কোটি কোটি টাকা খরচ করে Twitter কিনতে চান ইলন মাস্ক, কিন্তু কেন? জানালেন ধনকুবের

এই মুহূর্তে মাস্কের হাতে টুইটারের প্রায় ৯ শতাংশ শেয়ার রয়েছে। তবে কেবল এটুকু নিয়েই সন্তুষ্ট থাকতে রাজি নন এই ধনকুবের

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটার (Twitter) -এর সমস্ত শেয়ার কিনে তাকে পুরোপুরি ব্যক্তিগত সংস্থায় পরিণত করার প্রস্তাব দিলেন টেসলা (Tesla) কর্ণধার ইলন মাস্ক। ইতিমধ্যেই Twitter -এর তরফ থেকে এই খবরের সত্যতাকে স্বীকার করে নেওয়া হয়েছে। জানা গিয়েছে, শেয়ার প্রতি ৫৪.২০ মার্কিন ডলারের (প্রায় ৪,১০০ টাকা) বিনিময় ধনকুবের মাস্ক Twitter কেনার প্রস্তাব দিয়েছেন। এর ফলে সামাজিক মাধ্যমটি পূর্ণ বেসরকারি সংস্থায় পরিণত হবে। সত্যি এমনটা ঘটলে ভবিষ্যতে আর স্টক এক্সচেঞ্জের নথিভুক্ত থাকবে না টুইটার। সেক্ষেত্রে শেয়ার বাজার থেকে এর অস্তিত্ব মুছে যাবে।

Twitter -কে বেসরকারি সংস্থায় পরিণত করার কথা ভাবছেন ইলন মাস্ক

উল্লেখ্য, এই মুহূর্তে মাস্কের হাতে টুইটারের প্রায় ৯ শতাংশ শেয়ার রয়েছে। তবে কেবল এটুকু নিয়েই সন্তুষ্ট থাকতে রাজি নন এই ধনকুবের। বহু ব্যবহৃত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের জনপ্রিয়তার কথা মাথায় রেখে অতিসত্বর তিনি একে বেসরকারি সংস্থায় পরিণত করার কথা ভাবছেন। তার প্রস্তাব নিয়ে টুইটার কর্তৃপক্ষ বর্তমানে ভাবনাচিন্তা করছেন বলে শোনা গিয়েছে।

মাস্কের দাবি, টুইটারের ক্ষেত্রে তিনি কেবল একজন নীরব শেয়ারহোল্ডার হয়ে থাকতে রাজি নন। উল্টে তার প্রচ্ছন্ন হুমকি, প্রস্তাব সঠিকভাবে বিবেচিত না হলে তিনি নিজের শেয়ারহোল্ডারের পদ সম্পর্কে নতুন করে চিন্তাভাবনা করবেন।

প্রসঙ্গত বলা জরুরি, বাক-স্বাধীনতার প্রশ্নে টুইটারের ভূমিকার বিরুদ্ধে ইতিপূর্বে টেসলা কর্তা বারবার সরব হয়েছেন। এমনকি মাত্র কিছুদিন আগে টুইটারের সমান্তরালে তিনি সম্পূর্ণ নতুন একটি সোশ্যাল মিডিয়া সাইট লঞ্চ করার ইচ্ছা ব্যক্ত করেন। এরপর তিনি গোটা টুইটারকেই কিনে নেওয়ার প্রস্তাব দিলেন, যাকে কেন্দ্র করে নেটাগরিক-মহলে জল্পনা ভিন্নতর মাত্রা পেয়েছে। এলন মাস্ক যদিও বলেছেন, টাকাটা বিষয় নয়, টুইটারে বাক স্বাধীনতা ফেরাতে তার এই সিদ্ধান্ত।

এদিকে মাস্কের প্রস্তাব পেয়ে Twitter -এর বক্তব্য, তাদের “ডিরেক্টর বোর্ড সতর্কভাবে প্রস্তাবটি বিবেচনা করবেন।” সেক্ষেত্রে এর দ্বারা কোম্পানি ও তার স্টকহোল্ডারদের কতটা ফায়দা হবে সেকথা বিবেচনা করেই ডিরেক্টর বোর্ড এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে বলে Twitter জানিয়েছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।