কিনতে চান না চীনা স্মার্টফোন? তাহলে কোন ফোন কিনবেন দেখে নিন

ভারত সহ সারা বিশ্বে চীনা প্রোডাক্ট বর্জনের দাবি উঠতে শুরু করেছে। মূলত করোনা ভাইরাস সংক্রমণ, আমেরিকা-চীন দ্বন্দ্ব ও ভারত-চীন সীমানায় চলা সংঘর্ষের পরিস্থিতি তৈরী হওয়ায় কারণে ভারতবাসী চাইছে চীনা প্রোডাক্ট বয়কট করতে। ইতিমধ্যেই ফোন থেকে চীনা অ্যাপ অপসারণ ও স্মার্টফোন কেনায় অনীহা দেখাতে শুরু করেছে ভারতীয়রা। এখনকার দিনে বেশিরভাগ স্মার্টফোন কোম্পানি চীনা। যদিও আপনার কাছে যে বিকল্প নেই এমন ও নয়। তবে মনে রাখবেন আজকের দিনে দাঁড়িয়ে কোনো কোম্পানির সাথে অল্প হলেও চীনা যোগ থাকবেনা এমন হতে পারেনা। আসুন চীনা স্মার্টফোন বাদে আপনি কোন কোন স্মার্টফোন ব্যবহার করতে পারেন সে সম্পর্কে জেনে নিই।

স্মার্টফোন মার্কেটের দিকে তাকালে শাওমি, রিয়েলমি, অনার, ওয়ানপ্লাস, হুয়াওয়ে প্রভৃতি বড় বড় কোম্পানি সব চীনের। এছাড়াও নোকিয়া ব্র্যান্ডের স্মার্টফোন বিক্রেতা এইচএমডি গ্লোবালের একটি বিরাট অংশ চীনা Foxconn কোম্পানির কাছে আছে। তাহলে প্রশ্ন আপনি কোন ব্র্যান্ডের স্মার্টফোন কিনবেন। আপনাকে জানিয়ে রাখি দক্ষিণ কোরিয়ান কোম্পানি স্যামসাং ও এলজি আপনার জন্য ভালো বিকল্প হতে পারে। এছাড়াও তাইওয়ানের আসুস, ইউএস এর অ্যাপল, জাপানের প্যানাসনিক ব্র্যান্ডের স্মার্টফোন আপনি ব্যবহার করতে পারেন।

আপনি যদি বাজেট বা মিড বাজেট রেঞ্জের মোবাইল খোঁজ করেন তাহলে আপনি চীনা স্মার্টফোন কোম্পানি বাদে অন্যান্য কোম্পানির স্মার্টফোন পেতে পারেন। যেমন ১০ হাজার টাকার রেঞ্জে আপনার জন্য Samsung Galaxy M10s, Galaxy A10s, LG W30 এবং Panasonic Eluga Ray 610 বিকল্পগুলি উপলব্ধ। আবার ১০-২০ হাজার টাকার মধ্যে পাবেন Samsung Galaxy M31, Galaxy M31s, LG W30 Pro স্মার্টফোনগুলি।

এছাড়াও আপনি প্রিমিয়াম রেঞ্জেও ভালো ভালো কোম্পানির স্মার্টফোন পেয়ে যাবেন। এরমধ্যে Samsung Galaxy Note 10 Lite, Galaxy S10 Lite, Asus 6Z, ASUS ROG Phone 2, Google Pixel 3a, iPhone 8, Samsung Galaxy S20 সিরিজ, LG G8X ThinQ, Google Pixel 3 XL এবং iPhone 11 প্রভৃতি বিকল্প উপলব্ধ।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।