EV Charging Hub : বৈদ্যুতিক গাড়ির জন্য 2023-এর মধ্যে দেশে 1,000 চার্জিং হাব তৈরির ভাবনায় EVRE

evre-plans-to-setup-around-1000-ev-charging-hubs-by-2023-end

ভারতে জ্বালানি চালিত গাড়ির ন্যায় বৈদ্যুতিক যানবাহনের চাহিদা বাড়াতে হলে দেশে পেট্রলপাম্পের মত ইলেকট্রিক চার্জিং স্টেশনের পরিকাঠামোও গড়ে তুলতে হবে। এখনো বহু মানুষ মাঝরাস্তায় গাড়ির চার্জ ফুরিয়ে গেলে বাড়ি ফিরবেন কিভাবে, সেই চিন্তায় ইলেকট্রিক গাড়ি কিনতে দ্বিধাবোধ করেন। তবে এই পরিস্থিতি পাল্টাতে বহু সরকারি এবং বেসরকারি সংস্থা দেশে ইলেকট্রিক চার্জিং স্টেশন গড়ে তোলার কাজ করে চলেছে। এবার ইলেকট্রিক ভেহিকেল (ইভি) চার্জিং স্টেশন ও ব্যাটারি সোয়াপিং পরিকাঠামো প্রস্তুতকারী সংস্থা EVRE ২০২৩-এর মধ্যে দেশে ১,০০০ প্রযুক্তি চালিত বা টেক-এনাবেল্ড ইভি চার্জিং হাব (EV charging hubs) গড়ে তোলার কথা ঘোষণা করলো।

উল্লেখ্য, এর আগেও ইভিআরই (EVRE) পণ্য সরবরাহকারী সংস্থা জিঙ্গো (Zyngo) এবং স্মার্ট পার্কিং সলিউশনস ব্র্যান্ড পার্ক+ (Park+)-এর সাথে যৌথভাবে ভারতে যথাক্রমে ৫,০০০ ও ১০,০০০ ইভি চার্জিং স্টেশন তৈরির কথা ঘোষণা করেছিল। আসলে দেশে ইলেকট্রিক যানবাহনের চাহিদা বৃদ্ধির আশাতেই এই কর্মকাণ্ড। আবার গত বছর ভারতে ইলেকট্রিক ভেহিকেলের বিক্রি বিপুল পরিমান বৃদ্ধি পেয়েছে, যার জন্য ইভি চার্জারের চাহিদাও বেড়েছে। মানুষের সেই চাহিদা পরিতৃপ্ত করতে এই সিদ্ধান্ত বলে কোম্পানির এক বিবৃতিতে প্রকাশ পেয়েছে।

কোম্পানির তৈরি চার্জিং হাবগুলি থেকে বিপণন সংস্থার গাড়ি, পণ্য সরবরাহকারী গাড়ি, শহরাঞ্চলের মধ্যে চালিত যাত্রী এবং পণ্য পরিবহনকারী বৈদ্যুতিক গাড়িগুলি চার্জ করানো যাবে। সংস্থাটি জানিয়েছে এই সুবিশাল কর্মকাণ্ড বাস্তবায়িত করার জন্য ৫০০ কোটি টাকার ক্রমবর্ধমান অন্তর্ভুক্তিমূলক বিনিয়োগের প্রয়োজন।

এই প্রসঙ্গে EVRE-র সহ প্রতিষ্ঠাতা এবং সিইও কৃষ্ণা কে জাস্তি (Krishna K Jasti) বলেছেন, “আমাদের সংস্থাটি উপলব্ধি করেছে বর্তমানে বিপণন বৈদ্যুতিক গাড়ির চালক এবং মালিকদের রাস্তায় বেরোলে গাড়ি চার্জ করানোর প্রয়োজন। তাদের এই চাহিদা পূরণ করবে এই চার্জিং হাবগুলি।” প্রসঙ্গত, বর্তমানে দেশে সংস্থাটির ৫০টি ইভি চার্জিং হাব রয়েছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।