নিমেষেই ফাঁকা হয়ে যাচ্ছে ব্যাংক অ্যাকাউন্ট, Olx, Quikr এ এভাবে ঠকছে মানুষ

পুরানো জিনিস বিক্রয়ের জন্য একসময় ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিলো OLX ও Quikr নামে দুটি অনলাইন ওয়েবসাইট। তবে যেখানেই জনপ্রিয়তা সেখানেই ভিড় জমায় জালিয়াতরা। ওএলএক্স ও কুইকারের ক্ষেত্রেও তার ব্যাতিক্রম হয়নি। দিন দিন এখানে জালিয়াতির পরিমান বৃদ্ধি পাচ্ছে। দিল্লী পুলিশ সম্প্রতি একদল গ্যাং কে অ্যারেস্ট করেছে যারা OLX প্ল্যাটফর্মে মানুষের সাথে জালিয়াতি করতো। প্রায় ৭২ হাজার টাকার জালিয়াতির ঘটনা প্রকাশের পরে বিবেক বিহারের সাইবার দল এই দলটিকে গ্রেফতার করেছে। আপনি জেনে নিন কিভাবে জালিয়াতরা মানুষকে তাদের শিকার বানাচ্ছে।

বেশি অর্থের লোভ দেখায় :

ওএলএক্স-এ আপনার বিজ্ঞাপন দেখে জালিয়াতরা আপনাকে কল করে এবং বলে যে তারা আপনার জিনিস কিনতে চায়। এমনকি তারা আপনার প্রোডাক্টের দাম সম্পর্কে আলোচনা করে না। অনেক সময় জালিয়াতিরা আপনাকে আরও বেশি অর্থ প্রদানের লোভ দেয়। আপনাকেও যদি কেউ এমন প্রস্তাব দেয় সাবধান হন।

UPI এর মাধ্যমে জালিয়াতি :

অনেকসময় জালিয়াতরা UPI এর মাধ্যমেও লোক ঠকায়। তারা প্রোডাক্টের দাম মিটানোর জন্য গুগল পে বা ফোন পে আইডি চায়। এরপর তারা Send Money এর বদলে Request Money বিকল্প ব্যবহার করে। অর্থাৎ পয়সা পাঠানোর বদলে আপনার থেকে পয়সা চায়। লোক না বুঝে পিন দিয়ে পয়সা পাঠিয়ে দেয়।

কিভাবে বাঁচবেন :

এইধরণের জালিয়াতি থেকে বাঁচতে আপনি যদি ইউপিআই ভিত্তিক লেনদেন না বোঝেন তাহলে এড়িয়ে যান।

আপনার ফোনে কোনো ট্রাঞ্জাকশনের ওটিপি এলে সেটি কারোর সাথে শেয়ার করবেন না।

ফোনে আসা কোনো লিংকে যাচাই না করে ক্লিক করবেন না।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।