Bajaj Auto-এর নতুন কারখানায় কাজ শুরু হল, EV তৈরিতে 300 কোটি লগ্নির ঘোষণা

bajaj-auto-to-set-up-rs-300-crore-ev-manufacturing-facility-in-pune

ভারতের অন্যতম টু-হুইলার প্রস্তুতকারী সংস্থা Bajaj Auto পুণের আকুর্দি’তে তাদের এককালের দিলজেতা স্কুটার Chetak-এর নির্মাণ কেন্দ্রটিকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে ৩০০ কোটি টাকা বিনিয়োগ করার কথা ঘোষণা করেছে। এই নয়া রূপের নির্মাণ কেন্দ্রটিতে তৈরি করা হবে ইলেকট্রিক স্কুটার। যার বার্ষিক উৎপাদন ক্ষমতা বর্তমানে ৫,০০,০০০ ইউনিট ইলেকট্রিক ভেহিকেল। এই নির্মাণ কেন্দ্রটি থেকে সামনের বছর জুন মাসে নতুন বাহনগুলি বাজারে আসতে পারে বলে মনে করা হচ্ছে। এখানে ঘরোয়া ও বিদেশ উভয় বাজারের জন্যই বৈদ্যুতিক যানবাহন প্রস্তুত করা হবে।

বর্তমানে অনুমান করা হচ্ছে, এই নির্মাণ কেন্দ্রটিতে ৮০০ জন কর্মীর প্রয়োজন পড়বে। বাজাজ (Bajaj)-এর বিবৃতি অনুযায়ী, নতুন কেন্দ্রটিতে রসদ এবং উপাদান পরিচালন, ফেব্রিকেশন, পেন্টিং এবং মানের নিশ্চয়তা পরীক্ষা করার জন্য রাখা হবে কাটিং এজ রোবটিক এবং অটোমেটেড ম্যানুফ্যাকচারিং সিস্টেম। চমৎকার পারফরম্যান্স এবং উন্নত ডিজাইন থাকবে আসন্ন টু-হুইলারগুলিতে। আকুর্দির এই মানুফাকচারিং প্ল্যান্টটি প্রায় ৫ লক্ষ স্কয়ার ফিট এলাকা জুড়ে রয়েছে। এখানে ৮০০ জন কর্মী নিযুক্ত করা হবে।

এই প্রসঙ্গে বাজাজ অটো লিমিটেড (Bajaj Auto Limited)-এর ম্যানেজিং ডিরেক্টর রাজিব বাজাজ (Rajiv Bajaj) বলেছেন, “২০২১ সালে, বাজাজ ২.০ গর্জনকারী পালসারে যাত্রা করেছিল, ২০২১-এ ৩.০ মুগ্ধকারী চেতকে যাত্রা শুরু করল। বাজাজ পোর্টফোলিওর অধীনে বর্তমানে কয়েকটি আইসিই প্ল্যাটফর্মের বাস্তবায়ন করা ছাড়া, আমাদের সমস্ত গবেষণা এবং উন্নয়নের দল ভবিষ্যতের ইলেকট্রিক ভেহিকেল তৈরিতে মনোনিবেশ করেছে। আমরা বিশ্বাস করি যে পরিবেশকে সতেজ রাখতে হালকা বৈদ্যুতিক যানের অতি প্রয়োজন।”

প্রসঙ্গত, Bajaj Auto হচ্ছে ভারতের মধ্যে টু-হুইলারের সর্বাধিক রপ্তানিকারী এবং দ্বিতীয় বৃহত্তম প্রস্তুতকারী সংস্থা। অন্যদিকে এটি বিশ্বের মধ্যে বৃহত্তম তিন চাকার গাড়ি নির্মাণকারী কোম্পানি। এটি বিশ্বের মধ্যে প্রথম দুই এবং তিন চাকার গাড়ি তৈরীর কম্পানি যা ১ ট্রিলিয়ন মূলধনের বাজার কুক্ষিগত করেছে, এবং টু ও থ্রি-হুইলার প্রস্তুতিতে বিশ্বের সেরা সংস্থা হয়ে ওঠার লক্ষ্যে এগিয়ে চলেছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।