BMW i4 electric sedan ভারতে লঞ্চ হবে 26 মে,  ফুল চার্জ করলে চলবে 500 কিমি, যে পাঁচটি বিষয় জেনে রাখবেন

bmw-i4-electric-sedan-india-launch-on-may-26-battery-range-power-charging-time-price-5-things-to-know

BMW ভারতের প্রিমিয়াম ইলেকট্রিক গাড়ির বাজার ধরতে ধীরেসুস্থে পা ফেললেও, প্রতিটি পদক্ষেপই হয়ে উঠছে তাৎপর্যপূর্ণ। ইতিমধ্যেই iX বৈদ্যুতিক এসইভি ও Mini Cooper SE দেশের বাজারে নিয়ে এসেছে তারা‌। মডেল দু’টির দাম যথাক্রমে ১.১৬ লাখ ও ৪৭.২০ লাখ টাকা। এবার i4 বলে একটি ইলেকট্রিক সেডান ভারতে লঞ্চের জন্য প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি। যা এখানে আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ করবে আগামী ২৬ মে।  BMW i4 নিয়ে প্রত্যাশার পারদ ক্রমশ চড়ছে। কারণ প্রচুর নতুন বৈশিষ্ট্য আনার প্রতিশ্রুতি দিয়েছে এটি। বাইরের ও অন্দরমহলের ডিজাইন, ব্যাটারি, ও রেঞ্জ-সহ বিএমডব্লিউ-এর আপকামিং বিদ্যুৎচালিত গাড়িটির সম্পর্কে জেনে রাখার মতো পাঁচটি বিষয় নীচে আলোচনা করা হল

BMW i4 এক্সটেরিয়র স্টাইলিং

ডিজাইনের নিরিখে বিএমডব্লিউ আই৪-এর সাথে সংস্থার ফোর সিরিজ গ্রান কুপের সাদৃশ্য রয়েছে। সামনের গ্রিল, বড় এয়ার ড্যাম, সবকিছুই একে সংশ্লিষ্ট সেগমেন্টে আলাদা পরিচয় তৈরি করতে সাহায্য করবে‌। চাকায় ডায়মন্ড কাটিং অ্যালয় ব্যবহার করা হয়েছে। গাড়িটি লম্বায়  ৪৭৮৩ মিমি, চওড়ায় ১৮৫২ মিমি, এবং উচ্চতায় ১৪৪৮ মিমি৷ সামনের ও পিছনের চাকার মধ্যে দূরত্ব ২৮৫৬ মিমি‌।

​​​BMW i4 কেবিন

বিএমডব্লিউ আই৪-এর কেবিনের আতিশয্য তাক লাগিয়ে দেওয়ার মতো। চালকের জন্য থাকছে ১২.৩ ইঞ্চি ডিসপ্লে এবং যাত্রীদের জন্য তার থেকেও বড় ১৪.৯ ইঞ্চি ইনফোটেনমেন্ট টাচস্ক্রিন দেওয়া হয়েছে। এছাড়াও থাকছে এলইডি হেডলাইট, iDrive OS 8 (অপারেটিং সিস্টেম), সান রুফ, ওয়ারলেস মোবাইল চার্জিং, পার্কিং সেন্সর, ট্রাকশন ও স্টেবিলিটি কন্ট্রোল,তাপমাত্রা নিয়ন্ত্রণ করার সেন্সর, ADAS এবং সবার জন্য এয়ার ব্যাগ। তাছাড়া, সামনের সিটগুলো স্বয়ংক্রিয়ভাবে এডজাস্ট করা যায়  আর বিনোদনের  জন্য উচ্চমানের সাউন্ড সিস্টেম রয়েছে। এই সবগুলোই  যাত্রাপথ যে আরও আকর্ষণীয় করে তুলবে, তা বলার অপেক্ষা রাখে না।

​​​BMW i4 ব্যাটারি ও রেঞ্জ

বিএমডব্লিউ আই৪ ইলেকট্রিক গাড়ির প্রাণভোমরা তার ৮৩.৯ কিলোওয়াট আওয়ার ক্যাপাসিটির ব্যাটারি প্যাক। যা একবার চার্জ করলে ৪৯৩ কিমি থেকে ৫২১ কিমি পর্যন্ত দূরত্ব অতিক্রম করা যাবে বলে দাবি করা হয়েছে। সাথে থাকা মোটর ৩৩৫ বিএইচপি ক্ষমতা এবং ৪৩০ এনএম টর্ক উৎপন্ন করে। মোটর থেকে পিছনের চাকায় শক্তি এসে পৌঁছয়। ঘন্টা প্রতি ০-১০০ কিলোমিটার গতি তুলতে সময় লাগে মাত্র ৫.৭ সেকেন্ড।

​​​BMW i4 চার্জিং অপশন

বিএমডব্লিউ আই৪-এর চার্জিং অপশনের ব্যাপারে কর্তৃপক্ষের তরফ থেকে কোন সদুত্তর মেলেনি৷ তবে এটি বিএমডব্লিউ ওয়ালবক্স (BMW Wallbox) চার্জারের সাথে আসার প্রবল সম্ভাবনা রয়েছে। এই চার্জারের মাধ্যমে গাড়িটির ব্যাটারি ১০ থেকে ১২ ঘণ্টার মধ্যে সম্পূর্ণ চার্জ করা সম্ভব। আবার মডেলটির টপ ভেরিয়েন্ট অবশ্যই কুইক চার্জিং সাপোর্ট করবে। এতে AC ও DC দুই ধরনেরই চার্জিং সিস্টেম উপলব্ধ থাকবে।

BMW i4-এর দাম এখনও নিশ্চিত করা হয়নি৷ তবে ডিলার সূত্রে খবর, এই ইলেকট্রিক গাড়ির মূল্য ৬০ থেকে ৮০ লাখের মধ্যে রাখার সম্ভাবনা বেশি। এখন দেখার বিষয় ভারতীয় গাড়িপ্রেমীদের কাছে কতটা জনপ্রিয় হয়ে ওঠে এটি।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।