ থেকে জানানো হয় যে গতবছর লঞ্চ হওয়া তাদের ভার্চুয়াল রিয়েলিটি (VR) প্ল্যাটফর্ম, হরাইজ়ন ওয়ার্ল্ডস (Horizon Worlds) -এ বেশ কিছু ডিজিটাল সম্পদ ও অভিজ্ঞতা বিক্রির আগে তারা বর্তমানে প্রয়োজনীয় পরীক্ষানিরীক্ষা চালাচ্ছেন

facebook-meta-open-first-physical-retail-store-next-month

খুব তাড়াতাড়ি মার্কিন যুক্তরাষ্ট্রে নিজেদের প্রথম ফিজিক্যাল রিটেইল স্পেস প্রকাশ্যে আনতে চলেছে ফেসবুকের (Facebook) অভিভাবক সংস্থা মেটা (Meta)। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৯ই মে আলোচ্য স্পেসের শুভসূচনা হতে পারে। উল্লেখ্য, ক্যালিফোর্নিয়ার বার্লিংহাম শহরে Meta -র এই রিটেইল কেন্দ্র গড়ে তোলা হয়েছে। সেক্ষেত্রে ১,৫৫০ স্কোয়ারফিটের উক্ত কেন্দ্র থেকে আগ্রহীরা Meta -র বিভিন্ন প্রোডাক্ট, যেমন রে-ব্যানের (Ray-Ban) সহযোগিতায় তৈরি স্মার্ট গ্লাস অথবা ফেসবুকের পোর্টাল (Portal) নামক ভিডিও চ্যাটের উপযোগী ডিভাইস প্রভৃতি কিনতে পারবেন। আর সেজন্য ইতিমধ্যে অনুরাগী মহলে সংস্থাটির আলোচ্য রিটেইল কেন্দ্রকে নিয়ে জল্পনা জোরালো হয়েছে।

আমেরিকার বার্লিংহামে Meta -র রিটেইল কেন্দ্র, লক্ষ্য কি জানালেন সংস্থার প্রধান

নিজেদের নতুন রিটেইল কেন্দ্র সম্পর্কে বলতে গিয়ে মেটা স্টোরের (Meta Store) প্রধান মার্টিন গিলিয়ার্ডের দাবি, ভবিষ্যতে মেটাভার্সে (Metaverse) প্রবেশের ক্ষেত্রে তাদের বিভিন্ন প্রোডাক্ট ঠিক কতটা সহায়ক, সংস্থার নতুন স্টোরে এলে আগ্রহীরা তা বুঝতে পারবেন। তবে এখানে তারা মেটাভার্স বিক্রি করছেন না বলেও গিলিয়ার্ড জানান। বরং এর মাধ্যমে নিজস্ব প্রোডাক্ট সংক্রান্ত সচেতনতা বৃদ্ধিই তাদের আসল লক্ষ্য বলে গিলিয়ার্ড উল্লেখ করেন।

উল্লেখ্য, কয়েকদিন আগেই মেটার তরফ থেকে জানানো হয় যে গতবছর লঞ্চ হওয়া তাদের ভার্চুয়াল রিয়েলিটি (VR) প্ল্যাটফর্ম, হরাইজ়ন ওয়ার্ল্ডস (Horizon Worlds) -এ বেশ কিছু ডিজিটাল সম্পদ ও অভিজ্ঞতা বিক্রির আগে তারা বর্তমানে প্রয়োজনীয় পরীক্ষানিরীক্ষা চালাচ্ছেন। মেটা স্টোরের মাধ্যমে আর কিছুদিনের মধ্যেই তারা উক্ত ডিজিটাল অভিজ্ঞতা এবং সম্পদসমূহ অনুরাগীদের সামনে তুলে ধরবেন বলেও সংস্থার পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে।

জানা গিয়েছে বর্তমানে বার্লিংহামের নতুন মেটা স্টোর সোম থেকে শুক্রবার, সকাল ১১টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত খোলা থাকবে। তাছাড়া অনলাইনে মেটার হার্ডওয়্যার কেনাকাটার জন্য কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে নতুন শপ ট্যাব (Shop tab) যোগ করা হয়েছে যা বিশেষ উল্লেখযোগ্য।

বাজারে আসছে Facebook -এর নয়া AR Glass

এদিকে প্রাপ্ত খবর অনুযায়ী প্রোজেক্ট নাজ়ারে (Project Nazare) উদ্যোগের অংশ হিসেবে ফেসবুক ২০২৪ সালে তাদের প্রথম এআর গ্লাস (AR Glass) লঞ্চ করতে চলেছে। এরপর ধারাবাহিকতা মেনে ২০২৬ ও ২০২৮ সালে সংস্থাটি এআর গ্লাসের ২য় এবং ৩য় সংস্করণ বাজারে আনবে বলে প্রকাশ্যে এসেছে।

অবগতির জন্য জানিয়ে রাখি, Meta -র আসন্ন এআর গ্লাসগুলি স্মার্টফোন ছাড়াও পুরোপুরি স্বাধীনভাবে নিয়ন্ত্রণ করা যাবে। অন্য সব স্মার্ট গ্লাসের মতো এরাও এক্সটেরিওর ক্যামেরা, স্টিরিও অডিও প্রভৃতি সুবিধার সঙ্গে বিদ্যমান। তাছাড়া এগুলি যোগাযোগের ক্ষেত্রেও কার্যকরি হবে। সর্বোপরি অ্যান্ড্রয়েড-নির্ভর ও সম্পূর্ণ এআর (AR) চালিত এই প্রোডাক্টগুলি 3D ভিজ্যুয়াল এবং আই-ট্র্যাকিং (Eye-tracking) ফিচার সহ উপলব্ধ হবে বলে বিভিন্ন সংবাদ সূত্রে প্রকাশ্যে এসেছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020