ছোটাছুটির নেই দরকার, বাড়িতে বসে Aadhaar ডিটেইলস আপডেটের জন্য UIDAI আনছে নয়া পরিষেবা

সম্প্রতি UIDAI ঘোষণা করেছে যে, খুব শীঘ্রই আধার হোল্ডাররা বাড়িতে বসে তাদের আধার ডিটেইলস আপডেট করতে পারবেন। ডাকবিভাগের কর্মীদের এই কাজে নিযুক্ত করা হবে।

আধুনিকতার জেরে এখন অধিকাংশ কাজই অনলাইনে হচ্ছে। তবে এবার ঘরে বসেই যাতে ইউজাররা তাদের আধার (Aadhaar) কার্ডের ডিটেইলস আপডেট করতে পারেন, তার জন্য খুব শীঘ্রই এক দুর্দান্ত পরিষেবা চালু করতে চলেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI (ইউআইডিএআই)। আসলে এখনো পর্যন্ত ফোন নম্বর কিংবা ঠিকানার মতো আধার ডিটেইলস আপডেট করার জন্য বেশিরভাগ ক্ষেত্রেই ভারতীয় নাগরিকদের নিকটতম আধার সেবা কেন্দ্র কিংবা পোস্ট অফিসে যেতে হয়। তবে সম্প্রতি UIDAI ঘোষণা করেছে যে, খুব শীঘ্রই আধার হোল্ডাররা বাড়িতে বসেই তাদের কার্ডের ডিটেইলস আপডেট করতে সক্ষম হবেন। ফোন নম্বর থেকে শুরু করে ছবি আপডেট করা – সমস্ত রকমের আধার পরিষেবা খুব শিগগিরই ইউজারদের বাড়ির দোরগোড়ায় পৌঁছে দেওয়া হবে। ভাবছেন কীভাবে? আসুন বিস্তারিত জেনে নিই।

ইউআইডিএআই জানিয়েছে যে, ডাকবিভাগের কর্মীদের সহায়তায় ভারতীয় নাগরিকরা খুব শীঘ্রই বাড়িতে বসে আধার কার্ড ডিটেইলস আপডেট করতে পারবেন। এর জন্য তাদেরকে কোনো আধার সেবা কেন্দ্র কিংবা ডাকঘরে যেতে হবে না। এক্ষেত্রে ডাককর্মীরা চিঠি দিতে আসার মতো বাড়ি বাড়ি গিয়ে আধার কার্ড সংশোধনের কাজ করবেন। এমনকি এর জন্য প্রাথমিকভাবে ৪৮ হাজার কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এই কর্মীরা শুধু শহরেই নয়, প্রত্যন্ত গ্রামাঞ্চলে গিয়েও ইউজারদের যথাযথ পরিষেবা দেবেন।

এখানেই শেষ নয়, দ্বিতীয় পর্যায়ে ডাক বিভাগের আরও দেড় লক্ষ কর্মীকে এই প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানা গিয়েছে। আর কর্মীরা যাতে ভোক্তাদের বাড়িতে গিয়ে সুযোগ্য পরিষেবা প্রদান করতে পারেন, তার জন্য তাদেরকে ল্যাপটপসহ যাবতীয় প্রয়োজনীয় সরঞ্জামও দেওয়া হবে। ফলে ইউআইডিএআই-এর এই নয়া পরিষেবার সহায়তায় আগামী দিনে সমস্ত ভারতবাসী যে একদম নির্ঝঞ্ঝাটে নিজেদের আধার কার্ডের সংশোধনের কাজ সম্পন্ন করতে পারবেন, সেকথা বলাই বাহুল্য।

আগামীদিনে এভাবে হবে Aadhar আপডেট

সাম্প্রতিক এক রিপোর্টে একথাও জানা গিয়েছে যে, UIDAI, ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের (Ministry of Electronics & Information Technology) কমন সার্ভিস সেন্টার (Common Service Centre) দ্বারা নিযুক্ত প্রায় ১৩,০০০ ব্যাংকিং করেসপন্ডেন্টকে এই উদ্যোগের আওতায় তালিকাভুক্ত করার পরিকল্পনা করছে, যাতে ইউজারদের বাড়ির দোরগোড়ায় গিয়ে আধার আপডেট করার কাজটি একদম নির্বিঘ্নে সম্পন্ন করা যায়। তাই এবার হঠাৎ করে ফোন নম্বর কিংবা ঠিকানা বদলালে আধার ইউজারদের আর কোথাও ছোটাছুটি করার প্রয়োজন পড়বে না!

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।