Komaki Ranger: ভারতের প্রথম ইলেকট্রিক ক্রুজার বাইকের নকশা প্রকাশ্যে এল

design-sketch-of-komaki-ranger-india-s-first-electrc-cruiser-bike

ভারতের বাজারে নিজেদের ইলেকট্রিক ক্রুজার বাইক আনার কথা দু’মাস আগে জানিয়েছিল Komaki Electric Vehicles। চলতি মাসে সংস্থার তরফে জানানো হয়েছিল, ভারতের সেই প্রথম ই-ক্রুজার বাইকের নাম হবে Ranger৷ এবার তার একটি নকশাচিত্র প্রকাশ করেছে সংস্থাটি। আসন্ন ক্রুজার বাইকটি ভারতের বৈদ্যুতিক টু-হুইলারের দুনিয়ায় যে আলোড়ন সৃষ্টি করবে তা বেশ টের পাওয়া যাচ্ছে। মূলত বাইক প্রেমীদের গুরুত্ব দিয়েই এটি আনতে চলেছে সংস্থাটি। Komaki Cruiser Bike-টি হতে চলেছে এদেশে সংস্থার পঞ্চম প্রোডাক্ট। বাইকটির প্রসঙ্গে সংস্থার দেওয়া প্রতিশ্রুতিগুলি অতি তাৎপর্যপূর্ণ। যেখানে বলা হয়েছে এটি অধিক রেঞ্জ, অত্যন্ত শক্তিশালী এবং সাধ্যের মধ্যেই এর দাম রাখা হবে।

নতুন বছরেই স্বমহিমা দেখাতে চলেছে কোমাকি’র টু-হুইলারটি। সংস্থার দ্বারা প্রকাশিত এর নমুনা নকশাচিত্র বা প্রোটোটাইপ স্কেচটি দেখে স্পষ্টই বোঝা যাচ্ছে যে এটি একটি ক্রুজার বাইক। তাছাড়া সংস্থাটিও এই বিষয়টি নিশ্চিত করেছে।

রেঞ্জার ইলেকট্রিক ক্রুজারটি ৪ কিলো ওয়াট ক্ষমতাসম্পন্ন ব্যাটারির সাথে আসবে, যা এর মোটরটিকে ৫,০০০ ওয়াট শক্তি উৎপাদনে সহায়তা করবে। এদিকে একবার সম্পূর্ণ চার্জে এর রেঞ্জ পাওয়া যাবে ২৫০ কিমি বলে দাবি সংস্থার। পাশাপাশি উঁচুনিচু এবড়োখেবড়ো রাস্তা এবং যে কোনো তাপমাত্রায় এটি একই রকম কার্যকারিতা দেখাবে বলেও জানিয়েছে কোমাকি ইলেকট্রিক।

আবার যারা বৈদ্যুতিক টু-হুইলারের জন্য অপেক্ষা করে রয়েছেন, তাঁদের মনপসন্দ ফিচারের বিকল্পগুলি এতে বেশি পরিমাণে রাখার বিষয়ে প্রাধান্য দিতে পারে কোমাকি। অন্যদিকে দেশে সংস্থার প্রোডাক্টগুলির দামের পরিসর ৩০ হাজার টাকা থেকে ১ লাখ টাকার মধ্যে। এদিকে আসন্ন রেঞ্জার ইলেকট্রিক ক্রুজারটির দাম এখনো প্রকাশ করা না হলেও, তা মানুষের নাগালের মধ্যেই রাখা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

এই প্রসঙ্গে সংস্থার ডিরেক্টর গুঞ্জন মালহোত্রা (Gunjan Malhotra) বলেছেন, “এখনো কয়েকটি জিনিস চূড়ান্ত করা হয়নি, তবে এটি সাশ্রয়ী মূল্যে আনা হবে বলেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা চাই প্রত্যেকটি মানুষ বিশেষত সাধারণ নাগরিক, ভারতের তৈরি এই উন্নত ক্রুজার বাইকটি চালিয়ে আনন্দ উপভোগ করুক।”

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।