Hero MotoCorp ও ভারত সরকার 990 কোটি টাকা বিনিয়োগ করল Ather Energy-তে, সামনে নতুন ই-স্কুটার লঞ্চ

ather-energy-raises-990-crore-from-hero-motocorp-and-govt-of-india-new-electric-scooter-incoming

সিরিজ E রাউন্ডে লগ্নিকারীদের কাছ থেকে ১২৮ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৯৯০ কোটি টাকা) পুঁজি সংগ্রহ করল দেশের অন্যতম বৃহত্তম দু’চাকার বৈদ্যুতিক গাড়ি নির্মাতা এথার এনার্জি (Ather Energy)। উন্নত ই-স্কুটারের জন্য পরিচিত বেঙ্গালুরুর ওই স্টার্টআপ সংস্থায় টাকা ঢেলেছে ভারত সরকারের ন্যাশনাল ইনভেস্টমেন্ট এন্ড ইনফ্রাস্ট্রাকচার ফান্ড লিমিটেডের (এনআইএফএল) অর্ন্তগত স্ট্রাটেজিক অপারচুনিটিস ফান্ড (এসওএফ), হিরো মটোকর্প-সহ আরও কিছু বিনিয়োগকারী।

প্রসঙ্গত, সিরিজ ই রাউন্ড নিয়ে এখনও পর্যন্ত ২৩০ মিলিয়ন ডলার লগ্নি এসেছে এথারের ঘরে। ভারতীয় মুদ্রায় যা ১৭৭৯ কোটি টাকার সমান। টাইগার গ্লোবাল ও ফ্লিপকার্টের সহ-প্রতিষ্ঠাতা সচীন বনসালও রয়েছেন বিনিয়োগকারীদের তালিকার। তবে বর্তমানে এথারের বৃহত্তম অংশীদার হিরো মটোকর্প‌। এই বিনিয়োগের আগে সংস্থাটির ৩৪.৮ শতাংশ দখলদারি ছিল হিরোর হাতে।

এথার জানিয়েছে, এই অর্থ উৎপাদন ক্ষমতা বাড়ানোর পাশাপাশি গবেষণা ও উন্নয়ন, চার্জিং পরিকাঠামো, এবং রিটেল নেটওয়ার্ক বাড়াতে ব্যবহার করবে তারা। এখন ভারতের ৩২টি শহরে ৩৮টি এক্সপেরিয়েন্স সেন্টার রয়েছে এথারের। সেটা ২০২৩-এর মধ্যে ১৫০-এ পৌঁছনোর লক্ষ্য। সংস্থার দাবি, দেশজুড়ে তাদের ৩১০টি চার্জিং পয়েন্ট আছে।

২০১৩ সালে প্রতিষ্ঠিত এথার বাজারে দু’টি স্মার্ট ইলেকট্রিক স্কুটার বিক্রি করে। Ather 450 Plus ও Ather 450X৷ ভর্তুকি ধরে স্কুটারগুলির দাম বিভিন্ন রাজ্যে আলাদা। এপ্রিলে ৩,৭৭৯টি ই-স্কুটার ডেলিভারি দিয়েছে এথার যা সংস্থার ইতিহাসে এক মাসে সর্বোচ্চ আবার ২০২২-এর শেষলগ্ন বা ২০২৩-এর প্রথমে দু’টি নয়া ব্যাটারিচালিত স্কুটার লঞ্চের বার্তা দিয়েছেন এথারের সিইও তরুণ মেহতা।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।