দেড় কোটি মানুষ ডাউনলোড করেছে এই ৪৭ টি বিপদজনক অ্যাপ, এক্ষুনি ডিলিট করুন

বিশ্বে স্মার্টফোন মার্কেটের বেশির ভাগটাই অ্যান্ড্রয়েডের দখলে। কিন্তু অ্যান্ড্রয়েড ইউজারদের এখন অনেক ভেবে-চিন্তে অ্যাপ ইনস্টল করতে হচ্ছে। কারণ, প্রায় রোজই বিভিন্ন ভুয়ো বা ক্ষতিকারক অ্যাপ্লিকেশনের কথা খবরে উঠে আসছে, কখনো সেই তালিকায় থাকছে গেমিং অ্যাপ তো কখনো ক্যামেরা অ্যাপ। আজ আবার আমরা কয়েকটি এরকমই অ্যাপ্লিকেশনের কথা বলব, যেগুলো আপনার জন্য বিপজ্জনক এবং ক্ষতিকারক হতে পারে।

জনপ্রিয় অ্যান্টিভাইরাস সংস্থা অ্যাভাস্টের রিসার্চাররা, সম্প্রতি অ্যান্ড্রয়েড ইউজারদের ৪৭ টি বিপজ্জনক অ্যাপ্লিকেশন সম্পর্কে সতর্ক করেছেন, যা গুগল প্লে স্টোরে গেম হিসেবে উপলব্ধ। রিসার্চারদের মতে, এই জাতীয় “HiddenAds” অ্যাপগুলি সাধারণ গেমের মতোই প্লে স্টোরে প্রদর্শিত হয়। তবে ইনস্টল করার পরে, অ্যাপটিতে থাকা গোপন অ্যাডওয়্যার টেকনোলজি অ্যাক্টিভ হয়ে যায় এবং ডিভাইসে প্রচুর বিজ্ঞাপন প্রদর্শিত হতে শুরু করে, যা ডিভাইসের পারফরম্যান্স এবং ব্যাটারিকে প্রভাবিত করে।

উদ্বেগের বিষয় হল এই অ্যাপগুলি এখনো অবধি মোট ১৫ মিলিয়ন ডাউনলোড হয়েছে। এছাড়া, এই রকম ৩৭ টি অ্যাপ এখনও গুগল প্লে স্টোরে উপলব্ধ। অ্যাভাস্টের থ্রেট অ্যানালিস্ট বিশ্লেষক জাকুব ভাভরা বলেছেন, HiddenAds কোম্পানীগুলি তাদের পরিচয় গোপন করে গুগল প্লে স্টোরে জায়গা তৈরি করে। ইউজাররা ডাউনলোড করার পর, এগুলি ধীরে ধীরে তাদের হার্মফুল ফিচারগুলি সক্রিয় করে। তিনি আরো বলেছেন, এ জাতীয় অ্যাডওয়্যারকে ঠেকানো মুস্কিল, কারণ বিভিন্ন অ্যাপ্লিকেশন একাধিক ডেভেলপার অ্যাকাউন্ট ব্যবহার করে।

রিসার্চারদের বিশ্লেষণ থেকে জানা গেছে, এই জাতীয় অ্যাপ্লিকেশনগুলি ইউজারের ফোন থেকে তাদের আইকন আড়াল করতে পারে, এগুলি ডিলিট করাও সহজ নয়। এছাড়া সাতটি অ্যাপ ডিভাইস থেকে ডিলিট করে ফেলার পরেও বিজ্ঞাপন দেখাতে পারে। আসুন এই ৪৭ টি অ্যাপের নাম জেনে নিই।

এই ধরণের অ্যাপগুলি হল –

Draw Color by Number,
Skate Board – New,
Find Hidden Differences,
Shoot master,
Stacking guys,
Disc Go!
Spot Hidden Differences,
Dancing Run – Color Ball Run,
Find 5 Differences,
Joy Woodworker,
Throw master,
Throw into space,
Divide it – Cut & Slice Game,
Tony Shoot – NEW,
Assassin legend,
Flip king,
Save Your Boy,
Assassin Hunter 2020,
Stealing run,
Fly Skater 2020.

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।