Ducati থেকে Hayabusa, এগুলো 2021-এ ভারতে লঞ্চ হওয়া সবচেয়ে শক্তিশালী পাঁচটি বাইক

ducati-bmw-suzuki-hayabusa-top-5-most-powerful-bikes-launched-in-india-2021

পরিবেশ রক্ষায় সহায়ক বিএস-৬ নীতি কার্যকর এবং কোভিড অতিমারির ফলে লকডাউন – গত বছর জোড়া ফলায় ভুক্তভোগী হয়েছিল দেশের গাড়ি শিল্প। আর যদি দু’চাকা গাড়ির প্রসঙ্গে আসি, তাহলে ওই কারণগুলির জন্যই প্রিমিয়াম মোটরসাইকেল প্রস্তুতকারীরা ভারতে বেশি হাই-পারফরম্যান্স বাইক লঞ্চ করার পথে হাঁটেনি। তবে চলতি বছরে সেই চিত্র পুরোপুরি পাল্টে যায়।  ২০২০-এ তাদের ধীরে চলো নীতি বদলে যায় দৌড়ে এগিয়ে যাওয়ার নীতিতে। এ বছর বিদেশী সংস্থাগুলি একের পর এক বিভিন্ন প্রিমিয়াম বাইক নিয়ে হাজির হয়েছে, যার মধ্যে যেমন ফ্ল্যাগশিপ মডেল রয়েছে, তেমনই সুপারবাইকের সংখ্যা নেহাত কম নয়। ২০২১-এ ভারতের বাজারে পা রাখা সে রকমই সবচেয়ে শক্তিশালী পাঁচটি বাইক নিয়ে আজকের এই প্রতিবেদন।

Ducati Panigale V4 এবং V4SP

ডুকাটির প্যানেগালে রেঞ্জ তাদের সুপারবাইকের জয়ধ্বজা বহন করে চলেছে। অসীম শক্তিধর ১১০৩ সিসি ডেসমোসেডিসি স্ট্রাডেল (Desmosedici Stradale) ভি৪ ইঞ্জিনের সঙ্গে এসেছে Panigale V4 ও V4SP, যার পাওয়ার ২১১ বিএইচপি ও টর্ক ১২৪ এনএম। ইঞ্জিনের সঙ্গে যোগ্য তালমিল করতে সিক্স-স্পিড গিয়ারবক্সের সঙ্গে বাই-ডাইরেকনশনাল কুইকশিফ্টার রয়েছে। এছাড়া, Panigale V4 রেঞ্জের বিশেষ ফিচারগুলির মধ্যে আছে – পাওয়ার লঞ্চ, ইঞ্জিন ব্রেক কন্ট্রোল, হুইলি কন্ট্রোল, ট্র্যাকশন কন্ট্রোল, স্লাইড কন্ট্রোল, রাইডিং মোড, কর্নারিং এবিএস, ইত্যাদি।

BMW M 1000 R

BMW M 1000 R, গত মার্চে  বিএমডব্লিউ-এর প্রথম M Sport মোটরসাইকেল হিসেবে ভারতে যাত্রা শুরু করেছে। রেস ট্র্যাকের জন্য পারফেক্ট এই সুপারস্পোর্ট মোটরবাইকে রয়েছে ৯৯৯ সিসি ইন-লাইন ফোর-সিলিন্ডার ইঞ্জিন। এর আউটপুট ২০৯ বিএইচপি ও ১১৩ এনএম। হিল স্টার্ট কন্ট্রোল (এইচএসসি) প্রো, ডায়নামিক ট্র্যাকশন কন্ট্রোল (ডিটিসি), লঞ্চ কন্ট্রোল, হুইলি কন্ট্রোল, শিফট অ্যাসিস্ট প্রো, ডায়নামিক ব্রেক কন্ট্রোল-সহ নানা অত্যাধুনিক ফিচার রয়েছে এই বাইকে।

Ducati Streetfighter V4

Ducati Streetfighter V4 বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও দ্রুতগতিসম্পন্ন নেকেড মোটরসাইকেলগুলির মধ্যে অন্যতম। প্রথম ঝলকে একে দেখলে মনে হবে যেন নখ বার করে একটি বিশাল জন্তু তার শিকার ধরতে আসছে৷ বাইকটির ১১০৩ সিসি ফোর-সিলিন্ডার লিকুইড কুল্ড ইঞ্জিন সর্বোচ্চ ২০৫ অশ্বশক্তি এবং ১১৩ নিউটন মিটার পর্যন্ত টর্ক উৎপাদনে সক্ষম।

Suzuki Hayabusa

বিশ্বজুড়ে ‘হায়াবুসা’ একটি আইকনিক নাম৷ ভারতেও এর ফ্যান ফলোয়িং চোখে পড়ার মতো। ২০০৪ সালে মুক্তি পাওয়া ধুম ছবিতে ১,৩০০ সিসির ‘সুজুকি-হায়াবুসা’য় চেপে জন আব্রাহামের সওয়ারি। ভারতীয়দের হায়াবুসা প্রেমের সূত্রপাত তখন থেকেই৷ এর তৃতীয় প্রজন্মের মডেল ভারতে পা রেখেছিল গত এপ্রিলে। বিক্রি হয়ে যায় হটকেকের মতো৷ নতুন Suzuki Haysbusa-য় ১৩০৪ সিসির ফোর সিলিন্ডার ইঞ্জিন রয়েছে, যা ১৩৯ কিলোওয়াট (১৮৭ বিএইচপি) পাওয়ার ও ১৫০ নিউটন মিটার টর্ক উৎপাদনে সক্ষম।

Ducati Multistrada V4

ডুকাটির ফ্ল্যাগশিপ ট্যুরার Multistrada V4 দৌড়নোর শক্তি সংগ্রহ করে ১১৫৮ সিসির ইঞ্জিন থেকে, যার আউটপুট ১৬৮ বিএইচপি ও ১২৫ এনএম। নতুন চ্যাসিস ব্যবহারের কারণে এটি Multistrada রেঞ্জের অন্যান্য মডেলগুলির চেয়ে বেশ হালকা। Ducati Multistrada V4 বিভিন্ন আধুনিক ফিচারে সজ্জিত। তবে এর মেন ইউএসপি হল রাডার সিস্টেম।

গেম খেলতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.