ফেসবুক মেসেঞ্জার, জুম, টুইটাররা লিংক প্রিভিউয়ের মাধ্যমে ফাঁস করতে পারে আপনার ডেটা

আমরা যখন কোনো লিংক নিয়ে কোনো অ্যাপের মাধ্যমে কাউকে পাঠানোর চেষ্টা করি, তখন সেই অ্যাপ ওই লিংকের একটি প্রিভিউ দেখায়। তবে এই লিংক প্রিভিউ ব্যবস্থা আপনাকে বিপদে ফেলতে পারে। আন্তর্জালিক সুরক্ষা বিশেষজ্ঞ Talal Haj Bakry এবং Tommy Mysk সম্প্রতি তাদের একটি ব্লগ পোস্টে বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রাপ্ত লিঙ্ক প্রিভিউগুলির সম্বন্ধে নতুন করে সতর্কবার্তা দিয়েছেন। তাদের মতে ফেসবুক বা ইনস্টাগ্রামের মতো একাধিক জনপ্রিয় মাধ্যমের মধ্যে দিয়ে ছড়িয়ে পড়া লিঙ্ক প্রিভিউগুলি অনেকক্ষেত্রেই আপনার ব্যক্তিগত তথ্যকে হাতিয়ে নেয়। আগামী দিনে প্রাইভেসির এই ছিদ্রপথেই আরো বড় কোন সমস্যা আপনার জন্য অপেক্ষা করে থাকতে পারে বলেও তারা দাবী করেছেন।

বিভিন্ন চ্যাটিং অ্যাপ ঠিক কিভাবে নানান কায়দায় লিঙ্ক প্রিভিউগুলিকে ছড়িয়ে দেয়, Bakry আর Myst তাদের ব্লগে সে বিষয়ে বিস্তৃত বর্ণনা দিয়েছেন। যেমন Reddit মারফত উদ্ভূত অনেক লিঙ্ক প্রিভিউ আপনার ট্যাপিংয়ের অপেক্ষা না করে আপনা আপনিই প্রকাশিত হয়ে পড়ে! এইধরণের ব্যাকএন্ড প্রোগ্রামিং খুব দ্রুত কাজ করতে পারে। এরা বিভিন্ন ক্ষতিকর হ্যাকার বা সাইবার হানাদারদের কাছে আপনার IP অ্যাড্রেস এবং অবস্থানগত সমস্ত তথ্য ফাঁস করে দেয়!

Reddit ছাড়াও Discord, Facebook Messenger, Google Hangouts, Instagram, Line, LinkedIn, Slack, Twitter, Zoom প্রভৃতি ক্ষেত্রগুলিতে আবার বহিরাগত সার্ভারের মাধ্যমে প্রিভিউ লিঙ্কগুলি প্রেরক এবং প্রাপক দুজনের কাছেই পৌঁছে যায়। এক্ষেত্রে বহিরাগত সার্ভারটি উভয়ের তথ্য চুরির সাথে সাথে ভবিষ্যতে তার অপব্যবহার করতে পারে।

এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড চ্যাটে শেয়ার করা ভুয়ো লিঙ্ক প্রিভিউ সর্বদাই আপনার প্রাইভেসি সুরক্ষার শর্তকে লঙ্ঘন করে। এদিকে ফেসবুক বা ইনস্টাগ্রাম মতো অ্যাপ্লিকেশন দুটিতে তথ্য সংগ্রহ এবং সঞ্চয়ের কোন সীমা না থাকায়, তারা একাধিক সার্ভার থেকে ইচ্ছানুযায়ী বড় বড় ফাইল ডাউনলোড করতে পারে! অর্থাৎ আপনার অজান্তেই এরা ব্যাকগ্রাউন্ডে অজস্র গিগাবাইট ডেটা ডাউনলোড এব সঞ্চয় করতে পারে!

কিভাবে আমরা এই সমস্যার থেকে মুক্ত হতে পারি, Bakry এবং Myst সে বিষয়েও আলোকপাত করেছেন। তাদের বক্তব্য, Whatsapp, Signal, iMessage, Viber এর মতো একাধিক মাধ্যম তাদের অ্যাপে লিঙ্ক ডাউনলোড করার সাথে সাথেই ওয়েবসাইটের একটি সংক্ষিপ্ত সংস্করণ সংগ্রহ করে। এই অ্যাটাচমেন্টকে তারা মূল লিঙ্কের সাথে প্রাপকের কাছে পাঠিয়ে দেয়। প্রাপক মেসেজটি পেলে লিঙ্কে ক্লিক না করেও তার কনটেন্ট সম্পর্কে ধারণা পেতে পারেন। এইভাবে তারা সাইবার হানাদারদের হাত থেকে নিজেদের অন্তত কিছুটা হলেও রক্ষা করতে পারেন বলে Bakry ও Myst এর দাবী।

গেম খেলতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020