Russia-Ukraine Crisis: রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে বিপর্যস্ত ইউক্রেনকে Starlink সার্ভিস দিলেন এলন মাস্ক

তথাকথিত তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনায় বিধ্বস্ত ইউক্রেন, ব্যাহত সে দেশের ইন্টারনেট পরিষেবা। এমন পরিস্থিতিতে এলন মাস্ক গোটা ইউক্রেন জুড়ে SpaceX-এর স্যাটেলাইট ব্রডব্যান্ড ইন্টারনেট Starlink সার্ভিস চালু করেছেন।

গত সপ্তাহ থেকেই বিশ্বে এক ভয়ঙ্কর যুদ্ধের দামামা বেজে গিয়েছে। ইউক্রেনের আকাশে ম ম করছে বারুদের গন্ধ, কারণ সেদেশের বিরুদ্ধে সেনা অভিযান শুরু করেছে রাশিয়া। স্থলে, জলে এবং আকাশে ইউক্রেনের বিরুদ্ধে ব্যাপকভাবে সেনা অভিযান চালাচ্ছে ভ্লাদিমির পুতিনের সরকার, যার ফলে ইতিমধ্যেই কয়েকশো মানুষ নিহত হয়েছেন বলেও জানা গিয়েছে। মুহুর্মুহু বোমা, গুলি, ক্ষেপণাস্ত্রে ইউক্রেন-সহ পূর্ব ইউরোপের একাধিক দেশে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। এমন ভয়াবহ পরিস্থিতিতে এক নজিরবিহীন পদক্ষেপ নিলেন SpaceX (স্পেসএক্স)-এর সিইও এলন মাস্ক। আসলে রাশিয়ান আগ্রাসনের সাথে মোকাবিলা করতে তথা নাগরিকদের সুবিধার্থে গোটা ইউক্রেন জুড়ে SpaceX-এর স্যাটেলাইট ব্রডব্যান্ড ইন্টারনেট Starlink (স্টারলিঙ্ক) সার্ভিস চালু করেছেন এলন। সম্প্রতি তিনি টুইট করে এই কথা জানানোর পর এখন অনেকটাই স্বস্তিতে সমগ্র ইউক্রেনবাসী।

এর আগে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের পরিস্থিতিকে কেন্দ্র করে মাস্কের কাছে সাহায্য চেয়েছিলেন ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী মিখাইলো ফেডোরভ। টুইটারে মাস্ককে ট্যাগ করে তিনি বলেন যে, “আপনি মঙ্গলগ্রহে উপনিবেশ স্থাপনের চেষ্টা করছেন, এদিকে রাশিয়া ইউক্রেন দখল করার জন্য জোরকদমে চেষ্টা চালাচ্ছে! আপনার রকেটগুলি যেমন সফলভাবে অবতরণ করছে, ঠিক সেভাবেই ইউক্রেনের সাধারণ মানুষের ওপর আছড়ে পড়ছে রুশ রকেট। তাই এই পরিস্থিতিতে একজোট হয়ে যাতে রাশিয়ার বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়, তার জন্য ইউক্রেনকে স্টারলিঙ্ক সার্ভিস প্রদান করার অনুরোধ রইল আপনার কাছে।”

এর কয়েক ঘণ্টার মধ্যেই ইউক্রেনের জন্য নিজের সংস্থার স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা চালুর কথা ঘোষণা করেন মাস্ক। আমরা সকলেই জানি যে, ফাইবার অপটিক কেবলের তার, এমনকি সেল টাওয়ার যেখানে পৌঁছোতে পারে না, সেই জায়গাতেও মাস্কের স্যাটেলাইট ব্রডব্যান্ড স্টারলিঙ্ক অত্যন্ত সাবলীলভাবে পরিষেবা প্রদান করতে সক্ষম। উল্লেখ্য, রাশিয়ার আগ্রাসনে ইউক্রেনে, বিশেষ করে দেশটির দক্ষিণ ও পূর্বাঞ্চলে ইন্টারনেট সংযোগ মারাত্মকভাবে বিঘ্নিত হয়েছে এবং দুই দেশের মধ্যে লড়াই ক্রমশ তীব্র থেকে তীব্রতর হচ্ছে। তাই এই যুদ্ধকালীন পরিস্থিতিতে সম্পূর্ণভাবে বিপর্যস্ত ইউক্রেনকে এই সার্ভিস যে ব্যাপকভাবে সাহায্য করবে, সেকথা বলাই বাহুল্য।

প্রসঙ্গত উল্লেখ্য, পৃথিবীর সর্বত্র স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা পৌঁছে দেওয়ার পরিকল্পনা রয়েছে এলন মাস্কের। বর্তমানে তাঁর সংস্থার ২,০০০-এরও বেশি কৃত্রিম উপগ্রহ মহাকাশে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। তার স্টারলিঙ্ক ব্রডব্যান্ড সার্ভিস অত্যন্ত দ্রুত ইন্টারনেট পরিষেবা প্রদান করে, যে কারণে এই সাম্প্রতিক যুদ্ধের মতো আপৎকালীন পরিস্থিতিতে ভিডিও কল, ওয়েব কল, কিংবা সোশ্যাল মিডিয়ায় সরাসরি সম্প্রচার চালিয়ে যাওয়া সম্ভব। সম্প্রতি সমুদ্রগর্ভস্থ আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ব্যাপকভাবে বিপর্যস্ত হওয়া টঙ্গাকেও ইন্টারনেট পরিষেবা প্রদান করেছে মাস্কের স্পেসএক্স সংস্থা। আসলে প্রশান্ত মহাসাগরীয় এই ক্ষুদ্র দ্বীপটিতে অগ্ন্যুৎপাতের জেরে ফাইবার অপটিক কেবল কানেকশন বিচ্ছিন্ন হয়ে যায়, আর এর ফলস্বরূপ যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণভাবে ভেঙে পড়ে। আর এই দুর্গম পরিস্থিতিতেই ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয় এলন মাস্কের স্টারলিঙ্ক সার্ভিস। ভবিষ্যতেও সংস্থাটির এই দুর্দান্ত পরিষেবা বিভিন্ন জরুরীকালীন পরিস্থিতিতে ব্যাপকভাবে সহায়ক হবে বলেই আশা করা যায়।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।