সুরক্ষা বাড়লো, Facebook অডিও ও ভিডিও কলের জন্য আনলো এন্ড-টু-এন্ড এনক্রিপশন

ইউজারদের গোপনীয়তার কথা ভেবে এবার নতুন ফিচার নিয়ে হাজির হল Facebook (ফেসবুক)। গতকাল অর্থাৎ শুক্রবার সোশ্যাল মিডিয়া জায়ান্টটি ঘোষণা করেছে যে, তারা Messenger (মেসেঞ্জার)-এ ভয়েস এবং ভিডিও কলের জন্যও এন্ড-টু-এন্ড এনক্রিপশন (end-to-end encryption) চালু করেছে। আসলে ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জারে টেক্সট মেসেজের ক্ষেত্রে এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন সিস্টেম আগে থেকেই সক্রিয়। তবে এখন মেসেঞ্জারের কলগুলির জন্যও এই ফিচার নিয়ে আসা হয়েছে, যার ফলে কলের অ্যাক্সেস থাকবে শুধুমাত্র সেন্ডার এবং রিসিভারের কাছে। এমনকি খোদ ফেসবুকও এগুলিকে নিয়ে কাটাছেঁড়া করতে পারবেনা।

চ্যাটের পাশাপাশি Facebook Messenger-এর কলও এনক্রিপ্টেড হবে

এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুরক্ষা বিকল্পটির কথা ঘোষণা করে ফেসবুক তার ব্লগে বলেছে যে, ২০১৬ সাল থেকে তারা ইউজারদের চ্যাট সুরক্ষিত করার সুবিধা দিয়ে আসছে। তবে সম্প্রতি সময়ে মেসেঞ্জারে অডিও এবং ভিডিও কলিংয়ের (প্রতিদিন ১৫০ মিলিয়নেরও বেশি ভিডিও কল হয়েছে/হচ্ছে বলে সংস্থার দাবি) ব্যবহার বৃদ্ধি পেয়েছে। তাই এখন সংস্থাটি এই নতুন মোডে কলিং চালু করছে, যার সাহায্যে ইউজারের অডিও এবং ভিডিও কল সুরক্ষিত থাকবে। হ্যাকার বা সাইবার ক্রিমিনালরা কলের অ্যাক্সেস পাবে না।

Instagram-এও আসবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন অপশন

সূত্রের খবর, ফেসবুক তার জনপ্রিয় ফটো-শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন আনার পরিকল্পনা করছে। তবে এটি সম্ভবত অপ্ট-ইন ফিচার রূপে আসবে। সেক্ষেত্রে ফেসবুক প্রাপ্তবয়স্ক ইউজারদের নিয়ে আগামী সপ্তাহগুলিতে এই বিষয়ে একটি সীমিত পরীক্ষা শুরু করবে, যেখানে এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট ইনস্টাগ্রাম মেসেজের সুবিধা উপলব্ধ থাকবে। আর এই সিকিউরিটি অপশন উপস্থিত হওয়ার পর, ইউজারকে মেসেজের জন্য হয় বিদ্যমান চ্যাট ব্যবহার করতে হবে নতুবা একে অপরকে ফলো করতে হবে। থাকবে ব্লক বা রিপোর্ট অপশনও।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।