Cryptocurrency: ব্যানের আশঙ্কার মধ্যে ডিজিটাল মুদ্রা নিয়ে মন্তব্য অর্থসচিবের

ঠিক যেরকম সোনা, অ্যালকোহল বা রূপো দেশে বৈধ মুদ্রা হিসেবে ব্যবহৃত হয় না, একইভাবে ক্রিপ্টো মুদ্রাও দেশে বৈধ মুদ্রার স্বীকৃতি পাবে না বলে মনে করছেন টি ভি সোমানথন

Advertisements

দেশে ক্রিপ্টোকারেন্সি নিয়ে নানাবিধ আলোচনা, বিতর্ক দীর্ঘদিন ধরেই চলছে। ক্রিপ্টোর আইনি অবস্থান নিয়ে জটিলতা, ও ক্রিপ্টো নিয়ন্ত্রণ সম্পর্কে সরকারের উচ্চস্তরীয় নানা বৈঠকের খবরও প্রতিনিয়তই শিরোনামে উঠে আসছে।

সম্প্রতি, কেন্দ্রের তরফে নতুন একটি অর্থনৈতিক বিল চালু করে দেশে ব্যবহৃত প্রায় সমস্ত ক্রিপ্টো কারেন্সির (কিছু ব্যতিক্রম রয়েছে) ব্যবহার নিষিদ্ধ করার খবর প্রকাশ্যে এসেছে। সম্ভবত, বিনিয়োগকারীদের সুরক্ষা প্রদান ও সম্ভাব্য সন্ত্রাসবাদী কার্যকলাপ রোধ করার উদ্দেশ্যেই এই প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে মনে করা হচ্ছে বিশেষজ্ঞদের তরফে। এছাড়াও, নতুন বিলটির মাধ্যমে RBI কতৃক ই্যসুকৃত আসন্ন অফিশিয়াল ডিজিটাল কারেন্সিটির একটি সঠিক পরিকাঠামোও প্রদান করা হবে বলেও সূত্র মারফত খবর।

Advertisements

দেশে ক্রিপ্টো বৈধতা নিয়ে এহেন চাপানউতোর এর পরিস্থিতিতে অর্থসচিব টি ভি সোমানথনের (T. V. Somanathon) মন্তব্য ফের নতুন করে আলোচনার সৃষ্টি করেছে। সম্প্রতি, এক সাক্ষাতকারে, ডিজিটাল মুদ্রার ‘দেশীয় বৈধ মুদ্রা’ র স্বীকৃতি পাওয়ার সম্ভাবনাকে ফুঁয়ে উড়িয়ে দিয়েছেন তিনি। নতুন ক্রিপ্টো বিলটির পার্লামেন্টে পেশ হওয়ার ঘটনা নিয়ে মানুষ যে বাড়তি উত্তেজনা দেখাচ্ছে সেদিকেও স্পষ্ট ইঙ্গিত করেন। তিনি সাফ জানান, ঠিক যেরকম সোনা, অ্যালকোহল বা রূপো দেশে বৈধ মুদ্রা হিসেবে ব্যবহৃত হয় না, একইভাবে ক্রিপ্টো মুদ্রাও দেশে বৈধ মুদ্রার স্বীকৃতি পাবে না। পাশাপাশি, বর্তমান পরিস্থিতিতে তাঁর পক্ষে এর থেকে বেশী কিছু জানানো সম্ভব নয় বলেও জানান অর্থসচিব।

তবে, আপাতত আগামী পরশু থেকে শুরু হতে চলা (২৯ শে নভেম্বর) পার্লামেন্ট অধিবেশনে ক্রিপ্টো বিল নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তে চূড়ান্ত শিলমোহর পড়ার অপেক্ষায় রয়েছেন দেশের ক্রিপ্টো বিনিয়োগকারীদের অধিকাংশই।

Advertisements

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।