বাড়িতে করুন শরীর চর্চা, ৫ টি স্মার্ট ইনডোর বাইক সম্বন্ধে জানুন

best-five-indoor-bike-for-maintain-your-fitness-in-home

সাম্প্রতিককালে Covid-19-এর ভয়াবহ পরিস্থিতিতে অনেক মানুষই তাদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়ার পাশাপাশি তাদের অনাক্রম্যতা বাড়ানোর দিকেও মনোনিবেশ করা শুরু করেছে। লকডাউনের সময় জিম বন্ধ থাকায় বাড়িতে ব্যায়াম করে ফিটনেস বাড়াতে অধিকাংশ মানুষই উৎসাহী হয়ে উঠেছেন এবং ফিট থাকার জন্য নিজেদের বাড়িতে বেশ কিছু সরঞ্জাম কেনাও শুরু করেছেন। তাই গত এক বছর ধরে ফিটনেস ইকুইপমেন্ট কেনার চাহিদাও বহুল পরিমাণে বৃদ্ধি পেয়েছে। বাজারে এই ধরনের বহু সরঞ্জাম উপলব্ধ হলেও আপনার কর্মদক্ষতা বাড়াতে কোনটি কার্যকর হবে সেটা বেছে নেওয়া সত্যিই খুব মুশকিল ব্যাপার। তাই আপনাকে সাহায্য করতে নীচে এই ধরনের ৫টি ফিটনেস ইকুইপমেন্টের কথা উল্লেখ করা হল।

Wattbike

Wattbike

ওয়াটবাইক নতুন সাইক্লিস্ট এবং জিম ইউজার থেকে শুরু করে অত্যাধুনিক জাতীয় কোচ এবং বিজয়ের লক্ষ্যে এগিয়ে যাওয়া পারফর্মার, প্রত্যেকের জন্যই অত্যন্ত কার্যকরী একটি সরঞ্জাম। এটি একটি আদর্শ সাইকেল এর্গোমিটার (cycle ergometer)। এটির দ্বারা বহুবিধ কার্য সম্পাদন করা সম্ভব, এবং এটিকে রাগবি পিচে বা বাড়িতে, অথবা জিমে বা স্টুডিওতে যে-কোনো জায়গাতেই অত্যন্ত সাবলীলভাবে রাখা সম্ভব। এটি যুক্তরাজ্যের একটি বিশেষ বাইক যা আপনার ফিটনেসের পাশাপাশি ক্রীড়া প্রশিক্ষণের দিকেও নজর রাখতে সক্ষম।

বিশ্বের সবচেয়ে স্মার্ট এই বাইকটিকে ইতিমধ্যেই বেশ কিছু প্রখ্যাত ক্রীড়াবিদ ও নামজাদা স্পোর্টস অরগ্যানাইজেশন ব্যবহার করেছে। এটিতে একগুচ্ছ গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে যার মধ্যে কয়েকটি হল, এটি সঠিক তথ্য সরবরাহ করে, রিয়েল রাইড ফিল প্রযুক্তিসম্পন্ন, পোলার ভিউ প্রদান করে, যথাযথ হ্যান্ডেলবার হাইটবিশিষ্ট ইত্যাদি। রাস্তায় একটি বাইক চালালে আপনার যে ধরনের অনুভূতি হয়, এই বাইকটির উন্নত প্রযুক্তি আপনাকে ঘরের ভিতরে বসেই সেই অনুভূতি প্রদান করতে সক্ষম।

Flexbike

Flexbike

ফ্লেক্সবাইক একটি ব্লুটুথ এনাবেলড স্মার্ট বাইক। এটি Flexnest-এর অ্যাপের সাথে সংযোগ স্থাপন করে, যা ব্যবহারকারীদের Quick, Virtual এবং Class ride-এর মতো ৩ ধরনের বাইক ওয়ার্কআউটের মধ্যে পছন্দ অনুযায়ী চয়ন করতে সক্ষম করবে। এই বাইকের মূল ফিচারগুলি হল: ব্লুটুথ এনাবেলড, অন-ডিমান্ড ক্লাস, ভার্চুয়াল ভিডিও, স্কিলড ইনস্ট্রাক্টরস (Skilled instructors), ১ বছরের কম্প্লিমেন্টারি মেম্বারশিপ সহ আরও অনেক কিছু।

