Apple Electric Car: অ্যাপল-এর গোপন গাড়ি প্রকল্প থেকে পদত্যাগ প্রাক্তন টেসলা কর্তার

গত বছর ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ি সংস্থা টেসলা ছেড়ে প্রোজেক্ট টাইটান নামে পরিচিত অ্যাপল-এর গোপন গাড়ি প্রকল্পে যোগদান করেছিলেন সিজে মুর (CJ Moore)। টেসলা-র একজন গুরুত্বপূর্ণ অটোপাইলট সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে পরিচিত ছিলেন তিনি। কিন্তু টেসলা-র পর এবার অ্যাপল-এর প্রতি মোহভঙ্গ হল তাঁর।

অ্যাপল-এর গোপন গাড়ি প্রকল্প ছেড়ে ফ্লোরিডার লুমিনার নামক এক সংস্থায় সফটওয়্যার বিভাগের ভাইস প্রেসিডেন্ট পদে নিযুক্ত হয়েছেন মুর। যারা স্বয়ংক্রিয় গাড়ির জন্য লিডার প্রযুক্তি সরবরাহ করে৷ লুমিনার-এর ক্লায়েন্টের তালিকায় রয়েছেঅডি, ভলভো, রোবোটাক্সি ফার্ম পনি.এআই প্রভৃতি‌।

প্রতিষ্ঠানটির তরফে বলা হয়েছে, মুর এখন আমাদের গ্লোবাল সফটওয়্যার ডেভেলপমেন্ট টিমকে নেতৃত্ব দেবেন। তিনি লুমিনার-এর ফুল-স্ট্যাক অ্যাডভান্সড সেফটি এবং অটোনোমাস সলিউশন সেন্টিনেল-এর উন্নতিকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন। লুমিনার-এর প্রতিষ্ঠাতা এবং সিইও অস্টিন রাসেল বলেন, নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত এবং বিশ্বের সেরা প্রতিভাদের আমরা নিচ্ছি৷ যাতে আমরা আমাদের লক্ষ্য পূরণ করতে পারি।

মুর এর আগে টেসলা-য় সাত বছর চাকরি করেছেন। সেখানে সংস্থার ইলেকট্রিক গাড়ির অটোপাইলট সফটওয়্যার ডেভেলপমেন্ট টিমের ডিরেক্টরের দায়িত্বে ছিলেন তিনি। পরে অ্যাপল-এর অটোনোমাস সিস্টেমে চলে আসেন মুর‌ ‘বিল্ড এন্ড শিপ’ মানসিকতার জন্য তিনি জনপ্রিয়। এম্বেডেড সফটওয়্যার ও সিস্টেম ইঞ্জিনিয়ারিংয়ে তাঁর অভিজ্ঞতা প্রচুর।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।