আপনার এলাকায় ভ্যাকসিনের জন্য স্লট খালি আছে কিনা WhatsApp, Telegram ও Email এর মাধ্যমে কিভাবে জানবেন

covid-19-how-to-check-vaccine-availability-slots-using-telegram-whatsapp-and-email-in-real-time

মারণ করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে অনেকদিন ধরেই ভারতবর্ষে টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে। প্রাথমিক পর্যায়ে সরকারি কর্মচারী, ষাটোর্ধ্ব নাগরিক এবং পঁয়তাল্লিশ ঊর্ধ্ব নাগরিক যারা কো-মর্বিডিটিতে ভুগছেন তাদের ভ্যাকসিন দেওয়া হয়েছিল। যদিও করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর আঠারো বছরের ঊর্ধ্বে সমস্ত নাগরিক টিকা নিতে পারবেন। ভারতবর্ষে কো-ভ্যাক্সিন, কোভি-শিল্ডের পাশাপাশি রাশিয়া থেকে আগত স্পুটনিক-ভিকেও প্রতিষেধক হিসেবে এই মুহূর্তে ব্যবহার করা হচ্ছে। সংকটময় এই পরিস্থিতিতে সমস্ত সাধারণ মানুষ দ্রুত ভ্যাকসিন নিতে চাইছেন। কিন্তু চাহিদা অনুযায়ী ভ্যাকসিনের অভাবে কেউই সময় মতো টিকা নিতে পারছেন না। আর তার সঙ্গে থেকেই যাচ্ছে নিকটবর্তী কেন্দ্রে ভ্যাকসিনের উপলব্ধতা সংক্রান্ত অনিশ্চয়তা। কোউইন (CoWin) ওয়েবসাইট বা আরোগ্য সেতু (Aarogya Setu) অ্যাপ্লিকেশনের মাধ্যমে ভ্যাকসিনের জন্য রেজিস্টার করলেও, নিকটবর্তী কেন্দ্রে ভ্যাকসিনের স্লট উপলব্ধ আছে কিনা তা জানা বেজায় শক্ত হয়ে দাঁড়াচ্ছে আমাদের কাছে। তবে কিছু কিছু ওয়েবসাইট আছে যার মাধ্যমে স্লট ফাঁকা আছে কিনা জানা যায়। এই ওয়েবসাইটগুলি মূলত বিভিন্ন ম্যাসেজিং প্ল্যাটফর্মের মাধ্যমে আমাদের নিকটবর্তী অঞ্চলের ভ্যাকসিনেশন কেন্দ্রের উপলব্ধ স্লট সম্পর্কে নোটিফিকেশন প্রদান করে। আসুন জেনে নেওয়া যাক কিভাবে উপলব্ধ স্লট সম্পর্কিত নোটিফিকেশন পাওয়া যাবে।

টেলিগ্ৰামের (Telegram) মাধ্যমে নোটিফিকেশন পাবার উপায়:

১. প্রথমে যে কোনো ব্রাউজার থেকে https://under45.in/telegram.php -এই লিঙ্কটি ওপেন করুন।

২. এরপর আপনার রাজ্য এবং জেলা সিলেক্ট করে জয়েনিং লিঙ্ক (Joining Link) বাটনে ক্লিক করুন।

৩. ক্লিক করার পর একটি নতুন পপ-আপ উইন্ডো খুলবে যেখানে জয়েন চ্যানেল (Join Channel) বাটনে ক্লিক করুন।

৪. চ্যানেলে জয়েন করার পর উপলব্ধ স্লট সম্পর্কিত নোটিফিকেশন আপনি পেতে থাকবেন।

হোয়াটসঅ্যাপের (Whatsapp) মাধ্যমে নোটিফিকেশন পাবার উপায়:

১. এরকম অনেকগুলি ওয়েবসাইট আছে যারা হোয়াটসঅ্যাপে উপলব্ধ স্লট বিষয়ে নোটিফাই করে, তাদের মধ্যে এই ওয়েবসাইটটি ব্যবহার করতে পারেন- https://www.vaccinateme.in/

২. লিঙ্কটি ওপেন করার পর আপনার সঠিক আঞ্চলিক অবস্থান এন্ট্রি করতে হবে। এরপরই আপনার নিকটবর্তী অঞ্চলে ভ্যাকসিনেশনের জন্য উপলব্ধ খালি স্লটের তালিকা ওয়েবসাইটটি প্রদর্শন করবে।

৩. এখন, নোটিফাই মি হোয়েন অ্যা স্লট ওপেনস্ আপ (Notify me when a slot opens up) বাটনে ক্লিক করুন। তারপর হোয়াটসঅ্যাপ নোটিফিকেশন (Whatsapp Notification) বাটনে ক্লিক করুন।

৪. এরপর আপনার নির্দিষ্ট হোয়াটসঅ্যাপ নম্বর লিখুন এবং সাবমিট (Submit) করে দিন।

ইমেলের মাধ্যমে নোটিফিকেশন পাবার উপায়:

১. https://www.vaccinateme.in/ এই লিঙ্কটি ওপেন করে আপনার অঞ্চল নথিভুক্ত করুন।

২. নোটিফাই মি হোয়েন অ্যা স্লট ওপেনস্ আপ (Notify me when a slot opens up) বাটনে ক্লিক করুন। কিন্তু এক্ষেত্রে আপনাকে ইমেল নোটিফিকেশন (E-mail Notification) বাটনে ক্লিক করতে হবে।

৩. আপনার বৈধ ইমেল অ্যাড্রেসটি এন্ট্রি করে সাবমিট (Submit) করুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।