দেশের বৃহত্তম লিথিয়াম আয়ন ব্যাটারি কারখানায় উৎপাদন শুরু করল Exide

exide-begins-production-at-india-s-largest-lithium-ion-battery-plant

গুজরাতে লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাকের গণউৎপাদন শুরু করল নেক্সচার্জ (Nexcharge)। কলকাতার এক্সাইড ইন্ডাস্ট্রিজ লিমিটেড (Exide) এবং সুইজারল্যান্ডের লেকল্যাঞ্চে (Leclanche)-এর এই যৌথ সংস্থা বা জয়েন্ট ভেঞ্চার গত বৃহস্পতিবার তাদের প্রান্তিজের নতুন কারখানায় কাজ চালুর ঘোষণা করেছে। দাবি করা হয়েছে, এটিই দেশের বৃহত্তম লিথিয়াম আয়ন ব্যাটারি ও মডিউল তৈরির কারখানা।

ম্যানুফ্যাকচারিং প্লান্টটি ছয় লক্ষ স্কোয়ার ফুট জমির উপর গড়ে উঠেছে। সেখানে সম্পূর্ণভাবে অটোমেটেড ছ’টি অ্যাসেম্বলি লাইন এবং পরীক্ষাগার রয়েছে। উৎপাদন কেন্দ্রটির ক্যাপাসিটি ১.৫ গিগাওয়াট আওয়ার। নেক্সচার্জ জানিয়েছে, ওই ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি তৈরিতে ২৫০ কোটি টাকা লগ্নি করেছে।

অ্যাসেম্বলি লাইনগুলি বিভিন্ন ব্যাটারি তৈরিতে ব্যবহার হবে, যা বিগত চার বছর ধরে এক্সাইড ডেভেলপ করেছে। এই প্রসঙ্গ নেক্সচার্জের সিইও স্টেফান লুইস বলেন, ছ’টি অ্যাসেম্বলি লাইন সেল ব্যবহার করে মডিউল তৈরি করবে এবং তারপর সেই মডিউলগুলিকে ভারতে বৈদ্যুতিক গাড়ি এবং বিভিন্ন শিল্পক্ষেত্রের প্রয়োজনে বিভিন্ন আকার দিয়ে ব্যাটারি প্যাকে পরিণত করবে।

প্রসঙ্গত, নেক্সচার্জ দু’চাকা গাড়ি, তিন চাকা গাড়ি, ব্যাক্তিগত, ও বাণিজ্যিক গাড়ির জন্য ব্যাটারি প্যাক তৈরি করে। বেঙ্কালুরুতে সংস্থাটির একটি গবেষণা এবং উন্নয়ন কেন্দ্র অবস্থিত। বর্তমানে ভারতে ৩৫-এর বেশি ক্লায়েন্ট রয়েছে তাদের। এখন চীন থেকে সেল আমদানি করলেও আগামীতে লিথিয়াম আয়ন ব্যাটারির এই মূল উপাদান এ দেশেই উৎপাদনের পরিকল্পনা নিয়েছে এক্সাইড।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।