4G পরিষেবা আনলেই লাভের পথে ফিরবে BSNL? কি বলছেন বিশেষজ্ঞরা

4G পরিষেবার মতো দেরিতে নয়, বরং দৈন্য কাটাতে হলে BSNL -কে খুব দ্রুত তাদের 5G পরিষেবা লঞ্চ করতে হবে

bsnl-4g-roll-out-comeback-still-concern-says-expert-need-5g-service

বড় কোনো সমস্যা এসে উপস্থিত না হলে চলতি বছরের শেষপর্বে ভারতে লঞ্চ হতে চলেছে BSNL 4G পরিষেবা। অবশ্য তার আগে আগস্ট মাসে রাষ্ট্রায়ত্ত সংস্থার পক্ষ থেকে কেরলের নির্বাচিত কিছু অঞ্চলে 4G লঞ্চ করে নেটওয়ার্কের সক্ষমতা পরীক্ষা করা হবে। এজন্য BSNL প্রধানত শহুরে ও অধিক জনসংখ্যা বিশিষ্ট অঞ্চলগুলিকে নির্বাচন করেছে। এর মাধ্যমে তারা যতটা বেশি সম্ভব মুনাফা ঘরে তুলতে চাইছে বলে বিশেষজ্ঞদের বক্তব্য।

একথা এখন সকলেই জানেন যে, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি-ভিত্তিক 4G নেটওয়ার্ক লঞ্চের ক্ষেত্রে প্রথম থেকেই BSNL -এর পাশে রয়েছে TCS বা টাটা কনসালটেন্সি সার্ভিসেস এবং কেন্দ্রীয় C-DoT (সেন্টার ফর ডেভলপমেন্ট অফ টেলিম্যাটিক্স) -এর মতো সংস্থা। মূলত তাদের সহায়তাতেই বিএসএনএল আগামী ডিসেম্বর মাসে একাধিক রাজ্যে 4G রোলআউটের কথা ভাবছে।

কিন্তু প্রশ্ন হল, 4G রোলআউটের সাথে কি বিএসএনএল তাদের এযাবৎকালের দৈন্য থেকে মুক্তি পাবে? নাকি এত দেরিতে 4G পরিষেবার মুখ দেখলেও তারা বেসরকারি Jio, Airtel এবং Vi -এর তুলনায় পিছিয়ে থাকার অভ্যেস বজায় রাখবে? আজকের এই প্রতিবেদনে আমরা সেই প্রশ্নেরই উত্তর খোঁজার চেষ্টা করেছি।

4G পরিষেবা লঞ্চের ফলে চমকাবে BSNL -এর ভাগ্য?

এক্ষেত্রে প্রথমেই যেটা মাথায় রাখতে হবে সেটা হল, এই মুহূর্তে বিএসএনএল অন্যান্য বেসরকারি টেলকোর থেকে নতুন গ্রাহক অন্তর্ভুক্তির ব্যাপারে বহু যোজন পিছিয়ে। এটা ঠিক যে 4G নেটওয়ার্ক লঞ্চ হলে বহু ইউজার আবার নতুন করে বিএসএনএল কানেকশন গ্রহণের কথা ভাববেন। তবে তেমনটা ঘটলেও সেই গ্রাহকদের চাহিদা হবে ভালো ব্যবহারিক অভিজ্ঞতা। অথচ উন্নত মানের নেটওয়ার্ক ছাড়া সেই চাহিদা পূরণ করা একেবারেই অসাধ্য ব্যাপার, যা বিএসএনএলকে ভেবে দেখতে হবে। সেক্ষেত্রে খারাপ পরিষেবা প্রদানের ফলে গ্রাহকেরা তাদের বিএসএনএল সিমটিকে সেকেন্ডারি কানেকশন হিসেবে বেছে নিতে পারে, যা আখেরে বিএসএনএলের পক্ষে বেশ লোকসানজনক হবে।

দৈন্য কাটাতে দ্রুত দরকার 5G নেটওয়ার্ক

আজ্ঞে হ্যাঁ, 4G পরিষেবার মতো দেরিতে নয়, বরং দৈন্য কাটাতে হলে BSNL -কে খুব দ্রুত তাদের 5G পরিষেবা লঞ্চ করতে হবে। নইলে আবার তারা প্রতিযোগিতায় বেসরকারি টেলকোদের তুলনায় পিছিয়ে পড়বে, যা একেবারেই কাঙ্ক্ষিত নয়।

এখন পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ২০২৩ সালেই বিএসএনএল তাদের 5G প্রযুক্তির সাথে অবতীর্ণ হতে পারে। যদিও এসবই প্রতিশ্রুতির কথা। তাই বাস্তবায়িত না হওয়া পর্যন্ত এ ব্যাপারে নিশ্চিতভাবে দাবি করা অনর্থক হবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020