চলতি বছরেই চালু হচ্ছে BSNL ও MTNL 4G পরিষেবা, বড় ঘোষণা কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রীর

আত্মনির্ভর ভারত প্রকল্পের অংশ হিসেবে এই দুই রাষ্ট্রায়ত্ত সংস্থা ইতিমধ্যে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির উপর নির্ভরশীল তাদের 4G নেটওয়ার্ক গড়ে তুলেছে

bsnl-mtnl-4g-launch-hinted-mos-for-communications-report

অশ্বিনী বৈষ্ণবের পর এবার কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী দেবুসিংহ চৌহানের মুখেও আসন্ন BSNL 4G পরিষেবা সম্পর্কিত বড় ঘোষণা শোনা গেল। বৈষ্ণবের সুরে সুর মিলিয়ে চৌহান জানালেন, চলতি বছরের শেষপর্বেই ভারতে BSNL ও MTNL 4G পরিষেবার সূচনা হতে চলেছে। আত্মনির্ভর ভারত প্রকল্পের অংশ হিসেবে এই দুই রাষ্ট্রায়ত্ত সংস্থা ইতিমধ্যে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির উপর নির্ভরশীল তাদের 4G নেটওয়ার্ক গড়ে তুলেছে। সুতরাং আর কিছুদিনের মধ্যেই সাধারণ নাগরিকেরা আলোচ্য সংস্থাদ্বয়ের বহু প্রতীক্ষিত 4G পরিষেবা ব্যবহারে সমর্থ হবেন বলে চৌহানের দাবি।

সরকারি ভরসায় ঘুরে দাঁড়াচ্ছে BSNL, বলছেন মন্ত্রী

BSNL ও MTNL 4G পরিষেবা সূচনার ক্ষেত্রে সরকারের ভূমিকা প্রসঙ্গে দেবুসিংহ বলেন যে, গত বেশ কিছু বছর ধরেই তারা রাষ্ট্রায়ত্ত এই দুই সংস্থাকে ঘুরে দাঁড়াতে সাহায্য করছেন। এজন্য ২০১৯ সালের অক্টোবর মাসে সরকার বিএসএনএল ও এমটিএনএলের জন্য একটি পুনরুজ্জীবন প্যাকেজ পর্যন্ত বরাদ্দ করে, যাকে কাজে লাগিয়ে আলোচ্য সংস্থাদ্বয় সম্প্রতি কিছুটা হলেও সুদিনের আশা করতে পারছে।

গুজরাত ও কেরলে 4G পরিষেবা চালু করবে BSNL

উল্লেখ্য, খুব শীঘ্রই বিএসএনএল গুজরাত লাইসেন্স সার্ভিস এরিয়ায় (LSA) তাদের 4G পরিষেবা চালু করতে পারে। এছাড়া কেরলের চারটি জেলা, তথা – এর্নাকুলাম, কোঝিকোড়, কান্নুর ও তিরুবন্তপুরমে বিএসএনএল পরীক্ষামূলকভাবে 4G চালু করবে। পরবর্তীতে সংস্থাটি সারা কেরল জুড়ে এই পরিষেবা ছড়িয়ে দেবে বলে জানা গিয়েছে।

এদিকে কেন্দ্রীয় টেলিযোগাযোগ দপ্তর ডট (DoT) -এর উচ্চপদস্থ কর্তাদের সাথে আলোচনার পর চৌহান এদিন জানান যে, সম্প্রতি টেলিকম ডিপার্টমেন্ট গুজরাতের ৬০টি গ্রামকে বেছে নিয়ে ৪১ কোটি টাকা খরচ করে সেগুলিতে ৫০টি টাওয়ার স্থাপন করেছে। এমনভাবে আরো ৪৭টি গ্রামে এরই মধ্যে টাওয়ার স্থাপন করা হয়েছে, যার পর বর্তমানে তারা শুধু কানেক্টিভিটির অপেক্ষায় দিন গুনছে বলে চৌহান উল্লেখ করেন।

সর্বোপরি কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী স্বীকার করেন, এখনো পর্যন্ত গুজরাতের ৪,৪০০ গ্রাম এবং ১৪,৬২২টি গ্রাম পঞ্চায়েতে তারা উচ্চগতির ফাইবার কানেক্টিভিটি পৌঁছে দিতে পারেননি। ফলে সারা দেশের ৬ লক্ষ গ্রামে ফাইবার সংযোগ গড়ে তোলার তারের স্বপ্ন অপূরিত রয়ে গিয়েছে, যা সরকার ভবিষ্যতে পূরণ করতে তৎপর।

গেম খেলতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020