ঘর থাকবে ঠান্ডা ঠান্ডা কুল কুল, কিন্তু ইলেকট্রিক বিলের জন্য এক টাকাও খরচ হবে না! এই AC কিনবেন নাকি?

buy-this-ac-save-electricity-know-about-solar-air-conditioner-and-its-pricing

এপ্রিল মাস শেষ হতে না হতেই প্রচণ্ড গরমে মানুষের প্রাণ ওষ্ঠাগত হওয়ার জোগাড় হয়েছে। ফলে একটু ঠান্ডা হাওয়ার আমেজ পেতে বাজারে হু হু করে বাড়ছে এয়ার কন্ডিশনার বা এসি (AC)-র চাহিদা। কিন্তু সেখানেও আবার আর-এক বিপদ, গরমের হাত থেকে নিস্তার পেতে একটা এয়ার কন্ডিশনার কিনতে হলে তার দাম শুনে আরো মাথা গরম হয়ে যাচ্ছে মানুষের! আর সবথেকে বড়ো কথা হল, দাম দিয়ে এসি কিনে ফেললেই যে কাজ শেষ তা কিন্তু একেবারেই নয় বরং এখান থেকেই আবার একটি নতুন খরচাপর্বের শুরু হয়। একে তো রয়েছে এসির রক্ষণাবেক্ষণের খরচ, তার ওপর আবার দোসর হয় মোটা টাকা ইলেকট্রিক বিল। আর এই দুটি দিক সামলাতে গিয়ে রীতিমতো নাজেহাল হয়ে যায় মানুষ। তাহলে এই বিভৎস গরমে একটু স্বস্তি পাওয়ার উপায় কী? সেই কথাই আমরা আপনাদেরকে এই প্রতিবেদনে জানাতে চলেছি।

আজ আমরা এমন এক এসির কথা বলব, যার জন্য কোনো ইলেকট্রিসিটির প্রয়োজন হবে না। আসলে আমরা বলছি সোলার এসি (Solar AC)-র কথা, যা ভারতের মার্কেটে অনেকদিন আগেই চলে এসেছে। সোলার পাওয়ার দ্বারা চালিত সেই এসি ব্যবহার করলে আপনাকে ইলেকট্রিক বিলের জন্য এক পয়সাও খরচা করতে হবে না। সোলার এসি রেগুলার এসির মতোই কাজ করে, তবে এই ধরনের এসিগুলিতে আরও অনেক বেশি পাওয়ার অপশন উপলব্ধ থাকে। একটি কনভার্টিবল এয়ার কন্ডিশনার কেবলমাত্র বিদ্যুতের সাহায্যে চলে, কিন্তু সোলার এসিকে তিনটি উপায়ে ব্যবহার করা যেতে পারে। সোলার পাওয়ার, সোলার ব্যাটারি ব্যাংক এবং ইলেকট্রিসিটি গ্রিডের সাহায্যে একটি সোলার এসিকে অনায়াসে চালানো যায়।

এখন আপনাদের মনে নিশ্চয়ই প্রশ্ন আসছে যে, এত সুবিধাজনক একটি এসি মার্কেটে উপলব্ধ হওয়া সত্ত্বেও কেন এটি খুব একটা জনপ্রিয় নয়, কিংবা ঘরে ঘরে কেন এটিকে ব্যবহৃত হতে দেখা যায় না? এর মূল কারণ হল মেশিনটির দাম। সাধারণ স্প্লিট বা উইন্ডো এসি-র তুলনায় সোলার এসির দাম অনেকটাই বেশি হয়। আর তাই এই ধরনের এসিগুলি বাজারে খুব কমই পাওয়া যায়। তবে দাম খানিকটা বেশি হলেও স্বস্তির ব্যাপার এটাই যে, একবার কিনে ফেললে আপনাকে সারাজীবন ইলেকট্রিক বিল নিয়ে আর কিছু ভাবতে হবে না। এককালীন ইনভেস্টমেন্ট করে রাখলে এই এসির ঠান্ডা হাওয়ায় সারাজীবন নিশ্চিন্তে থাকতে পারবেন।

আপনাদেরকে জানিয়ে রাখি যে, সাধারণ এসির মতো সোলার এসির দামও নির্ভর করে তার ক্ষমতার ওপর। একটি সোলার এসি কিনতে হলে প্রায় এক লাখ টাকার কাছাকাছি খরচ করতে হবে ক্রেতাদের। যেমন Kenbrook Solar-এর তরফে জানা গিয়েছে যে, এক টন ক্ষমতাসম্পন্ন সোলার এসির দাম প্রায় ৯৯,০০০ টাকা; আবার, ১.৫ টনের সোলার এসি কিনতে হলে গ্রাহকদের ১.৩৯ লক্ষ টাকা পর্যন্ত খরচ করতে হবে। সেক্ষেত্রে দাম খানিকটা বেশি হলেও সারাজীবন ইলেকট্রিক বিলের হাত থেকে নিস্তার পেতে এই ধরনের একটি এসি ঘরে আনার কথা ভেবে দেখতে পারেন আপনারা।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।