Co-WIN data leak: কো-উইন পোর্টালের মাধ্যমে দেশবাসীর তথ্য ফাঁসের অভিযোগ অস্বীকার কেন্দ্রের

এদিকে কো-উইন পোর্টালের বিরুদ্ধে জনতার ব্যক্তিগত তথ্য ফাঁসের অভিযোগ উঠলেও, কেন্দ্রীয় সরকার সেই কথাকে গুরুত্ব দিতে নারাজ

cowin-data-leaked-online-government-denies-data-breach

জনসাধারণের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা রক্ষায় ব্যর্থ সরকারি Co-WIN পোর্টাল! সম্প্রতি এখান থেকেই হাজার হাজার মানুষের নাম, ঠিকানা, যোগাযোগের নম্বর সহ আরো একাধিক গুরুত্বপূর্ণ তথ্য অন্তর্জালে ছড়িয়ে পড়েছে বলে অভিযোগ। অবশ্য এই প্রথম নয় বরং এর আগেও আলোচ্য পোর্টালের বিরুদ্ধে একই ধরনের অভিযোগ উঠেছে। অবশ্য তাতে পোর্টালের নিরাপত্তা ব্যবস্থায় যে কিছুমাত্র বদল হয়নি, তা বলা বাহুল্য। এভাবে চলতে থাকলে মানুষের মধ্যে Co-WIN পোর্টালের বিশ্বাসযোগ্যতা তলানিতে ঠেকবে বলেও অনেকে মন্তব্য করছেন।

কো-উইন পোর্টাল থেকে ডেটা ফাঁসের সাম্প্রতিক ঘটনা এর মধ্যেই দেশের একাধিক সংবাদমাধ্যমে জায়গা করে নিয়েছে। জানা গিয়েছে, রেইড ফোরামসের (Raid Forums) ওয়েবসাইটে ফাঁস হওয়া সমস্ত ডেটা বিক্রির চেষ্টা করা হয়। সেখানে সাইবার-অপরাধীরা প্রায় ২০,০০০ মানুষের ব্যক্তিগত তথ্য তাদের হাতের মুঠোয় থাকার কথা ঘোষণা করে। এই খবর প্রকাশ্যে আসতেই কো-উইন পোর্টালে নথিভুক্ত অসংখ্য মানুষের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়।

এদিকে সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ রাজশেখর রাজাহারিয়া জানিয়েছেন যে, ফাঁস হওয়া তথ্যগুলি একটি কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্কের (CDN) মাধ্যমে ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। অনলাইনে গুগল সার্চের মাধ্যমে এদের অনেকের অ্যাক্সেস মিলতে পারে বলে তার দাবী। সেক্ষেত্রে এই ধরনের জরুরি তথ্যকে কাজে লাগিয়ে প্রতারকেরা মানুষের সর্বনাশ করার চেষ্টা চালাবে। তাই টুইটার (Twitter) পোস্টের মাধ্যমে রাজাহারিয়া জনতাকে আগাম সর্তকতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন।

এদিকে কো-উইন পোর্টালের বিরুদ্ধে জনতার ব্যক্তিগত তথ্য ফাঁসের অভিযোগ উঠলেও, কেন্দ্রীয় সরকার সেই কথাকে গুরুত্ব দিতে নারাজ। তাদের দাবী, Co-WIN পোর্টালের মাধ্যমে কোনোরকম ডেটা ফাঁসের ঘটনা ঘটেনি। এক্ষেত্রে নিজেদের মন্তব্য সমর্থন করতে গিয়ে তারা জানিয়েছেন যে, সাধারণ অবস্থায় কো-উইন পোর্টাল কারো বাড়ির ঠিকানা বা আরটিপিসিআর টেস্টের রিপোর্ট সংগ্রহ করেনা। ফলে এই ধরনের তথ্য ফাঁসের ক্ষেত্রে সরকারি পোর্টালটিকে দোষারোপ করা অনুচিত।

একইসাথে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একথাও দাবী করা হয়েছে যে, Co-WIN পোর্টালে মানুষের ব্যক্তিগত তথ্য সম্পূর্ণ সুরক্ষিত। এখান থেকে কারো ডেটা চুরি যাওয়ার সম্ভাবনা নেই। তাই তথ্য ফাঁস সম্পর্কে মিডিয়ার শোরগোলে কান না দিয়ে তারা মানুষকে নিশ্চিন্তে থাকার অনুরোধ জানিয়েছেন।

গেম খেলতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020