ব্যক্তিগত চ্যাটের নাগাল পাবে না কেউ, Facebook Messenger আনল এন্ড টু এন্ড এনক্রিপশন ফিচার

এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড চ্যাটগুলির জন্য নতুন ফিচার অ্যাড করতে চলেছে Facebook Messenger

facebook-messenger-new-features-end-to-end-encrypted-chats

সম্প্রতি Meta ঘোষণা করেছে যে তারা ফেসবুক মেসেঞ্জারে (Facebook Messenger) গ্রুপ চ্যাট এবং কলগুলির জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন (E2EE) চালু করছে। এটি একটি গুরুত্বপূর্ণ সিকিউরিটি ফিচার, যা আগে শুধুমাত্র সীমিত সংখ্যক ব্যবহারকারীদের জন্য উপলব্ধ ছিল। তবে এখন এটি Messenger ব্যবহারকারী সকল ইউজারদের জন্য রোলআউট করা হবে। যদিও এটি বাই-ডিফল্ট এনাবেল করা থাকবে না, ব্যবহারকারীরা তাদের প্রাইভেট চ্যাটগুলির জন্য E2EE প্রয়োজনে টার্ন অন করে নিতে পারেন।

ফেসবুক মেসেঞ্জারের অপ্ট-ইন এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড চ্যাটে যে ফিচারগুলি আসবে, তার মধ্যে কিছু ফিচারের কথাও সংস্থাটি প্রকাশ্যে এনেছে। অ্যাপ্লিকেশনটি একটি স্ক্রিনশট ওয়ার্নিং ফিচার পেতে চলেছে, যা E2EE চ্যাটগুলির ডিস্যাপিয়ারিং মেসেজের ক্ষেত্রে প্রযোজ্য। ফলে এখন স্ক্রিনশট নেওয়া হলে তা ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীদের নোটিফাই করা হবে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ইউজাররা এই ফিচারটি ব্যবহারের সুযোগ পাবেন।

E2EE চ্যাটগুলিতে আরও কিছু ফিচার আসতে চলেছে যা এই মুহূর্তে নন-E2EE চ্যাটগুলির জন্য উপলব্ধ। এর মধ্যে রয়েছে GIF, স্টিকার এবং রিঅ্যাকশন, একটি নির্দিষ্ট মেসেজের রিপ্লাইয়ের জন্য সাপোর্ট, এবং সেইসাথে টাইপিং ইন্ডিকেশন।

সাম্প্রতিক এই আপডেটের ফলে একটি মেসেজ ফরোয়ার্ডিং অপশনও অ্যাড হবে। এটিতে ট্যাপ করলে একটি শেয়ার শীট প্রদর্শিত হবে, যা ব্যবহার করে ইউজাররা এক বা একাধিক ব্যক্তি বা গ্রুপের সাথে মেসেজ শেয়ার করতে পারবেন। সেইসাথে ব্যবহারকারীরা কোনো একটি মেসেজ ফরোয়ার্ড করার আগে একটি নতুন গ্রুপও তৈরী করার সুযোগ পাবেন।

আবার এখন E2EE চ্যাটগুলিতে ভেরিফায়েড ব্যাজ দেখা যাবে, যা চ্যাট করার সময় ইউজারদের অথেনটিক অ্যাকাউন্টগুলিকে সনাক্ত করতে সহায়তা করবে। মেসেজিং অ্যাপটি মিডিয়া সেভ করার জন্যও একটি সহজ অপশন অ্যাড করতে চলেছে। এর জন্য ব্যবহারকারীদের কেবলমাত্র যে কোনো মিডিয়াকে দীর্ঘক্ষণ প্রেস (long-press) করতে হবে।

এছাড়া এখন ইউজাররা গ্যালারি থেকে কোনো ফটো বা ভিডিও অন্য কাউকে পাঠানোর আগে সেটিকে এডিট করার অপশনও পাবেন। ফলে এখন ব্যবহারকারীরা ফটো বা ভিডিওগুলিতে তাদের নিজস্ব ব্যক্তিগত ছোঁয়া অ্যাড করতে পারবেন, যা সেন্ডারদের পাশাপাশি রিসিভারদেরও এই সোশাল মিডিয়া প্ল্যাটফর্মটি ব্যবহারের ক্ষেত্রে এক অনন্য অভিজ্ঞতা প্রদান করবে। এডিটিংয়ের জন্য অ্যাপটি স্টিকার, টেক্সট স্ক্রাইব বা অ্যাড করা, ক্রপিংয়ের পাশাপাশি ভিডিওগুলির জন্য অডিও এডিটিং অপশনও অফার করবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।