Jio, Airtel কে টেক্কা দিতে আগামী বছরেই 5G পরিষেবা চালু করছে BSNL, আশ্বাস কেন্দ্রীয় মন্ত্রীর

বিএসএনএলের 5G লঞ্চ প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী এদিন জানিয়েছেন যে, কেন্দ্রীয় সি-ডট (C-DoT) বা সেন্টার ফর ডেভলপমেন্ট অফ টেলিম্যাটিক্সের সাহায্য ও তত্ত্বাবধানে রাষ্ট্রায়ত্ত BSNL বর্তমানে 5G নন-স্ট্যান্ডঅ্যালোন (NSA) প্রযুক্তি বিকাশে ব্যস্ত রয়েছে

bsnl-to-deploy-5g-by-next-year-says-telecom-minister-ashwini-vaishnaw

একই ভুলের পুনরাবৃত্তি আর নয়। 4G চালুর ক্ষেত্রে প্রাইভেট টেলকোদের অনেক পিছনে পড়ে থাকলেও যথাসম্ভব শীঘ্র 5G নেটওয়ার্ক লঞ্চের প্রস্তুতি নিচ্ছে রাষ্ট্রায়ত্ত বিএসএনএল (BSNL)। দেশের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের দাবি, সঠিকভাবে সব এগোলে আগামী বছরেই স্বদেশী প্রযুক্তির উপর নির্ভরশীল, নিজস্ব 5G নেটওয়ার্ক লঞ্চ করবে বিএসএনএল (BSNL)। সেক্ষেত্রে ভবিষ্যতে এই রাষ্ট্রায়ত্ত টেলকো, বেসরকারি অপারেটরদের কঠিন প্রতিপক্ষ হয়ে উঠতে পারে বলে বৈষ্ণবের অভিমত।

5G লঞ্চের প্রস্তুতি গ্রহণে ব্যস্ত BSNL

সংবাদ সংস্থা ET Telecom -এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী বিএসএনএলের 5G লঞ্চ প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী এদিন জানিয়েছেন যে, কেন্দ্রীয় সি-ডট (C-DoT) বা সেন্টার ফর ডেভলপমেন্ট অফ টেলিম্যাটিক্সের সাহায্য ও তত্ত্বাবধানে রাষ্ট্রায়ত্ত BSNL বর্তমানে 5G নন-স্ট্যান্ডঅ্যালোন (NSA) প্রযুক্তি বিকাশে ব্যস্ত রয়েছে। এর উপর ভর করেই সরকারি টেলকো আসন্ন দিনগুলিতে 5G পরিষেবা সরবরাহের স্বপ্ন দেখছে, যা দ্রুত বাস্তবায়িত হবে বলে মন্ত্রীর আশ্বাস।

এদিকে 4G পরিষেবা রোলআউটের ক্ষেত্রে বিএসএনএলকে প্রয়োজনীয় রেডিও এবং কোর নেটওয়ার্ক ইক্যুইপমেন্ট সরবরাহের বরাত পেয়েছে সি-ডট (C-DoT) এবং টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS)। ইতিপূর্বে ৫৫০ কোটি টাকার চুক্তিতে দেশের বিভিন্ন প্রান্তে প্রায় ৬,০০০ 4G সাইট স্থাপনের ভার বিএসএনএল এই টিসিএসের হাতেই তুলে দিয়েছে, যা পাঠকদের মনে থাকার কথা।

উল্লেখ্য, গুণগতভাবে উন্নত 4G পরিষেবা সরবরাহের লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত বিএসএনএল সহযোগী টিসিএসের পরিকল্পনা অনুযায়ী দেশব্যাপী ১.১২ লক্ষ 4G সাইট স্থাপনের সংকল্পমাত্রা স্থির করেছে। অর্থাৎ ৬,০০০ 4G সাইট স্থাপনের পরে আলোচ্য টেলকো টিসিএসের সহায়তায় দেশে আরো ১.০৬ লক্ষ 4G সাইট স্থাপন করবে।

এছাড়া জানিয়ে রাখি, সদ্য বিএসএনএল টিসিএসের থেকে 5G পরিষেবা চালুর জন্য জরুরি অ্যাকশন প্ল্যান ও সম্ভাব্য পরিষেবা মাশুল চেয়ে পাঠিয়েছে‌। সেক্ষেত্রে আগামী বছরের প্রথম ভাগে রাষ্ট্রায়ত্ত টেলকোর 5G পরিষেবা প্রকাশ্যে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।