গাড়িতে BH সিরিজের নম্বর প্লেট লাগাতে চান? কীভাবে করবেন, খরচ কত, জেনে নিন

অনলাইন পোর্টালে BH সিরিজের নথিভুক্তির জন্য ১৫ সেপ্টেম্বর থেকে আবেদন করা যাবে

কর্মসূত্রে ভিন রাজ্যে চলে যাওয়ার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে অনেকের মধ্যে৷ কিন্তু এ ক্ষেত্রে এক রাজ্য থেকে অপর রাজ্যে গেলে গাড়ি নতুন করে নথিভুক্তির জন্য ঝুট-ঝামেলার সম্মুখীন হতে হয়। সেই কথা মাথায় রেখেই গাড়ি মালিকদের সুবিধা দিতে সম্প্রতি নতুন নথিভুক্তিকরণের চিহ্ন বা রেজিস্ট্রেশন মার্ক চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

সড়ক ও পরিবহণ মন্ত্রক জানিয়েছে, ভারত সিরিজ (Bharat Series) বা বিএইচ (BH) সিরিজের আওতায় নতুন গাড়ি নথিভুক্তির ফায়দা তুলতে পারবেন দেশের যে কোনও নাগরিক। গাড়ির মালিকেরা তাঁর নিজস্ব রাজ্য নম্বর ছেড়ে ভারত সিরিজের নম্বর প্লেট রাখতে পারবেন। সে ক্ষেত্রে ভারত সিরিজের গাড়িতে নম্বর প্লেটের অদ্যক্ষর হবে বিএইচ (BH)। এই নম্বর থাকলে নিশ্চিন্তে যে কোনও রাজ্যে পাড়ি জমানো যাবে।

BH সিরিজের নম্বর প্লেটের জন্য কারা আবেদন জানাতে পারবেন?

চার বা তার বেশি রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চলে অফিস রয়েছে এমন বেসরকারি সংস্থার কর্মচারীরা, রাজ্য, কেন্দ্রীয়, ও রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্মীরা বিএইচ সিরিজের নম্বর প্লেটের জন্য আবেদন জানাতে পারবেন।

BH সিরিজের আওতায় গাড়ির নম্বর প্লেট কেমন হবে

যে বছরে গাড়ি নথিভুক্ত করা হয়েছে, সেই বছর হবে বিএইচ সিরিজের গাড়ির নম্বরের শুরুর দুই সংখ্যা। এর পর লেখা হবে বিএইচ সিরিজ৷ তার পরে থাকবে গাড়ির চারটি নম্বর। এবং সবার শেষে থাকবে আরও দু’টি অক্ষর।

BH সিরিজের নম্বর প্লেটের জন্য কত খরচ হবে

গাড়ির দাম যদি ১০ লাখ টাকার নীচে হয় তাহলে ৮% কর দিতে হবে। ১০ লাখ-২০ লাখ টাকা মূল্যের গাড়ির ক্ষেত্রে দিতে হবে ১০ শতাংশ হারে কর। আরা ২০ লাখের উপরে গাড়ির দাম হলে কর বসবে ১২%। ডিজেল গাড়ির ক্ষেত্রে অতিরিক্ত ২ শতাংশ হারে কর ধার্য করা হবে। আবার বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে প্রদত্ত করের পরিমাণ ২ শতাংশ কমানো হয়েছে। এটা গেল প্রথম ১৪ বছরের কথা। ১৪ বছর পূর্ণ হলে প্রতি বছর করের টাকা দিতে হবে। তবে এ ক্ষেত্রে করের পরিমাণ হয়ে যাবে অর্ধেক।

BH সিরিজের নম্বর প্লেটের জন্য কীভাবে আবেদন জানাবেন

বেসরকারী সংস্থার কর্মচারীদের তাদের গাড়ি রেজিস্ট্রেশনের নথিপত্রে সঙ্গে ৬০ নম্বর ফর্ম থাকতে হবে। সরকারী কর্মচারীদের ক্ষেত্রে গাড়ি রেজিস্ট্রেশনের নথিপত্রের সঙ্গে অফিসিয়াল আইডেন্টিটি কার্ড থাকতে হবে। অনলাইন পোর্টালে বিএইচ সিরিজের নথিভুক্তির জন্য আবেদন করা যাবে। ১৫ সেপ্টেম্বর থেকে এটি চালু হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।