এক অ্যাপ থেকে করুন অন্য অ্যাপে মেসেজ, ভারতে জুড়ে গেল ইনস্টাগ্রাম ও ফেসবুক মেসেঞ্জার

Facebook তাদের মালিকানাধীন বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে পারস্পরিক যোগাযোগ সহজ করে দিতে চায়। সেই উদ্দেশ্যে তারা গত মাসে Instagram ও Messenger কে একত্রীকরণের ঘোষণা করেছিল। এই একত্রীকরণের ফলে Instagram ও Messenger ব্যবহারকারীরা দুটি অ্যাপেই পরস্পরের সঙ্গে চ্যাট করতে পারবেন। অর্থাৎ ইনস্টাগ্রাম থেকে ফেসবুক বন্ধুকে সরাসরি মেসেজ করা যাবে। এরজন্য আলাদা করে মেসেঞ্জার অ্যাপ ডাউনলোড করার প্রয়োজন নেই। ইনস্টাগ্রাম ধীরে ধীরে বিশ্বের বিভিন্ন জায়গায় এই আপডেট দিতে শুরু করেছিল। এবার ভারতীয় ইউজারদের কাছেও এই আপডেট পৌঁছে গেল।

আজকেই অ্যান্ড্রয়েড ও iOS-এ Instagram ইউজাররা নতুন আপডেটের মেসেজ পান। নতুন এই আপডেটে এই ইন্টিগ্রেশনের একটি অপশন দেখা যাচ্ছে। ইউজার চাইলে পরেও আপডেট করতে পারেন। আপডেট করার পর Instagram Direct আইকনটি মেসেঞ্জার আইকন হয়ে যাচ্ছে। ইনস্টাগ্রাম ইউজাররা এবার এখান থেকেই ফেসবুক বন্ধুদের মেসেজ করতে পারবেন। তবে একবার এই নতুন মেসেজিং ফরম্যাটে আপডেট করলে পুরোনো ভার্সনে ফিরে যাওয়ার উপায় থাকবে না।

সংস্থাটি বন্ধুদের সাথে চ্যাটিং-এর পাশাপাশি এই ইন্টিগ্রেশনে Instagram-এ আরো নতুন কিছু ফিচার যোগ হয়েছে। এই ফিচারগুলি হল চ্যাটের রং পরিবর্তন, ইমোজি দিয়ে রিঅ্যাক্ট করা, সোয়াইপ করে মেসেজের রিপ্লাই দেওয়া এবং সেলফি স্টিকার তৈরি। ইনবক্স এখনও মোটামুটি আগের মতোই আছে। তবে চ্যাট খুললে কিছু পরিবর্তন চোখে পড়বে যদি আপনি চ্যাটের রং পরিবর্তন করেন। চ্যাটের রঙের মধ্যে তিনটি বিশেষ থিম আছে- Love, Tie Dye এবং Halloween। এছাড়া বিভিন্ন রং ও গ্রেডিয়েন্ট আছে। আপনি চাইলে কোন পরিবর্তন না করে আগের মতোই রাখতে পারেন।

শুধু Instagram-এই নয়, এই ইন্টিগ্রেশনের ফলে মেসেঞ্জারেও বেশ কিছু পরিবর্তন এসেছে। এই মাসেই ফেসবুক, Messenger-এর লোগোটি নীল আর গোলাপি রঙে মিশ্রিত করেছে যা দেখে অনেকটা Instagram-এর মতো মনে হয়। ফেসবুক নতুন চ্যাট থিম, কাস্টম রিঅ্যাকশন, সেলফি স্টিকার ও ভ্যানিশ মোডের কথাও ঘোষণা করেছে। নতুন ফিচারগুলি ইউজারদের অভিজ্ঞতাকে আরো উন্নত করে তুলবে, সন্দেহ নেই।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।