আপনাকে সর্বস্বান্ত করতে পারে এই তিনটি অ্যাপ, Google এর কথা মেনে এক্ষুনি ফোন থেকে ডিলিট করুন

Jocker Malware: আপনার ফোনের তথ্য আপনার অজান্তেই হস্তান্তর হয়ে যাচ্ছে না তো? Google play store থেকে ইতিমধ্যেই বাতিল করা হয়েছে এই অ্যাপ গুলিকে

delete-apps-from-your-phone-now-google-has-banned-from-play-store-over-joker-threat

গুগল প্লে স্টোরেই (Google Play Store) রয়েছে এমন তিনটি বিপদজনক অ্যাপ (App), যা নিমেষেই চুরি করে নিচ্ছে আপনার ফোনে থাকা গুরুত্বপূর্ণ সকল তথ্য। এই তিনটি অ্যাপ ব্যাবহারকারীদের ফোনে কুখ্যাত জোকার ম্যালওয়্যার (Joker Malware) ইনস্টল করতে সক্ষম, এবং এর মাধ্যমে আপনার কোনো অনুমতি ছাড়াই আপনার গুরুত্বপূর্ণ তথ্য এমনকি ব্যাংক সম্বন্ধিত তথ্যও চুরি করে নিচ্ছে এই অ্যাপগুলি।

মাল্টিন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যান্ড অ্যান্টি ভাইরাস প্রোভাইডার ক্যাসপারস্কি (Kaspersky), এই তিনটি অ্যাপকে বিপদজনক বলে দাবি করেছেন যে, এই কুখ্যাত ম্যালওয়্যার কোনো অনুমতি ছাড়াই ব্যায়বহুল সাবস্ক্রিপশন পরিষেবায় সাইনআপ করে অ্যান্ড্রয়েড ব্যাবহারকারীদের কাছ থেকে অর্থ চুরি করে নিতে সক্ষম। সংস্থার ব্লগ লেখক ইগর গলোভিন তার একটি পোস্টে জানিয়েছেন যে, এই জোকার গুগল এর নিরাপত্তা ব্যাবস্থাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে প্লে স্টোরে নিজেদের জায়গা করে নেয় এবং মার্কেটপ্লেসে লাইভ হওয়ার পরই এই অ্যাপগুলি তার বিপদজনক ফাংশন সক্রিয় করে।
Glovin আরও বলেছেন “Trojan.AndroidOS.Jocker পরিবারের ট্রোজান টেক্সট মেসেজের মাধ্যমে কোডগুলিকে আটকাতে পারে এবং জালিয়াতি বিরোধী সমাধানগুলিকে বাইপাস করে দেয়৷ সহজ ভাষায় বলতে গেলে গুগল প্লে স্টোর থেকে বৈধ অ্যাপগুলি কে ডাউনলোড করে ওর মধ্যে মালেশিয়াস্ কোড ব্যাবহার করে এবং অ্যাপটির নাম পরিবর্তন করে আবারও প্লে স্টোরে আপলোড করে দেয়। এই ট্রোজান সংক্রামিত অ্যাপগুলি যখন কোনো ইউজার নিজের মোবাইলে ডাউনলোড করে তখন এই ট্রোজান ভাইরাস গুলি ইউজারদের কোনরকম নোটিফিকেশন ছাড়াই বিভিন্ন ধরনের সাবস্ক্রিপশনের জন্য অর্থপ্রদান করে ব্যাবহারকারীদের সাথে প্রতারনা করছে।
এখানে এমন তিনটি অ্যাপের কথা আপনাদের জানানো হচ্ছে, যেগুলি আপনাদের ফোনে থাকলে আপনারা এইসকল সমস্যার সম্মখীন হতে পারেন।

Blood pressure অ্যাপ হলো এই সকল অ্যাপ গুলির মধ্য অন্যতম। এই অ্যাপটি দাবি করে আপনার মোবাইলের ICE (In case of emergency) টেকনোলজি ব্যবহার করে আপনার স্বাভাবিক, নিম্ন বা উচ্চ রক্তচাপের চার্ট এবং তথ্য রেকর্ড , ট্র্যাক, এবং বিশ্লেষণ এর মাধ্যমে আপনাকে আপনার রক্তচাপের সঠিক পরিমাপ দেখাতে সক্ষম। কিন্তু আমরা সকলেই জানি ফোনের কোনো অ্যাপের মাধ্যমে রক্তচাপ পরিমাপ করা আদেও সম্ভব নয়। সুতরাং বলা যায় এই অ্যাপগুলি কেবল আপনার ফোন থেকে তথ্য চুরি করার কাজটিই সঠিক ভাবে করতে সক্ষম।

পরবর্তী জনপ্রিয় অ্যাপটি হলো camera PDF scanner। এই অ্যাপটি বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে ব্যাবহার করা হয়ে থাকে, তাই এটা কম বেশি সকল অ্যান্ড্রয়েড ইউজারদের ফোনেই দেখা যায়। কিন্তু দুঃখের বিষয় হলো এই অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যাপটিও জোকার ম্যালওয়্যারের শিকার। এই অ্যাপটির মাধ্যমে যেহেতু ইউজাররা বিভিন্ন প্রয়োজনীয় এবং তথ্যবহুল ডকুমেন্টসের স্ক্যান করে থাকে, সেক্ষেত্রে
এই অ্যাপটি ইউজারদের চোখে ধুলো দিয়ে বিভিন্ন প্রয়োজনীয় নথি নিজেদের সার্ভারে সংগ্রহ করে রেখে পরবর্তীকালে এই তথ্য গুলিকে অসাধু কাজে ব্যবহার করছে।

আরেকটি জনপ্রিয় অ্যাপ হলো Style message (স্টাইল ম্যাসেজ) অ্যাপ। এই অ্যাপটি ইউজারদের সাধারণ এসএমএস টেক্সটিং এর অভিজ্ঞতাকে আরও মজাদার এবং নজরকাড়া করে তোলে বলে দাবি জানায়। এই অ্যাপটি নতুন ইমজির সাথে এসএমএস টেক্সটিং কে আরও মজাদার করে তোলে। কিন্তু অ্যান্টিভাইরাস অ্যান্ড সাইবার সিকিউরিটি প্রোভাইডার, ক্যাসপারস্কি এই অ্যাপটিকে স্ক্যান করে জোকার ম্যালওয়্যারের সন্ধান পেয়েছে। বিভিন্ন সিকিউরিটি সংস্থার রিপোর্ট অনুযায়ী, এই অ্যাপটি বিপুলসংখ্যক ইউজারদের জন্য আশঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে।

যদিও Google এর তরফ থেকে ইতিমধ্যেই এইসকল জোকার ম্যালওয়্যার আক্রান্ত অ্যাপগুলি কে প্লেস্টোর থেকে রিমুভ করা হয়েছে, কিন্তু যদি আপনাদের ফোনে এখনও এই তিনটি অ্যাপের মধ্য কোনো একটি ডাউনলোড করা থাকে, সেক্ষেত্রে যত সত্তর সম্ভব আপনার ডিভাইস থেকে অ্যাপগুলি ডিলিট করুন এবং নিজেদের গুরুত্বপূর্ণ তথ্যগুলিকে সুরক্ষিত রাখুন।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।