ফেসবুক ব্যবহারকারীরা সাবধান! এই বিজ্ঞাপনে ভুলেও করবেন না ক্লিক

আপনিও যদি ফেসবুক ব্যবহারকারী হন তাহলে হয়তো এরকম মেসেজ অবশ্যই দেখেছেন যে,Flipkart আপনাকে দিচ্ছে অ্যাপেল iPhone 11 Pro মাত্র ৪,৯৯৯ টাকায়। এই মেসেজগুলি একেবারেই ভুয়ো এবং এই ধরনের ওয়েবসাইট ইউ আর এল গুলি সম্পূর্ণরূপে ফেক। সম্প্রতি একটি ফেসবুক পোস্টে এরকম একটি খবর ছড়িয়েছিল যে ফ্লিপকার্ট ইন্ডিয়া সমস্ত স্মার্ট ফোন ৯৫% ডিসকাউন্ট অফারে দিচ্ছে।

নিচে ছিল একটি লিংক, যেখানে ক্লিক করলেই একটি নতুন ওয়েবসাইটে আপনাকে নিয়ে যাওয়া হয় যেখানে ফ্লিপকার্ট এর নাম লেখা থাকে Flipkxrt। এছাড়াও ওয়েবসাইটের নাম দেওয়া হয় ফ্লিপকার্ট লাইট। যদিও ফ্লিপকার্ট কথাটি দেখেই এই লিংকে ক্লিক করে দিয়েছেন বহু লোক।

শুধু ফ্লিপকার্ট নয়, কোনো একজনের কাছে এরকম আরো অনেক কোম্পানি থেকে ভুয়ো ম্যাসেজ আসার সম্ভাবনা রয়েছে। এবং এই মেসেজ আসার সব থেকে প্রচলিত রাস্তা WhatsApp। এই ধরনের ভুয়ো ওয়েবসাইট গুলি ক্রেতাদের বিভিন্ন অফারের কথা জানিয়ে তাদের ব্যাঙ্কিং ডিটেল এবং ব্যক্তিগত তথ্য চুরি করে নেয়। তারপর এই তথ্য ব্যবহার করে তাদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা চুরি করা হয়।

গত বছর অক্টোবর মাসে এরকমই একটি ব্যাংক জালিয়াতি খবর সামনে আসে। বর্তমানে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির তরফ থেকে এই সমস্ত ভুয়ো তথ্য ছড়িয়ে পড়াকে সীমিত রাখার জন্য বেশকিছু ক্যাম্পেইন চালানো হচ্ছে। মানুষকে অবগত করা হচ্ছে যেন তারা ভুলবশত এরকম লিংকে ক্লিক না করে দেন। কারণ এই ধরনের প্ল্যাটফর্মে জনপ্রিয় ই-কমার্স ওয়েবসাইটের লোগো ব্যবহার করে এই ধরনের জালিয়াতির সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।