BSNL এর সুদিন ফিরছে? অন্য নেটওয়ার্ক ছেড়ে আসার হিড়িক বাড়ছে

হাজার হাজার পোর্ট-ইন আবেদন জমার পাশাপাশি বিএসএনএল পোর্টালে অনলাইন ট্রানজাকশনের সংখ্যাও আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে।

bsnl-mnp-ratio-increased-3-86-percent-in-june-2022-dot

তুলনামূলক ভালো MNP Ratio (Po/Pi) নিয়ে জুন মাসে কিছুটা উন্নত পারফরম্যান্স তুলে ধরলো টেলিকম পরিষেবা প্রদানকারী রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিএসএনএল (BSNL)। সম্প্রতি প্রকাশ্যে আসা তথ্য অনুযায়ী জুন মাসে BSNL -এর এমএনপি রেশিও বিগত মে মাসের ৩.০৫ থেকে বেড়ে ৩.৮৬ হয়েছে। দেখা গেছে জুন মাসে ১৩ হাজারেরও বেশি গ্রাহক বিএসএনএলের পরিষেবায় জুড়তে চেয়ে আবেদন করেছেন যা টেলকোর জন্য নিঃসন্দেহে সুখবর। সবথেকে বড় কথা হল, দেশব্যাপী 4G ব্যবস্থার অনুপস্থিতি সত্ত্বেও এই গ্রাহকেরা BSNL পরিষেবার আওতায় শামিল হতে চেয়েছেন। সেক্ষেত্রে নিজেদের পুরনো কানেকশন ছেড়ে গ্রাহকেরা এভাবে BSNL -এ পোর্ট-ইনের (Port-in) আবেদন পেশ করায়, ওয়াকিবহালদের মাঝে গুঞ্জন তৈরি হয়েছে।

নতুন গ্রাহকের আকর্ষণ ফিরছে BSNL -এ

পরিসংখ্যানের অনুযায়ী মে মাসে যেখানে বিএসএনএলে জুড়বার প্রায় ১,৫৭,০৮৪ পোর্ট-ইন আবেদন জমা পড়ে, সেখানে জুন মাসে এই আবেদনের সংখ্যা ১,৭০,৩১২। এই পরিসংখ্যান প্রমাণ করে যে নতুন নতুন গ্রাহকেরা নিয়মিতভাবেই বিএসএনএলের প্রতি আকর্ষিত হচ্ছেন।

তবে একদিকে যেমন হাজার হাজার মানুষ বিএসএনএলে পোর্ট-ইনের আবেদন জমা দিয়েছেন, তেমনই সংস্থার পরিষেবা ত্যাগে ইচ্ছুক সাবস্ক্রাইবারের সংখ্যাও নেহাত কম নয়! মে মাসের তুলনায় জুন মাসে এরকম সাবস্ক্রাইবারের সংখ্যা আরও বেড়েছে যা ভবিষ্যতে রাষ্ট্রায়ত্ত সংস্থার দুর্ভাবনা বৃদ্ধির পক্ষে যথেষ্ট। হিসাব বলছে, জুন মাসে প্রায় ৬,০৬,২৩১ জন ইউজার বিএসএনএলের পরিষেবা থেকে পোর্ট-আউটের (Port-out) আবেদন দাখিল করেছেন। অথচ পূর্ববর্তী মে মাসে এই সংখ্যা ছিল ৫,১৯,৪১৯।

উল্লেখ্য, হাজার হাজার পোর্ট-ইন আবেদন জমার পাশাপাশি বিএসএনএল পোর্টালে অনলাইন ট্রানজাকশনের সংখ্যাও আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালের এপ্রিলে বিএসএনএল পোর্টালে যেখানে অনলাইন ট্রানজাকশনের সংখ্যা ছিল, ৩৭,২৮,০৮৪, সেখানে চলতি বছরের (২০২২) জুন মাসে এই সংখ্যা বেড়ে ৩৮,৭১,৮৯৯ -এ ঠেকেছে।

এছাড়া BSNL -এর ওয়্যারলাইন ব্রডব্যান্ড পরিষেবার ক্ষেত্রে ডেটা ট্রাফিকের পরিমাণ আগের থেকে অনেকখানি বৃদ্ধি পেয়েছে। প্রসঙ্গত জানিয়ে রাখি, এই মুহূর্তে রাষ্ট্রায়ত্ত সংস্থার গ্রস ভারত ফাইবার এফটিটিএইচ অ্যাচিভমেন্ট ৯৭,৯০৪ কানেকশনে দাঁড়িয়ে আছে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন