বাড়িতে বসেই Doctor Appointment বুক করতে পারবেন, Google আনছে চমৎকার ফিচার

এবার বাড়িতে বসেই বাছাই করা চিকিৎসকদের অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন Google ব্যবহারকারীরা, আসছে নয়া Google Search ফিচার

টেক জায়েন্ট গুগল সম্প্রতি গুগল সার্চ (Google Search) নামক একটি নতুন ফিচার রোলআউট করার কথা ঘোষণা করেছে। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা কেবলমাত্র সার্চ করে খুব সহজেই নির্বাচিত কিছু চিকিৎসকদের অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন। এই মুহূর্তে এই ফিচারটি শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য উপলব্ধ হবে। ফলে এই ফিচারটির আগমন ঘটলে মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের জন্য স্থানীয় স্বাস্থ্যসেবা সরবরাহকারীদের খুঁজে বের করা এবং তাদের সাথে অ্যাপয়েন্টমেন্ট বুক করা আরও সহজ হয়ে উঠবে। তবে খুব শীঘ্রই ভারতীয় ইউজারদের জন্যও এই ফিচার চালু করা হবে। সেইসাথে জাপান এবং ব্রাজিলেও খুব শীঘ্রই এই ফিচারটির দেখা মিলবে বলে জানা গেছে।

Google Search-এর বিশেষত্ব

গুগল সার্চ ফিচার রোলআউট হওয়ার পর ব্যবহারকারীরা চাইলে এক বছর পর্যন্ত তাদের মেডিকেল চেকআপের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন। ব্যবহারকারীরা যেকোনো সময় এবং যেকোনো জায়গা থেকে তাদের পছন্দ অনুযায়ী ডাক্তারের সাথে অ্যাপয়েন্টমেন্ট বুক করার সুযোগ পাবেন। এর পাশাপাশি কোনো নির্দিষ্ট জায়গায় কোন কোন ডাক্তার উপলব্ধ, সে সম্পর্কেও ইউজারদের সম্যক ধারণা তৈরি করতে সাহায্য করবে এই ফিচার। উল্লেখ্য যে, গুগল সার্চ ফিচার চালু করতে CVS-এর MinuteClinic-এর সঙ্গে গাঁটছড়া বেঁধেছে গুগল।

Google Search ফিচারটি তৈরি করার মূল উদ্দেশ্য

সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে যে, করোনাকালে বড়ো বড়ো দেশের চিকিৎসা ব্যবস্থা কীভাবে ভেঙে পড়েছে, তার সাক্ষী থেকেছে গোটা বিশ্ব। মূলত এর পরিপ্রেক্ষিতেই গুগল এই ফিচারটি চালু করেছে। গুগল জানিয়েছে যে, কোভিড-১৯ মহামারি সংস্থার পরিকল্পনা, চিন্তাভাবনা, এবং সংকল্পকে আরও শক্তিশালী, দৃঢ়, এবং উন্নত করেছে। এবং সর্বস্তরের মানুষকে চিকিৎসা সংক্রান্ত সুবিধা দেওয়ার লক্ষ্যেই এই ফিচারের আগমন ঘটতে চলেছে। গুগল সার্চ এখন সবাইকে সাহায্য করতে পারে এবং এই প্রচেষ্টার মাধ্যমে এখন বিশ্বের সর্বত্র, সকলে সুস্থভাবে জীবনযাপন করতে সক্ষম হবে।

ফিচারটির সম্পর্কে গুগলের প্রধান স্বাস্থ্য কর্মকর্তার অভিমত

গুগলের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ড. কারেন ডিসালভো (Dr. Karen DeSalvo) একটি ব্লগপোস্টে লিখেছেন যে, ইউজাররা নিজের স্বাস্থ্য সংক্রান্ত কোনো প্রশ্নের সম্মুখীন হলে প্রথমেই ইন্টারনেটের হাত ধরতে পছন্দ করেন। সেক্ষেত্রে গুগল সার্চ ইউজারদেরকে ব্যাপকভাবে সাহায্য করবে বলেই আশা করা যায়। ব্যবহারকারীদের অত্যন্ত সহজলভ্য এবং সবচেয়ে সেরা তথ্য প্রদান করাই গুগলের এই মিশনের মূল উদ্দেশ্য। বিশেষত ইউজারদের প্রয়োজনের সময় যাতে এই ফিচারটি ত্রাতারূপে আবির্ভূত হতে পারে, তার দিকে সংস্থাটি কড়া নজর রেখেছে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন