EV Sales: 2021-এ দেশে ইলেকট্রিক টু-হুইলারের বিক্রি বেড়েছে ১৩২ শতাংশ

electric-two-wheeler-sales-grow-by-132-percentage-in-2021

২০২১-এ ভারতে ইলেকট্রিক ভেহিকেলের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। বিশেষত ইলেকট্রিক টু-হুইলারের বাজার বিগত বছরগুলির তুলনায় এবছর ছিল সম্পূর্ণ ভিন্ন। ২০২১-এ ভারতে বৈদ্যুতিক স্কুটার ও মোটরসাইকেল বিক্রি হয়েছে মোট ২,৩৩,৯৭১ ইউনিট, ২০২০-তে যার বিক্রির সংখ্যা ছিল ১,০০,৭৩৬ ইউনিট। কার্যত বোঝাই যাচ্ছে যে গত বছর ভারতে ইলেকট্রিক টু-হুইলারের বিক্রি কী পরিমাণ বৃদ্ধি পেয়েছে! হিসাব বলছে ২০২০-র তুলনায় ২০২১-এ এর চাহিদা শতকরা ১৩২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে রয়েছে উচ্চ এবং স্বল্প উভয় গতিরই বিদ্যুৎ চালিত বাহন।

পরিসংখ্যানে দেখা গেছে, গেল বছর উচ্চগতির ইলেকট্রিক টু-হুইলারের বিক্রি বৃদ্ধি পেয়েছে ৪২৫%, যেখানে স্বল্প গতির ক্ষেত্রে বিক্রি বৃদ্ধির হার শতকরা ২৪%। সেখানে দেখা গেছে ২০২১-এর শেষ দুই ত্রৈমাসিকে এদেশে স্বল্প গতির বৈদ্যুতিক দু’চাকার গাড়ির চাহিদা কমেছে। যদিও তার আগে বাজারে এর চাহিদা ৭০% বৃদ্ধি পেয়েছিল। কিন্তু পরবর্তীতে (অক্টোবর-ডিসেম্বর) এর জনপ্রিয়তা ১৫% কমতে দেখা যায়। এর কারণ হতে পারে, কেন্দ্রীয় সরকারের ফেম ২ (FAME-II) প্রকল্পের আওতায় স্বল্প গতির মোটরবাইক ও স্কুটারকে না রাখা। ব্যাটারির ক্ষমতা অনুযায়ী কেবলমাত্র উচ্চগতির বাইকেই দেওয়া হয় উৎসাহ ভাতা।

এই প্রসঙ্গে সোসাইটি অফ ম্যানুফ্যাকচারার্স অফ ইলেকট্রিক ভেহিকেলস (SMEV)-এর ডিরেক্টর জেনারেল সোহিন্দর গিল (Sohinder Gill) বলেছেন, “গত কয়েক মাসে সমগ্র বৈদ্যুতিক যানবাহনের যাত্রায় এমন সুদিন আমরা আগে দেখিনি। গত ১৫ বছরে আমরা সবাই মিলে এখনো পর্যন্ত এক মিলিয়ন বৈদ্যুতিক দুই ও তিন চাকার গাড়ি, ইলেকট্রিক বাস ও অন্যান্য যানবাহন বিক্রি করেছি। সম্ভবত ২০২২-এর জানুয়ারি থেকে শুরু করে মাত্র এক বছরেই এই এক মিলিয়ন ইউনিট বিক্রির মাইলফলক স্পর্শ করতে পারব আমরা।”

সোহিন্দর আরও যোগ করেছেন, “সম্প্রতি সরকারের ইলেকট্রিক ভেহিকেল সম্পর্কিত FAME-II প্রকল্পটি ইতিবাচক পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। একইসাথে দেশের পরিবহণ ক্ষেত্রটিও সবুজায়নের দিকে এগিয়ে চলেছে।”

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।