স্মার্টফোনে ৪ দিন বেঁচে থাকে করোনা ভাইরাস? নয়া সমীক্ষা এল সামনে

স্মার্টফোন হল আমাদের কাছে একটি সর্বাধিক ব্যবহৃত গ্যাজেট। সারাদিনে বহুবার স্মার্টফোন আমাদের শরীরের কাছে আসে, আমরা স্মার্টফোন হাতে নিয়ে ঘুরি। কিন্তু আমরা সবাই জানি যে, এই স্মার্টফোন কমবেশি জীবাণু এবং ভাইরাস বহন করে। এইমুহূর্তে আমাদের দেশে দ্রুত বাড়ছে COVID-১৯ এর সংক্রমণের সংখ্যা। ফলে স্বাভাবিক ভাবে প্রশ্ন উঠেছে স্মার্টফোন দ্বারা এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে না তো? বা স্মার্টফোনে করোনা ভাইরাস কতক্ষণ থাকতে পারে? সত্যি স্মার্টফোন থেকে করোনার ঝুঁকি কতটা তা জানতে, আমাদের আগে জেনে নিতে করোনা ভাইরাস স্মার্টফোনে কতদিন বেঁচে থাকতে পারে।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO) এর এক সমীক্ষা অনুসারে, আসল SARS-CoV কাঁচের উপরে ৯৬ ঘন্টা বা ৪ দিন থাকতে পারে। জানিয়ে রাখি যে ২০০৩ সালে সারস ভাইরাস ছড়িয়ে পড়েছিল। কাঁচ ছাড়াও ভাইরাসটি প্রায় ৭২ ঘন্টা (তিন দিন) শক্ত প্লাস্টিক এবং স্টেইনলেস স্টিলের উপর থাকতে পারে। সম্প্রতি আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউটস অফ হেল্থ-এর একটি সমীক্ষায় দেখা গেছে যে, স্টিল এবং শক্ত প্লাস্টিকের উপর করোনা ভাইরাস ৭২ ঘন্টা বা ৩ দিন বেঁচে থাকতে পারে। এই সমীক্ষায় আরও প্রমাণিত হয়েছে যে, নভেল করোনার ভাইরাস ২৪ ঘন্টা কার্ডবোর্ডে এবং তামার উপর ৪ ঘন্টা থাকতে পারে। যদিও ইনস্টিটিউট থেকে এই ভাইরাস কাঁচের উপরে কতক্ষণ বেঁচে থাকতে পারে তা জানায়নি।

স্মার্টফোনের উপর ৪ দিন থাকতে পারে করোনা ভাইরাস ?

২০০৩ এ WHO এবং এই মাসে আসা NIH এর রিপোর্ট অনুসারে এটা বলা যেতে পারে যে, নভেল করোনা ভাইরাস গ্লাসের উপর ৯৬ ঘন্টা বা ৪ দিন বাঁচতে পারে। এখনকার বেশিরভাগ স্মার্টফোনের ফ্রন্ট গ্লাস প্যানেলের সাথে আসে, তাই বলা যায় যে করোনা ভাইরাস একটি স্মার্টফোনে ৪ দিন থাকতে পারে। কেবল একটি স্মার্টফোন নয়, যেকোনো গ্লাস প্যানেলের সাথে আসা গ্যাজেট যেমন স্মার্টওয়াচ, ট্যাবলেট বা ল্যাপটপেও ৪ দিন পর্যন্ত এই ভাইরাস থাকার সম্ভাবনা আছে।

তবে এই সমস্ত গ্যাজেটের মধ্যে স্মার্টফোন সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। তাই ফোন থেকে যাতে করোনা ভাইরাস না ছড়িয়ে পড়ে সেইজন্য আপনাকে আপনার ফোনটি পরিষ্কার রাখা দরকার। স্মার্টফোন পরিষ্কার করতে ক্লিনিং লিকুইড বা মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করতে পারেন।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।