BGMI Ban: স্থায়ীভাবে নিষিদ্ধ নয় BGMI, শীঘ্রই আবার গেমটি খেলা যাবে বলে দাবি পরিচালক সংস্থার

নিষেধাজ্ঞার ঘেরাটোপ কাটিয়ে নাকি শীঘ্রই ফিরতে পারে PUBG-র বিকল্প BGMI, কেন হঠাৎ এই দাবি?

BGMI ban in India not permanent

গত জুলাই মাসে অর্থাৎ দিন কয়েক আগেই Battlegrounds Mobile India (ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া) বা BGMI (বিজিএমআই) ভারতে তার প্রথম বর্ষপূর্তি উদযাপন করেছে। কিন্তু এই আনন্দের মুহূর্ত বেশিক্ষণ স্থায়ী হয়নি! সরকারি নির্দেশে PUBG Mobile (পাবজি মোবাইল)-এর মতই ১০০ মিলিয়নেরও বেশি ইউজারবেসযুক্ত এই ব্যাটেল রয়্যাল গেমটি নিষিদ্ধ হয়েছে। এমনকি কেন্দ্রের নির্দেশ পাওয়া মাত্রই গত ২৮শে জুলাই Google Play Store (গুগল প্লে স্টোর) এবং Apple App Store (অ্যাপল অ্যাপ স্টোর) থেকে নিজের অস্তিত্ব হারিয়েছে BGMI। গোটা ঘটনায় স্বাভাবিকভাবেই প্লেয়ারদের মনে কালো মেঘ জমেছে! তবে এই মেঘ শেষ নয়, বরঞ্চ এর ভেতরেও আশার আলো আছে – এমনটাই বলছে BGMI-এর এদেশের পরিচালক সংস্থা। সোজা কথায় বললে, নিষেধাজ্ঞার ঘেরাটোপ কাটিয়ে শীঘ্রই ফিরতে পারে PUBG-র এই বিকল্পটি।

আবার আগের মতই খেলা যাবে BGMI

গুগল বিবৃতি অনুযায়ী, ভারত সরকারের নির্দেশে প্লে স্টোর থেকে বিজিএমআইকে সরিয়ে দেওয়া হয়েছে। আর সরকার মূলত গেমটিকে নিষিদ্ধ করেছে চীনের সাথে যোগসূত্র থাকার এবং ইউজারদের ডেটা ভিন্ন দেশে পাচার করার অভিযোগে। তবে গেমের পরিচালক সংস্থা স্কাইস্পোর্টস (Skyesports)-এর প্রতিষ্ঠাতা এবং সিইও শিব নন্দী একটি বিবৃতিতে বলেছেন যে, বিজিএমআইয়ের ওপর এই নিষেধাজ্ঞা অস্থায়ী। আদতে গেমটিকে কেবল ব্লক করা হয়েছে, এটি পুরোপুরি নিষিদ্ধ নয়। এই কারণে খুব শীঘ্রই আবার প্লেয়াররা এটি উপভোগ করতে পারবেন। শুধু তাই নয়, বিজিএমআইয়ের পাশাপাশি শর্ট ভিডিও মেকিং প্ল্যাটফর্ম টিকটক (TikTok)-এরও ফেরার ইঙ্গিত দিয়েছেন শিব।

যারা জানেন না তাদের বলে রাখি, ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটি দক্ষিণ কোরিয়ার ক্র্যাফটন (Krafton) কোম্পানি তৈরি করেছে। তবে এটি ভারতে পরিচালিত হয় স্কাইস্পোর্টসের দ্বারা, যেখানে আগে কোম্পানির পাবজি মোবাইল গেমের দায়িত্ব সামলাত চীনা কোম্পানি টেনসেন্ট (Tencent)। সেক্ষেত্রে স্কাইস্পোর্টসের এই নতুন দাবি বাস্তবে কার্যকরী হবে কিনা, তা বলবে সময়ই!

PUBG Mobile-এর ব্যান প্রত্যাহার না হওয়ায় চালু হয় BGMI

২০২০ সালে PUBG Mobile গেম ব্যান হওয়ার পর বহুদিন ধরে এটির প্রত্যাবর্তন নিয়ে চর্চা চলেছিল; কিন্তু নির্মাতা সংস্থা এটিকে ভারতে ফেরাতে পারেনি। বদলে গত বছর জুলাই মাসে গেমটির বিকল্প হিসেবে BGMI চালু করে Krafton। লঞ্চের সাথে সাথেই এটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে এবং এক বছরের মধ্যে এর প্লেয়ারের সংখ্যা ১০০ মিলিয়ন ছাড়িয়ে যায়। এই মুহূর্তে গেমটি ব্যান হলেও, PUBG-র New State Mobile গেমটি গুগল প্লে স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোরে উপস্থিত রয়েছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।