ভারত সহ গোটা বিশ্ব মজেছে FAANG-এ, গুগলের টপ ট্রেন্ডিং সার্চ লিস্টেও মিলেছে ঠাঁই

Faang name in google top Trending list what is it all you need to know
কেন FAANG শব্দটি এতবার সার্চ করা হয়েছে

গুগল ট্রেন্ড সার্চ (Google Trends search) অনুযায়ী, ২০২০ সালের তৃতীয় কোয়ার্টারে ভারতীয়দের দ্বারা সর্বাধিক সার্চ করা শব্দগুলির মধ্যে একটি হলো FAANG। বর্তমানে, ভারতের পাশাপাশি গোটা বিশ্ব FAANG সম্পর্কে বেশ কৌতুহলী হয়ে উঠেছে। যার দৌলতে, FAANG শব্দটি গুগলের টপ-ট্রেন্ডিং সার্চ টার্মের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। ‘ইয়ার ইন সার্চ’ রিপোর্ট অনুসারে, গত বছর বিশ্বব্যাপী লকডাউনের মাঝে FAANG শব্দটিকে ব্যাপক পরিমানে সার্চ করার কারণে এটি গুগলের ‘ব্রেক আউট’ লিস্টে সামিল হয়ে যায়। তবে, ভাইরাল হওয়া প্রতিটি শব্দ বা কন্টেন্টের জনপ্রিয়তার নেপথ্যেই একটি বিশেষ হেতু থাকে। সেক্ষেত্রে, FAANG শব্দটির গুগলের টপ-ট্রেন্ডিং সার্চ লিস্টে জায়গা করে নেওয়ার পিছনেও যথেষ্ট কারণ রয়েছে।

FAANG আসলে কী?

২০১৭ সালে সর্বপ্রথম FAANG শব্দটি নিয়ে চর্চা শুরু হয়। যদিও তৎকালীন সময়ে এটি ‘FANG’ নামে পরিচিত ছিল। পরবর্তী সময়ে Apple সংস্থার নামের প্রথম অক্ষর ‘A’ -কে FANG শব্দের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়। এভাবে FANG শব্দটি ‘FAANG’ – রূপ ধারণ করে। বহুল চর্চিত এই শব্দটিকে বিশ্লেষণ করলে দেখা যাবে, আমেরিকার শীর্ষস্থানীয় ৫টি কোম্পানির নামের প্রারম্ভিক অক্ষরকে সংযুক্ত করার মাধ্যমে ‘FAANG’ শব্দটির উৎপত্তি ঘটেছে। অর্থাৎ, Facebook -এর প্রথম অক্ষর F, Amazon -এর A, Apple -এর A, Netflix -এর N এবং Google -এর G অক্ষরের মিলিত রূপ হলো ‘FAANG’। শেয়ার মার্কেটের সাথে যুক্ত ব্যক্তি বা শেয়ার ব্রোকার এবং শেয়ার ট্রেডাররা এই শব্দটির সাথে বেশি পরিচিত।

কেন FAANG শব্দটি এতবার সার্চ করা হয়েছে?

গত বছর করোনা ভাইরাসের প্রথম ঢেউ ভারত তথা বিশ্বের আঙিনায় আছড়ে পরার পর থেকে, FAANG -এর সাথে জড়িত কোম্পানিগুলির শেয়ারের মূল্য রেকর্ড গতিতে বৃদ্ধি পেয়েছিলো। ফলে, বর্তমানে FAANG অন্তর্গত কোম্পানিগুলির শেয়ারে বিনিয়োগ করা সর্বাধিক লাভজনক বলে মনে করছেন স্টক হোল্ডাররা।

কিন্তু আকস্মিক উল্লেখিত ৫টি কোম্পানির শেয়ার নিয়ে এতো মাতামাতি করার কী হলো? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে দেখা গেছে, গত বছর কোভিড-১৯ অতিমারীর দাপটে যখন বেশিরভাগ দেশে লকডাউন জারি করা হয়েছিল এবং মানুষ কর্মসংস্থান ও বিনোদন উভয়ের জন্য অনলাইন মাধ্যমগুলির উপর নির্ভরশীল হয়ে পড়েছিল, তখন থেকেই এই সংস্থাগুলির জনপ্রিয়তা ও শেয়ারের মূল্য ব্যাপক ভাবে বৃদ্ধি পায়। আরো সোজা কথায় বললে, বিগত দেড় বছরে, বিনোদনের মাধ্যম হিসাবে Amazon Prime, NetfliX ওটিটি প্ল্যাটফর্ম দুটির চাহিদা বৃদ্ধি পেয়েছে। এছাড়া, Facebook -এর ব্যবহারও তুলনামূলক বেড়েছে। পাশাপাশি, করোনার খোঁজ খবর, চাকরির সন্ধান বা অন্যান্য কাজে মানুষ Google -এ প্রচুর পরিমানে সার্চ করেছে। ফলে, সব কিছু নিয়েই কোম্পানিগুলির শেয়ার সূচক এক লাফে অনেকটাই বেড়ে গেছে। তাই FAANG শব্দটির সার্চিং বৃদ্ধি পাওয়া যথেষ্টই যুক্তিসঙ্গত।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।