BGauss D15: আগামীকাল ভারতে সুরক্ষিততম বৈদ্যুতিক স্কুটারের লঞ্চ, পাঁচশো টাকার কমে বুকিং

bgauss-electric-scooter-launch-date-may-16-booking-open-at-499-features
BGauss A2

১৬ মে, সোমবার ভারতের বাজারে লঞ্চ হচ্ছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি BGauss D15 ইলেকট্রিক স্কুটার। এ দেশে সংস্থার তৃতীয় ব্যাটারিচালিত স্কুটার হবে এটি। ইতিমধ্যেই B8 (হাই- স্পিড) ও A2 (লো-স্পিড) নামে দু’টি ইলেকট্রিক স্কুটার বাজারে এনেছে সংস্থাটি। BGauss-এর অফিসিয়াল ওয়েবসাইটে  ৪৯৯ টাকার বিনিময়ে ই-স্কুটারটার বুকিং শুরু হয়েছে। তবে বুকিং করলেই যে স্কুটারটি কিনতে হবে তেমন কোনো বাধ্যবাধকতা নেই। বুকিংয়ের পুরো অর্থ ফেরতযোগ্য বলে জানিয়েছে তারা‌ আসুন জেনে নেওয়া যাক BGauss D15 মডেলে কী কী থাকছে।

BGauss D15 ফিচার্স

কুড়িটি সেফটি ফিচার্স থাকার কারণে এটিকে সুরক্ষিততম ইলেকট্রিক স্কুটার বলে দাবি করা হয়েছে। ভারতের উচ্চ তাপমাত্রার কথা বিবেচনা করে D15 তৈরি করা হয়েছে বলে জানিয়েছে BGauss। এতে  IP67 রেটেড সম্পূর্ণ জলরোধী ইলেকট্রিক মোটর এবং ব্যাটারি দেওয়া হয়েছে। যা দেখে আশা করা যাচ্ছে, ভারতের আবহাওয়ার সাথে নিজেকে খাপ খাইয়ে নিতে সক্ষম হবে D15। নিত্যদিনে পরিবেশবান্ধব চলাচলের সংজ্ঞা বদলে দেওয়ার যে লক্ষ্য নিয়েছিল সংস্থা, এই স্কুটিতে সেই বৈশিষ্ট্যগুলি পুরোদমে উপস্থিত থাকার দাবি করা হয়েছে।

BGauss D15-এ থাকবে স্মার্টফোন কানেক্টিভিটি, ডিজিটাল কনসোল, যেখানে গতিবেগ ও ব্যাটারিতে চার্জের পরিমাণ সহ আরও অন্যান্য তথ্য ভেসে উঠবে‌ এছাড়া, ক্রেতাদের নিজেদের পছন্দমত বার্ষিক রক্ষণাবেক্ষণের পরিষেবা, ওয়ারেন্টি বাড়ানোর বিকল্প, মোবাইল অ্যাপ সাপোর্ট, রোডসাইড অ্যাসিস্ট্যান্ট সহ আরও অন্যান্য সুবিধা পাবেন।

সংস্থার ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, BGauss D15-এর বডি মেটালের ও সামনে ১৬ ইঞ্চি অ্যালয় হুইল দেওয়া হবে। অর্থাৎ যা প্রায় মোটরসাইকেলের মতো সমান। মার্চে Okinawa Okhi90 -ও ওই মাপের চাকার (ফ্রন্ট) সাথে লঞ্চ হয়েছিল। এছাড়া, বাকি ফিচারগুলি এবং ব্যাটারি ও মোটর সম্পর্কিত কেবল কাল লঞ্চের সময়ই প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, বিগত ৩৫ বছর ধরে গৌরবের সাথে বৈদ্যুতিন যন্ত্রাংশের ব্যবসা করে আসা বহুজাতিক সংস্থা RR Global-এর শাখা BGauss। ২০১৯-এ সংস্থাটি দেশের বাজারে তাদের প্রথম বৈদ্যুতিক দু’চাকা গাড়ি নিয়ে এসেছিল। সম্প্রতি বিনিয়োগকারীদের কাছ থেকে ৫২ কোটি টাকা পুঁজি সংগ্রহ করেছে তারা।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।