চার্জে বসানো অবস্থায় বৈদ্যুতিক স্কুটারের ব্যাটারিতে ফের বিস্ফোরণ, এবার তেলেঙ্গানায়

electric-scooter-battery-explodes-in-telangana-no-one-injured
প্রতীকি ছবি

ইতিমধ্যেই কেন্দ্রীয় তদন্তকারী কমিটির প্রাথমিক রিপোর্টে ভারতীয় ইলেকট্রিক স্কুটারে বার বার অগ্নিকাণ্ডের জন্য এতে ব্যবহৃত নিম্নমানের ব্যাটারি সেলকে দায়ী করা হয়েছে। সেদিক থেকে দেখতে গেলে ভারতের সমস্ত বৈদ্যুতিক টু-হুইলারের সুরক্ষা আজ বিরাট প্রশ্ন চিহ্নের সম্মুখে দাঁড়িয়ে। আবারও নির্মাতা ও গ্রাহকদের চিন্তা বাড়িয়ে ফের একবার বৈদ্যুতিক স্কুটারে বিস্ফোরণের খবর সামনে এলো।

গতকাল ঘটনাটি ঘটেছে তেলেঙ্গানার রামাদুগু মন্ডলের করিমনগর জেলায়। স্থানীয় পুলিশ সূত্রে খবর, রবিবার রাতে রামচন্দ্রপুর গ্রামের এক বাসিন্দা বাড়ির বাইরে তাঁর বৈদ্যুতিক স্কুটার চার্জে বসান। চার্জ চলাকালীন আচমকাই ব্যাটারিটি সশব্দে বিস্ফোরণে ফেটে যায়। তবে বাঁচোয়া স্কুটারটি ঘরের ভেতর ছিল না। তাই হতাহতের কোনো ঘটনা ঘটেনি। তবে বাহনটির বেশ কিছু যন্ত্রাংশ আগুনে পুড়ে যায়।

পুলিশ জানিয়েছে, এখনও পর্যন্ত ব্যাটারি বিস্ফোরণের কোনও অভিযোগ দায়ের করেননি স্কুটির মালিক। সেটি কোন সংস্থার তৈরি, প্রতিবেদন লেখা পর্যন্ত সে তথ্যও সামনে আসেনি। তবে এই বিস্ফোরণের কারণ হতে পারে ত্রুটিপূর্ণ ব্যাটারি সেল। যার জন্য পদক্ষেপ নেওয়া শুরু করেছে সংস্থাগুলি ও কেন্দ্র। প্রসঙ্গত, ঠিক এরকমই গত মাসে তেলেঙ্গানার নিজামাবাদ জেলায় চার্জে বসানো অবস্থায় স্কুটারের ব্যাটারি ফেটে মর্মান্তিক মৃত্যু ঘটে ৮০ বছরের এক বৃদ্ধের। আহত হন বাড়ির অন্যান্য সদস্য।

এছাড়াও, মার্চে তামিলনাড়ু ভেলোরে চার্জে বসানো অবস্থায় স্কুটারের ব্যাটারিতে বিস্ফোরণ প্রাণ কেড়ে নেয় এক ব্যক্তি ও তাঁর ১৩ বছরের মেয়ের। আবার চলতি মাসের প্রথম দিকে তামিলনাড়ু হোসুরে অফিস যাওয়ার সময় মাঝরাস্তায় এক ব্যক্তির বৈদ্যুতিক স্কুটারে আগুন ধরে যায়। ইলেকট্রিক টু-হুইলারে উপর্যুপরি এই অগ্নিকাণ্ডের ঘটনা বাস্তবেই দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ক্রেতাদের কাছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।