জুড়ে যাচ্ছে ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার, বড়সড় আপডেট আনছে ফেসবুক

এবার নিজেদের প্ল্যাটফর্মে বড়সড় পরিবর্তন আনতে চলেছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক (Facebook)। সোশ্যাল মিডিয়া অ্যাপ হিসাবে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে ফেসবুক। ইউজারদের খুশি রাখতে প্রায়ই এই প্ল্যাটফর্মে প্রায়ই যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার। এবার Facebook, তার Instagram এবং Messenger প্ল্যাটফর্মের চ্যাট সিস্টেম সংহত করতে চলেছে। সোজা ভাষায় বললে জুড়ে যাচ্ছে ইনস্টাগ্রাম (Instagram) এবং মেসেঞ্জার (Messenger)।

গতকাল অর্থাৎ শুক্রবার সন্ধ্যায় এই বিষয়টি সামনে আসে, যখন The Verge বা অন্যান্য কিছু সূত্র তাদের অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে ইনস্টাগ্রাম মোবাইল অ্যাপ্লিকেশনে একটি পপ-আপ দেখতে পান। ওই পপ-আপে নতুন চ্যাট ইন্টারফেস, সোয়াইপ-টু-রিপ্লাই, নতুন ইমোজি রিঅ্যাকশন ইত্যাদি নতুন ফিচার সহ ইনস্টাগ্রাম মেসেজিংয়ের একটি নতুন আপডেটের কথা বলা হয়।

আপনারা যারা ইনস্টাগ্রাম ব্যবহার করেন তারা ইনস্টাগ্রাম মেসেজিংয়ের ইন্টারফেস, ফিচার সম্পর্কে অবগত। এতদিন পর্যন্ত এই ইন্টারফেস টেক্সট মেসেজ অ্যাপ্লিকেশনের মতই সাধারণ ছিল, এতে শুধু মাত্র লাভ রিয়্যাক্ট ও হাতে গোনা কয়েকটি স্টিকার দেখা যেতো। তবে নতুন আপডেটের পর, ইনস্টাগ্রামের ওপরের ডানদিকে রেগুলার DM (ডাইরেক্ট মেসেজ) আইকনটি ফেসবুক মেসেঞ্জারের লোগোতে পরিবর্তিত হবে। অর্থাৎ ইনস্টাগ্রাম থেকে ফেসবুক ফ্রেন্ডদের মেসেজ করা যাবে। এছাড়া নতুন ইনস্টাগ্রাম চ্যাট UI, আগের তুলনায় আরো রঙিন হয়ে উঠবে।
তবে জানিয়ে রাখি এই মুহূর্তে, ফেসবুক থেকে ইনস্টাগ্রাম ইউজারদের মেসেজ করা যাবেনা।

আসলে ফেসবুক তার জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মগুলিকে একত্রিত করতে, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মধ্যে ক্রস-মেসেজিং ফিচার আনতে চায়। এরজন্য সংস্থাটি পর্যায়ক্রমে বিভিন্ন আপডেট আনছে। প্রসঙ্গত, ফেসবুক ১ বিলিয়ন ডলারের বিনিময়ে ২০১২ সালে ইনস্টাগ্রাম কিনে নেয়। এর ঠিক দু-বছর পর ২০১৪ সালে ১৯ বিলিয়ন ডলারে হোয়াটসঅ্যাপ-কেও কিনে নেয় মার্ক জুকারবার্গের সংস্থাটি।

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.