ব্যাটেল গ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া কে ব্যান করতে এবার চিঠি কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সের

Krafton-এর নতুন মোবাইল গেম Battlegrounds Mobile India লঞ্চের আগে ব্যান হবে কিনা, সে জল্পনা চলছিল আগেই থেকেই। হালফিলে গেমের বিটা সংস্করণ প্রকাশের পর, এই দোলাচল ফের মাথাচাড়া দিয়ে উঠেছে! আসলে কয়েকদিন আগে ভারতের কিছু রাজনীতিবিদ এবং সমাজসেবী সংগঠন, ব্যাটেল গ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া গেমটির সাথে চীনের সম্পর্ক থাকার অভিযোগে নিষিদ্ধ করার দাবি তুলেছিলেন; এই বিষয়ে চিঠি পাঠানো হয়েছিল কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে। কিন্তু ওই সময় তথ্য প্রযুক্তি জানায় যে মুক্তির আগে কোনো গেমকে আইনের বলে ব্যান করা যায়না। তবে এই উত্তরে যে কিছু মানুষ সন্তুষ্ট হয়নি – তার প্রমাণ মিলেছে সাম্প্রতিক রিপোর্টে। এক্ষেত্রে, Battlegrounds Mobile India (BMI)-এর মুক্তির বিরুদ্ধে, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MEITY)-এর কাছে চিঠি পাঠিয়েছে কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (CAIT)।

Battlegrounds Mobile India (BMI)- কে ব্যান করতে CAIT-এর চিঠি

ব্যাটেল গ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া কে ব্যান করতে CAIT (সিএআইটি)-র সেক্রেটারি জেনারেল প্রবীণ খানদেলওয়াল, তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে চিঠি লিখেছেন। এই বিষয়ে ব্যবসায়ীর সংগঠনটি দাবি, গেমটি ভারতের জাতীয় সুরক্ষা এবং লক্ষ লক্ষ নাগরিকের ডেটা গোপনীয়তার ওপর প্রভাব ফেলবে। যদিও এই চিঠির উত্তরে রবিশঙ্কর প্রসাদ বা মন্ত্রক কিছু বলেছে কিনা, তা জানা যায়নি।

উল্লেখ্য, এর আগেও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা অরুণাচল প্রদেশের বর্তমান বিধায়ক নিনং এরিন, প্রধানমন্ত্রীর কাছে একই কারণে আবেদন করেছিলেন। এছাড়া সংসদ সদস্য অভিষেক সিংভি বিষয়টি নিয়ে টুইট করেছিলেন। তাছাড়া মন্ত্রক আগেই জানিয়েছে যে, গেমটি লঞ্চের পর এদেশের আইন না মানলে ব্যান হতে পারে। তাই অদূর ভবিষ্যতে Battlegrounds Mobile India-এর দশা PUBG Mobile-র মতই হবে, এ সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায়না।

কবে লঞ্চ হবে Battlegrounds Mobile India?

ব্যাটেল গ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া গেমটির প্রকাশের তারিখ সম্পর্কে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। তবে, মে মাসের শেষ থেকে এটির প্রি-রেজিস্ট্রেশন শুরু হয়েছে। এমনকি গত পরশু থেকে Battlegrounds Mobile India গেমটির অ্যান্ড্রয়েড বিটা ভার্সন রোলআউট হয়েছে, যেখানে ডাউনলোডের নিরিখে দুই দিনের মধ্যেই গেমটি অভূতপূর্ব সাড়া পেয়েছে। জানা গেছে এই দুদিনে গুগল প্লে স্টোরে গেমটির ডাউনলোডের সংখ্যা ৫ মিলিয়নের গণ্ডি অতিক্রম করেছে। এছাড়া PUBG Mobile-র তুলনায় এতে কিছু রং বা অপশনের নাম পরিবর্তিত হয়েছে বলে জানা গেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।