ভবিষ্যতে বৈদ্যুতিক স্কুটারে ফের আগুন লাগতে পারে, বললেন Ola Electric-এর CEO

e-scooter-fires-rare-but-can-happen-in-future-says-ola-electric-ceo-bhavish-aggarwal

বিগত দু’মাসে একের পর এক ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার ঘটনায় উতপ্ত হয়েছে সামাজিক গণমাধ্যম। ই-স্কুটারের উপর ভরসা কমছে দেখে প্রতিটি ঘটনায় পৃথক ভাবে তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই প্রাথমিক রিপোর্ট এসেছে কেন্দ্রের হাতে‌। এই পরিস্থিতিতে ব্যাটারিচালিত স্কুটারের সুরক্ষা তথা মার্চে নিজেদের ই-স্কুটারে অগ্নিকান্ডের ঘটনায় নতুন করে মন্তব্য করলেন ওলা ইলেকট্রিক (Ola Electric)-এর কর্ণধার তথা সিইও ভাবিশ আগরওয়াল (Bhavish Aggarwal)‌।

রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, এক প্রাইভেট ইভেন্টে দু’চাকার বৈদ্যুতিক গাড়িতে আগুন লাগার প্রসঙ্গে তিনি বলেন, “ভবিষ্যতে ফের ইলেকট্রিক স্কুটারে আগুন লাখতে পারে।” আবার এই ঘটনাকে অতি বিরল বলে আখ্যা দেন ভাবিশ।

ভাবিশের কথায়, “ভবিষ্যতে এরকম ঘটনা আরও ঘটবে, হতেই পারে। কিন্তু আমরা প্রতিশ্রুতি দিচ্ছি যে প্রতিটি ক্ষেত্রে যত্ন সহকারে পরীক্ষা করব।  যদি কোনো সমস্যা থাকে, তবে তা ঠিক করব।” আবার  নিরাপত্তার দিক থেকে পেট্রোল চালিত যানবাহনের চাইতে বৈদ্যুতিক গাড়িকে এগিয়ে রেখেছেন তিনি। তাঁর মতে, বৈদ্যুতিক গাড়ির তুলনায় জীবাশ্ম জ্বালানি চালিত যানবাহনে আরও বেশি নিয়ন্ত্রণ প্রয়োজন। ভাবিশ বলেন, “ইলেকট্রিকের তুলনায় একদা পেট্রোল চালিত স্কুটারে বেশি আগুন ধরছে।”

প্রসঙ্গত, সম্প্রতি কেন্দ্রীয় সরকার দ্বারা গঠিত তদন্তকারী দল প্রাথমিক পর্যায়ের তদন্তে ওলা ইলেকট্রিকের ব্যাটারি সেল এবং ব্যাটারির ব্যবস্থাপনা পদ্ধতিতে ত্রুটি খুঁজে পেয়েছে। যদিও ব্যাটারির ব্যবস্থাপনা পদ্ধতিতে ত্রুটি থাকার প্রসঙ্গ অস্বীকার করেছে সংস্থাটি। দক্ষিণ কোরিয়ার LG Energy Solution-এর থেকে ব্যাটারিগুলি আমদানি করেছিল ওলা। এই প্রসঙ্গে সংস্থার বক্তব্য, “কোথাও কখনও সখনো সামান্য ত্রুটি থাকতে পারে। সেটি হতে পারে সেল, অথবা অন্য কোথাও। যা অভ্যন্তরীণ শর্ট সার্কিটের কারণ।”

এ বছরের মার্চে ওলার স্কুটারে আগুন লাগার প্রসঙ্গে ভাবিশের সাফাই, ৫০,০০০-এর মধ্যে রাস্তায় কেবল একটি ই-স্কুটারে আগুন লেগেছে। যদিও কোনোরকম গাফিলতি না দেখিয়ে ব্যাচ ধরে ১,৪০০টি S1 Pro বৈদ্যুতিক স্কুটার বাজার থেকে ফিরিয়ে নিয়েছে ওলা। বিশেষজ্ঞ সংস্থাকে নিয়োগ করা হয়েছে তদন্তের জন্য।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।