দাম শুরু মাত্র ৪৬৯৯ টাকা থেকে, এই তিনটি Smartphone হবে ৬ হাজার টাকার কমে সেরা পছন্দ

৬,০০০ টাকার নিচে উপলব্ধ স্মার্টফোনের তালিকা দেখে নিন

আজকাল প্রায় প্রত্যেকটি স্মার্টফোন সংস্থাই বাজেট থেকে প্রিমিয়াম, প্রায় প্রতিটি সেগমেন্টের অধীনেই ডিভাইস আনছে। যাতে, ক্রেতারা তাদের পকেটের অবস্থা অনুযায়ী নিজেদের পছন্দের মোবাইল ফোন কিনতে পারেন। তাই একটি নতুন স্মার্টফোন কেনার ক্ষেত্রে আপনার বাজেট যদি অতিশয় কম হয়, তাহলে একদমই হতাশ হবেন না। কেননা, ভারতীয় বাজারে একাধিক আকর্ষণীয় এন্ট্রি-লেভেল স্মার্টফোন বিদ্যমান আছে, যেগুলিকে ফিচার ফোনের থেকে কিছুটা বেশি দামে লঞ্চ করা হচ্ছে। আর ফিচার হিসাবে, এই স্মার্টফোনগুলিতে আপনারা, এইচডি প্লাস ডিসপ্লে প্যানেল, 4G কানেক্টিভিটি, দুর্দান্ত ক্যামেরা, ২ জিবি পর্যন্ত র‍্যাম এবং ৩,৫০০ এমএএইচ পর্যন্ত ব্যাটারি পাওয়া যাবে। এই তালিকায় – Jio, Lava এবং Samsung ব্র্যান্ডের স্মার্টফোন সামিল আছে, যেগুলির দাম শুরু হচ্ছে মাত্র ৪,৬৯৯ টাকা থেকে।

৬,০০০ টাকার নিচে উপলব্ধ স্মার্টফোনের তালিকা

JioPhone Next: ২০২১ সালের চতুর্থ কোয়ার্টারে আত্মপ্রকাশ করা জিও ফোন নেক্সট -এ রয়েছে একটি ৫.৪৫ ইঞ্চির এইচডি প্লাস (৭২০x১,৪৪০ পিক্সেল) ডিসপ্লে, যার রিফ্রেশ রেট ৬০ হার্টজ। এটি অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন কিউএম২১৫ প্রসেসর সহ এসেছে। আর অপারেটিং সিস্টেমের কথা বললে, এই হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ভিত্তিক প্রগতিওএস-এ চলবে। ফোনটি ২ জিবি র‍্যাম ও ৩২ জিবি ইন্টারনাল মেমরি সহ উপলব্ধ। আবার মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ৫১২ জিবি পর্যন্ত বর্ধিত করা যাবে।

ফটো তোলার শখ রাখেন যারা, তাদের জানিয়ে দিই, উক্ত ফোনে ১৩ মেগাপিক্সেলের (এফ/১.৩ অ্যাপারচার) রিয়ার ক্যামেরা দেওয়া হয়েছে। আর ডিসপ্লের উপরিভাগে থাকছে এফ/১.৪ অ্যাপারচার সহ একটি ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। তদুপরি ফোনটির সেন্সর তালিকায় – প্রক্সিমিটি সেন্সর, অ্যাক্সেলেরোমিটার সেন্সর এবং অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর সামিল রয়েছে। কানেক্টিভিটির জন্য এতে, ওয়াই-ফাই, ব্লুটুথ ভি৪.১, মাইক্রো ইউএসবি পোর্ট, ডুয়েল সিম স্লট, ৩.৫ মিমি অডিও জ্যাক এবং OTG সাপোর্ট পাওয়া যাবে। পাওয়ার ব্যাকআপের জন্য জিও ফোন নেক্সট এসেছে ৩,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারির সাথে।

দাম : JioPhone Next স্মার্টফোনের দাম ৬,৪৯৯ টাকা। কিন্তু ১,৯৯৯ টাকা‌ অ্যাডভান্স এবং ৫০১ টাকা ফটোসেসিং ফি দিয়েও ফোনটি কিনে নেওয়া যাবে। আর বাকি টাকা মাসে মাসে শোধ করতে হবে।

Lava Z1s: লাভা জেড১এস স্মার্টফোনে রয়েছে একটি ৫ ইঞ্চির (৭২০x১,৬০০ পিক্সেল) TFT ডিসপ্লে, যার এসপেক্ট রেশিও ১৬:৯। এটি অক্টা কোর ইউনিসক এসসি৯৮৬৩ প্রসেসরে কাজ করে। এতে ২ জিবি র‍্যাম ও ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ পাওয়া যাবে। ক্যামেরার কথা বললে, উক্ত হ্যান্ডসেটের ব্যাকপ্যানেলে এফ/২.২ অ্যাপারচার সমেত একটি ৫ মেগাপিক্সেলের ক্যামেরা আছে। আর ডিসপ্লের উপরিভাগে থাকছে একটি ২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। সেন্সর হিসাবে এতে প্রক্সিমিটি সেন্সর এবং অ্যাক্সেলেরোমিটার সেন্সর উপলব্ধ। পাওয়ার ব্যাকআপের জন্য, এই স্মার্টফোনে দেওয়া হয়েছে ৩,১০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি।

দাম : Lava Z1s স্মার্টফোনের দাম ৪,৬৯৯ টাকা। লাভার এই এন্ট্রি-লেভেল স্মার্টফোনকে ব্লু এবং রেড কালারে কেনা যাবে।

Samsung Galaxy M01 Core: অ্যান্ড্রয়েড ১০ গো অপারেটিং সিস্টেম দ্বারা চালিত স্যামসাং এম০১ কোর স্মার্টফোনে দেওয়া হয়েছে একটি ৫.৩ ইঞ্চির এইচডি প্লাস (৭২০x১,৪৮০ পিক্সেল) ডিসপ্লে, যার এসপেক্ট রেশিও ১৮.৫:৯। এতে ১.৫ গিগাহার্টজ ক্লক রেটের কোয়াড কোর মিডিয়াটেক এমটি৬৭৩৯ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ইউজাররা এতে ডিফল্ট ভাবে ২ জিবি পর্যন্ত র‍্যাম ও ৩২ জিবি পর্যন্ত মেমরি পেয়ে যাবেন। তবে মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ফোনের স্টোরেজ ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো সম্ভব। ক্যামেরা সেটআপের কথা বললে, উক্ত হ্যান্ডসেটে ৮ মেগাপিক্সেলের রিয়ার সেন্সর ও ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বর্তমান। এছাড়া‌ সেন্সর অপশনের মধ্যে সামিল থাকছে, প্রক্সিমিটি সেন্সর এবং অ্যাক্সেলেরোমিটার সেন্সর। ১৫০ গ্রাম ওজনের এই ফোনে ৩,০০০এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে।

দাম : Samsung Galaxy M01 Core স্মার্টফোনের দাম ৫,০০০ টাকা। স্যামসাংয়ের এই হ্যান্ডসেটকে আপনারা ব্ল্যাক, ব্লু এবং রেড কালারে কিনে নিতে পারবেন।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন