Ather Energy: ইলেকট্রিক স্কুটারের বিক্রি ঊর্ধ্বমুখী, এপ্রিলে নতুন রেকর্ড গড়ল এথার

ather-energy-sells-3779-electric-scooter-registers-255-per-cent-growth-in-april-2022

মার্চ থেকে বৈদ্যুতিক স্কুটারে পরপর আগুন লাগার ঘটনা ঘটতে দেখে অনেকেই মনে করেছিলেন যে এই জাতীয় যানবাহনের চাহিদা এবার হয়তো কমতে দেখা যাবে। কিন্তু বিক্রির পরিসংখ্যান সে কথা বলছে না। অন্তত এথার এনার্জি (Ather Energy)-র রিপোর্টে সে দৃশ্যই স্পষ্ট। ২০২১-এর এপ্রিলের তুলনায় গত মাসে সংস্থার বিক্রি এক লাফে ২৫৫ শতাংশ বেড়ে ৩,৭৭৯ ইউনিট হতে দেখা গেছে। যা এ যাবৎ এথারের ইতিহাসে সর্বোচ্চ। সেমিকন্ডাক্টর চিপের অপ্রতুলতা এবং জোগান শৃঙ্খলের সমস্যার মধ্যেও বিক্রির সংখ্যা তাজ্জব করেছে সংস্থাটিকেও। তাদের কাছে এটি একটি রেকর্ড।

আবার এ বছরের মার্চে ২,৫৯১টি বৈদ্যুতিক স্কুটার বিক্রি করেছিল এথার। ফলে মার্চের তুলনায় এপ্রিলে তাদের ৪৫% অগ্রগতি এসেছে বিক্রিতে। এই প্রসঙ্গে এথারের মুখ্য ব্যবসা আধিকারিক রবনীত এস. ফোকেলা বলেন, “নতুন অর্থবর্ষ দৃঢ়তার সাথে শুরুর পর আমরা এই সর্বাধিক মাসিক বিক্রির সাক্ষী থেকেছি। ২০২২-এর এপ্রিলে ৩,৭৭৯টি স্কুটার বিক্রির ফলে গত বছরের এই মাসের তুলনায় ২৫৫% উত্থান ঘটেছে।”

ফোকেলা এও জানান, “ডেলিভারির এই সংখ্যাটি আগের অর্ডারের একটি ভগ্নাংশ মাত্র, সেমিকন্ডাক্টর চিপের আকালের কারণে সাপ্লাই চেইন ব্যহত হয়েছে। সংস্থার স্কুটারের এই উচ্চ চাহিদা প্রমাণ করছে আমাদের 450X ও 450 Plus স্কুটারের কারিগরির প্রতি গ্রাহকদের দৃঢ় বিশ্বাস ও ভরসা।” প্রসঙ্গত, গত ক’মাসে ওভার দ্য এয়ার (OTA)-র মাধ্যমে 450X ও 450 Plus স্কুটারের স্মার্টইকো মোডের আপগ্রেড দিয়েছে এথার। এই নতুন মোডে রেঞ্জ আগের তুলনায় বৃদ্ধি পাবে বলে দাবি সংস্থার।

অন্যদিকে সম্প্রতি উত্তর ভারতে বৈদ্যুতিক চার্জিং স্টেশনের পরিকাঠামোর উন্নয়নকল্পে স্ট্যাটিক (Statiq)-এর সাথে গাঁটছড়া বেঁধেছে এথার এনার্জি। বর্তমানে এদেশে ৩৭টি শোরুমের মধ্যে ঔরঙ্গাবাদ (মহারাষ্ট্র), তিরুর এবং মালাপ্পুরম (কেরল)-এ নতুন ডিলারশিপের উদ্বোধন করেছে সংস্থাটি। আবার 450X ই-স্কুটারের উপর ভিত্তি করে দুটি নতুন ভ্যারিয়েন্ট লঞ্চের কথা ঘোষণা করার পাশাপাশি ২০২২-এর দ্বিতীয়ার্ধে থেকে রফতানি বাড়ানোর পরিকল্পনা নিয়েছে এথার।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।