Ather Energy-র ইলেকট্রিক স্কুটারের নানা যন্ত্রাংশ ভারতে তৈরি করবে iPhone নির্মাতা Foxconn গোষ্ঠী

এথার এনার্জির ইলেকট্রিক স্কুটারে নানা উপাদান সরবরাহের বরাত পেল ফক্সকন গোষ্ঠীর সহযোগী সংস্থা ভারত এফআইএইচ৷

ather-energy-ties-up-with-foxconn-group-arm-bharat-fih-to-make-key-components-for-electric-scooters

ইলেকট্রিক স্কুটারের স্থানীয়করণ বাড়াতে সরবরাহের বরাত নিয়ে আইফোন প্রস্তুতকারী ফক্সকন (Foxconn) গোষ্ঠীর সহযোগী ভারত এফআইএএইচ (Bharat FIH)-এর সাথে গাঁটছড়া বাঁধল Ather Energy। চুক্তি অনুযায়ী, এথারের Ather 450X ও Ather 450 Plus বৈদ্যুতিক স্কুটারের গুরুত্বপূর্ণ কম্পোনেন্ট বা উপাদানগুলি তৈরি করবে ভারত এফআইএইচ।

এথার ৪৫০এক্স ও ৪৫০ প্লাস (Ather 450X ও Ather 450 Plus)-এর বিশেষ বিশেষ যন্ত্রাংশ যেমন ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম (BMS)-এর জন্য প্রিন্টেড সার্কিট বোর্ড (PCB) অ্যাসেম্বলিং, পেরিফেরাল কন্ট্রোল ইউনিট এবং ড্রাইভ কন্ট্রোল মডিউল তৈরি করবে দেশীয় সংস্থা ভারত এফআইএইচ৷

এই প্রসঙ্গে এথার এনার্জির সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও তরুণ মেহতা (Tarun Mehta) বলেন, “আমরা আমাদের ইলেকট্রিক স্কুটারের চাহিদা মেটাতে সাপ্লাই চেইন বা উন্নত করার লক্ষ্যে কাজ করছি। আমরা ভারত এফআইএএইচ-এর সাথে জোট বাঁধতে পেরে ভীষণ খুশি, যে জোগান-শৃঙ্খল, উৎপাদন এবং বিশেষ পদ্ধতির মাধ্যমে আমাদের সক্ষমতা বাড়াতে সহায়তা করবে।”

প্রসঙ্গত, এখনও পর্যন্ত এথার ২৬ হাজারের উতরে ইলেকট্রিক স্কুটার বিক্রি করেছে৷ তাদের দাবি গত এক বছরে স্কুটারের বিক্রিতে ২০% মান্থ-অন-মান্থ (MoM) বৃদ্ধি ঘটেছে। বর্তমানে ই-স্কুটারের ৯৯% যাতে এ দেশের মাটিতেই নির্মাণ করা যায়, সে দিকেই নজর সংস্থার। এমনকি, হোসুরের কারখানায় বার্ষিক ৪ লক্ষ ইলেকট্রিক স্কুটার নির্মাণের লক্ষ্যমাত্রা নিয়েছে সংস্থাটি, বর্তমানে যার উৎপাদন ক্ষমতা ১.২০ লক্ষ। আবার সমগ্র ভারতে ৫ হাজার ফাস্ট ইলেকট্রিক চার্জার তেরি এথার৷

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।