মুনাফা বৃদ্ধি তিন গুন, মানুষ কেন Airtel নেটওয়ার্কে মজেছেন জানালেন সিইও

Airtel -এর গ্রাহক প্রতি গড় আয় (ARPU) মাসিক ১৭৮ টাকায় পৌঁছেছে

bharti-airtel-ceo-registers-two-fold-jump-consolidated-net-profit-march-quarter

মঙ্গলবার অর্থাৎ গতকাল কোম্পানির লাভ-লোকসান সংক্রান্ত ত্রৈমাসিক রিপোর্ট প্রকাশ্যে আনলো এই মুহূর্তে দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর সংস্থা ভারতী এয়ারটেল (Bharati Airtel)। রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালে চতুর্থ কোয়ার্টারে এই টেলকো মোট ২,০০৮ কোটি টাকার মুনাফা ঘরে তুলেছে। এক্ষেত্রে বাৎসরিক হিসেবে তাদের মুনাফা বৃদ্ধি হয়েছে প্রায় তিন গুণ! তাছাড়া ট্যারিফের দাম বৃদ্ধির পর আয় বাড়ায় Airtel -এর গ্রাহক প্রতি গড় আয় (ARPU) মাসিক ১৭৮ টাকায় পৌঁছেছে। এ ব্যাপারে আলোচ্য টেলকো Jio বা Vi -কেও পেছনে ফেলেছে। আর সংস্থার এহেন সাফল্যের রহস্য ফাঁসে এগিয়ে Airtel সিইও গোপাল ভিত্তল মোট তিনটি কারণের কথা উল্লেখ করেছেন। সেই কারণগুলি ঠিক কি কি, আসুন জেনে নেওয়া যাক।

এই তিনটি কারণের জন্যই আজ সোনালি ভবিষ্যতের দিকে এগোচ্ছে Airtel

এক্ষেত্রে প্রথম কারণ হিসেবে এয়ারটেল সিইও উল্লেখ করেছেন সংস্থার সাদামাটা বাণিজ্যিক নীতির কথা। বরাবরই তারা ‘কোয়ালিটি’ গ্রাহকদের মন জয়ের চেষ্টা করেছেন, যা তাদের পারফরম্যান্স উন্নত করতে অত্যন্ত সহায়ক হয়েছে বলে এয়ারটেল সিইও গোপাল ভিত্তলের দাবি। এই ধরনের গ্রাহকদের এয়ারটেল সব থেকে সেরা ব্যবহারিক অভিজ্ঞতা প্রদান করেছে। ফলে গ্রাহকেরা সংস্থার প্রতি আরো বেশি অনুরক্ত হয়েছেন। একারণে বেড়েছে সংস্থার মোট মুনাফা, উল্লেখ ভিত্তলের।

সাফল্যের দ্বিতীয় কারণ হিসেবে ভিত্তল পরিকাঠামো ও ডিজিটাল ক্ষমতা উন্নয়নে তাদের ব্যাপক বিনিয়োগের দিকটি নজরে এনেছেন। বলা বাহুল্য, এখানেও তিনি নিজেদের ভবিষ্যত-পরিকল্পিত বাণিজ্যিক মডেলের প্রশংসা করেছেন।

সর্বোপরি, তৃতীয় কারণ হিসেবে ভিত্তল তাদের দূরদর্শী অর্থনৈতিক পরিকল্পনা এবং তা রূপায়নের সরকারি সহযোগিতার কথা উল্লেখ করেছেন। এই তিন কারণের উপর ভর করেই এয়ারটেল সাফল্যের রাস্তায় হাঁটছে বলে ভিত্তলের বক্তব্য।

এছাড়া এয়ারটেলের সামনে আনা রিপোর্টে টেলকোর সাফল্যের আরো কিছু নজির উঠে এসেছে। যেমন দেখা গিয়েছে, ২০২২ অর্থবর্ষের (FY22) চতুর্থ প্রান্তিকে টেলকো ভারত থেকে মোট ২২,৫০০ কোটি টাকা আয় করেছে যেখানে বার্ষিক হিসেবে বৃদ্ধির হার ২২.৭ শতাংশ! তাছাড়া একই সময়ে এই সংস্থা বার্ষিক ভিত্তিতে ২৫.১ শতাংশ আয় বাড়িয়েছে। এ ঘটনাও এক কথায় নজিরবিহীন। সবচেয়ে বড় কথা আলোচ্য সময়ে Airtel ২০০ মিলিয়ন 4G ইউজারের গন্ডি পেরিয়েছে, যা সংস্থার অনুরাগীদের পক্ষে আরো একটি খুশির খবর।

গেম খেলতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020