Google Play Store থেকে অ্যাপ ডাউনলোড করেন? ১৯,৩০০ অ্যাপ ফাঁস করছে আপনার ডেটা

নিরাপত্তা গবেষকরা গুগল প্লে স্টোরে ১৯,৩০০ টিরও বেশি অ্যাপ আবিষ্কার করেছেন, যেগুলি ডাউনলোড করলে ইউজারদের ব্যক্তিগত ডিটেলস হ্যাকারদের হাতে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে

যে কোনো অ্যাপ ডাউনলোড করার জন্য Android অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে ইউজারদের প্রথম পছন্দের জায়গা হল Google Play Store। যদিও এই অ্যাপ স্টোরটিও পুরোপুরি সুরক্ষিত নয়! গুগল প্লে স্টোরেও এখন বহু ম্যালিশিয়াস অ্যাপের আবির্ভাব ঘটেছে, যেগুলি ডাউনলোড করলেই ইউজাররা বিশাল বড়ো ক্ষতির সম্মুখীন হতে পারেন। এই জাতীয় ম্যালিশিয়াস অ্যাপ ডাউনলোড করলে হ্যাকাররা ইউজারদের কষ্টার্জিত টাকা হাতিয়ে নিতে তো পারবেই, পাশাপাশি ইউজারদের ব্যক্তিগত ডিটেলসের সম্পূর্ণ অ্যাক্সেসও চলে যাবে তাদের হাতে। বিশেষত ফুড ডেলিভারি অ্যাপ্লিকেশন, গেমিং অ্যাপ্লিকেশন, ইমেল অ্যাপ্লিকেশন এবং ওয়ার্কআউট অ্যাপ্লিকেশন ডাউনলোডের ক্ষেত্রেই ইউজাররা এই ধরনের প্রতারণার সম্মুখীন হচ্ছেন।

Google Play Store-এ খোঁজ মিলল ১৯,৩০০ এর বেশি ক্ষতিকর অ্যাপের

সম্প্রতি নিরাপত্তা গবেষকরা গুগল প্লে স্টোরে ১৯,৩০০ টিরও বেশি অ্যাপ আবিষ্কার করেছেন, যেগুলি ডাউনলোড করলে ইউজারদের ব্যক্তিগত ডিটেলস হ্যাকারদের হাতে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। Google-এর Firebase ডেটাবেসের সমস্যার কারণে এই ঘটনা ঘটেছে এবং এটি বেশিরভাগ ব্যবহারকারীর ফোনে থাকা বিভিন্ন অ্যাপ্লিকেশনকে প্রভাবিত করে। আপনাদেরকে জানিয়ে রাখি, Firebase ডেটাবেস একটি ক্লাউড-হোস্টেড ডেটাবেস যা অ্যাপ ডেভেলপাররা মোবাইল এবং ডেস্কটপ-ভিত্তিক অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহার করে যেখানে ডেটা সংরক্ষণ করা হয় এবং রিয়েল টাইমে সিঙ্ক্রোনাইজড করা হয়।

Avast Threat Labs-এর গবেষকরা আবিষ্কার করেছেন যে, Firebase ডেটাবেসের ভুল কনফিগারেশনের কারণে ১৯,৩০০ টিরও বেশি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস করছে, যার মধ্যে রয়েছে অ্যাপগুলি কর্তৃক সংগৃহীত ব্যক্তিগত ডেটা। যেমন – নাম, ঠিকানা, লোকেশন ডেটা, পাসওয়ার্ড ইত্যাদি।

Avast Threat Labs-এর গবেষকরা জানিয়েছেন, তারা ১,৮০,৩০০ টি অ্যাপ্লিকেশনের ওপর পরীক্ষা চালান, এবং দেখতে পান যে ১০% এরও বেশি, প্রায় ১৯,৩০০ টি অ্যাপ্লিকেশন ওপেন রয়েছে, এবং ফলস্বরূপ অননুমোদিত ডেভেলপারদের কাছে ডেটা এক্সপোজ হয়ে যাচ্ছে। অ্যাপ ডেভেলপারদের ভুল কনফিগারেশনের কারণে এগুলি ওপেন ছিল বলে একটি ব্লগ পোস্টে রিসার্চার ভ্লাদিমির মার্তিয়ানোভ (Vladimir Martyanov) জানিয়েছেন।

খুব স্বাভাবিকভাবেই এই ধরনের ঘটনা ইউজারদের মনে ভয়ের সঞ্চার করে। তাই Google Play Store থেকে যে কোনো অ্যাপ ডাউনলোড করার সময় সর্বদা সতর্ক থাকুন, কেননা অসতর্কভাবে কোনো অ্যাপ ডাউনলোড করে ফেললেই আপনি ভয়ঙ্কর রকমের বিপদের সম্মুখীন হতে পারেন। Google Play Store থেকে কোনো অ্যাপ ডাউনলোড করার সময় নীচে উল্লেখিত এই পাঁচটি বিষয় মাথায় রাখুন:

১. Google Play Store থেকে কোনো অ্যাপ যাচাই না করে ডাউনলোড করবেন না। অ্যাবাউট সেকশন মনোযোগ সহকারে পড়ুন, এখানেই অনেক সমস্যা আপনার চোখে পড়বে যা স্পষ্টভাবে ইঙ্গিত দেবে যে সংশ্লিষ্ট অ্যাপটি ডাউনলোড করা বিপজ্জনক। এমনকি আপনি এখানে ভাষা সংক্রান্ত সমস্যা এবং বানান ভুলও দেখতে পাবেন।

২. এমন কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করবেন না যা খুব কম পরিমাণ বা কোনোরকম অর্থ বিনিময় না করেই আপনাকে একটি বড়ো রকমের পুরস্কার দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

৩. কোনো অ্যাপের ইউজার রিভিউ পড়ে তার ভিত্তিতে কখনোই কোনো অ্যাপ ডাউনলোড করবেন না।

৪. সেই সমস্ত অ্যাপ ডাউনলোড করা উচিত নয়, যেগুলি এমন কোনো বিষয়ে পারমিশন চায় যাতে সম্মত হতে আপনি সম্পূর্ণভাবে রাজি নন। পাশাপাশি যদি কোনো অ্যাপ আপনার পার্সোনাল ডিটেলস চুরি করতে পারে বলে সন্দেহ বোধ করেন, তাহলে তৎক্ষণাৎ সেটি এড়িয়ে চলুন।

৫. একটি ভালো অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ছাড়া অ্যাপ্লিকেশন ইনস্টল করবেন না। মোবাইল অ্যান্টি-ভাইরাস আপনাকে এবং আপনার ফোনকে অনলাইন হ্যাকারদের হাত থেকে রক্ষা করতে সহায়তা করে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।