PowerMax BS -130

PowerMax BS -130

বাড়িতে বসেই অত্যাধুনিক উপায়ে সাইক্লিং ওয়ার্কআউট করতে যারা অত্যন্ত আগ্রহী তাদের জন্য এককথায় এই বাইকটি আদর্শ। এটির সাহায্যে ইউজাররা বাড়িতে থেকেই অত্যন্ত স্বচ্ছন্দে ও সুবিধাজনক উপায়ে নিজেদের ফিটনেসের প্রতি খেয়াল রাখতে পারবেন। এটির যথাযথ অ্যাডজাস্টেবল হ্যান্ডেলবার এবং হাই-ডেনসিটি প্যাডেড সিট ব্যবহারকারীদের ফিটনেস এক্সপেরিয়েন্সকে আরও মনোরঞ্জিত করে তোলে।

Joroto Indoor Cycle

এটি হোম কার্ডিও জিমের জন্য একটি প্রফেশনাল এক্সারসাইজ বাইক। যারা স্টেশনারি বাইক পছন্দ করেন তাদের জন্য এটি একটি দুর্দান্ত চয়েস। এটিতে একাধিক ফিচার রয়েছে; যেমন – এটি টু-ওয়ে অ্যাডজাস্টেবল হ্যান্ডেলবার এবং ফোর-ওয়ে অ্যাডজাস্টেবল সিট সহ সম্পূর্ণরূপে অ্যাডজাস্টেবল। এতে এতে সুবিধাজনক রেজিস্টেন্স অ্যাডজাস্টেবল নব (convenient resistance adjustable knob) আছে যার সাহায্যে আপনি আপনার ওয়ার্কআউটের ইনটেনসিটি অ্যাডজাস্ট করতে পারেন।

আপনার অনুশীলনের সময়, স্পিড, RPM, ডিস্ট্যান্স এবং বার্নড ক্যালোরি সহ ওয়ার্কআউট ডেটা ট্র্যাক করার জন্য এই বাইকে একটি ইজি-রিড ডিজিটাল মনিটর রয়েছে। এর ১০” লার্জ ট্যাবলেট সাপোর্ট সাইক্লিং ক্লাস দেখার জন্য বাইকে আপনার ট্যাবলেট রাখতে সক্ষম করবে। এতে ইজি মুভের জন্য ডুয়াল ট্রান্সপোর্টেশন হুইল এবং রিপ্লেসেবল প্যাডেল রয়েছে।

Lifelong FitPro Plus Airbike

Lifelong FitPro Plus Airbike

এই ব্ল্যাক স্টিল এয়ার বাইক এক্সারসাইজ মেশিনটির মুভিং হ্যান্ডেল, অ্যাডজাস্টেবল সিট হাইট, ফুট লক প্যাডেল সহ একাধিক ফিচার ইউজারকে খুব সহজে ও স্বচ্ছন্দে এক্সারসাইজ করতে সক্ষম করে। এটিতে একটি ডিজিটাল ডিসপ্লে মিটার রয়েছে যা আপনার ব্যায়ামের সময়, রেভোলিউশন পার মিনিট, এবং কতটা ক্যালরি বার্ন হয়েছে তার মাত্রা প্রদর্শন করে। এর উচ্চতা, দৈর্ঘ্য এবং ওজন যথাক্রমে ৬১.৫ সেমি, ৯১ সেমি এবং ১৭ কেজি। এর প্রস্থ ১৮.৫ সেন্টিমিটার। এটির কোনো পার্টস বা ম্যানুফ্যাকচারিং ডিফেক্টের ক্ষেত্রে ১ বছরের ওয়ারেন্টি আছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।